Parliament Adjourned: কংগ্রেসের বিক্ষোভে পণ্ড অধিবেশন, ‘সনিয়া গান্ধী কি মহামানব?’ প্রশ্ন কেন্দ্রীয় মন্ত্রীর

Parliament Adjourned: উত্তেজনা জড়ানোয় ফের আজও সাময়িক মুলতুবি করে দিতে হয় লোকসভা ও রাজ্য়সভা। সকাল সাড়ে ১১টা অবধি মুলতুবি করা হয়েছে লোকসভা, রাজ্যসভা মুলতুবি থাকছে দুপুর ১২টা অবধি।

Parliament Adjourned: কংগ্রেসের বিক্ষোভে পণ্ড অধিবেশন, 'সনিয়া গান্ধী কি মহামানব?' প্রশ্ন কেন্দ্রীয় মন্ত্রীর
মুলতুবি রাজ্যসভা।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 12:11 PM

নয়া দিল্লি: অশান্তির আঁচ আগেই করা হয়েছিল। ন্যাশনাল হেরাল্ড মামলায় কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীকে তলব করাকে কেন্দ্র করে এদিন সংসদের বাদল অধিবেশন শুরু হতেই দুই কক্ষে বিক্ষোভ দেখাতে শুরু করে কংগ্রেস সহ একাধিক বিরোধী দলের সাংসদরা। সনিয়া গান্ধীর মুখ বসানো পোস্টার নিয়েও বিক্ষোভ দেখান তারা। উত্তেজনা জড়ানোয় ফের আজও সাময়িক মুলতুবি করে দিতে হয় লোকসভা ও রাজ্য়সভা। সকাল সাড়ে ১১টা অবধি মুলতুবি করা হয়েছে লোকসভা, রাজ্যসভা মুলতুবি থাকছে দুপুর ১২টা অবধি।

বাদল অধিবেশন শুরুর প্রথমদিন থেকেই দ্রব্যমূল্য বৃদ্ধি ও প্যাকেটজাত খাদ্যপণ্যের উপরে জিএসটি বসানো নিয়ে বিক্ষোভ দেখাচ্ছে কংগ্রেস। এদিন তাদের বিক্ষোভ কর্মসূচিতে যোগ হয় সনিয়া গান্ধীকে ইডির তলবও। ন্যাশনাল হেরাল্ড মামলায় কংগ্রেস নেত্রীকে তলব নিয়ে কংগ্রেসের দাবি, বিরোধীদের কণ্ঠরোধ করতেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ব্যবহার করছে সরকার। গতকালই বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের বাড়িতে বসা বৈঠকে স্থির করা হয় যে, আজ এই বিষয় নিয়ে সংসদে সরব হবে কংগ্রেস।

অধিবেশন শুরুর আগেও সমমনস্ক বিরোধী দলগুলির সঙ্গে বৈঠকে বসে কংগ্রেস। এই বৈঠকে উপস্থিত ছিলেন ডিএমকে, সিপিআই, টিআরএস, এনসিপি, শিবসেনা ও আরজেডির সাংসদরা। তারাও সনিয়া গান্ধীকে ইডির তলব ইস্যুতে সরব হওয়া নিয়ে সহমত জানায়। বিরোধী দলের তরফে একটি যৌথ বিবৃতিও জমা দেওয়া হয়। ওই বিবৃতিতে বলা হয়েছে, “বিরোধী দলগুলির বিরুদ্ধে চক্রান্ত করে মোদী সরকার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার করে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের নিশানা বানাচ্ছে। এভাবে আমাদের আটকানো যাবে না। আমরা জনবিরোধী মোদী সরকারের বিরুদ্ধে লড়াই জারি রাখব।”

উল্লেখ্য, এদিনের বিরোধী দলের বৈঠকেও তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদের দেখা মেলেনি। বিরোধীদের যৌথ বিবৃতিতেও তৃণমূলের সাংসদদের স্বাক্ষর নেই। গতকালই তৃণমূল সাংসদ সৌগত রায় জানান, কংগ্রেস বিরোধী দলের বৈঠকে তৃণমূলকে ডাকেনি।

এদিকে, কংগ্রেসের বিক্ষোভ নিয়ে লোকসভায় কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, “আইনের চোখে সকলেই সমান, তাই তো? কংগ্রেস নেত্রী কি কোনও মহা মানবী? ওনারা (কংগ্রেস) নিজেদের আইনের ঊর্ধ্বে মনে করছেন…”