DA hike: কেন্দ্রের আগেই বড় ঘোষণা! মুখ্যমন্ত্রীর বিবৃতিতে এই রাজ্যের কর্মীদের ডিএ বাড়ল

Madhya Pradesh: রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, রাজ্য সরকারি কর্মীদের এই নতুন হারে মহার্ঘভাতা দিতে সরকারি কোষাগার থেকে মোট ৬২৫ কোটি টাকা খরচ হবে।

DA hike: কেন্দ্রের আগেই বড় ঘোষণা! মুখ্যমন্ত্রীর বিবৃতিতে এই রাজ্যের কর্মীদের ডিএ বাড়ল
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 02, 2022 | 12:02 PM

ভোপাল: বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা অথবা ডিএ বাড়াতে পারে সরকার। কবে থেকে নতুন হারে ডিএ ঘোষণা হবে, এমনকী কবে থেকে নতুন হারে সরকারি কর্মীরা ডিএ পাবেন এই নিয়ে আলোচনা চলছিল। এর মধ্যেই বিজেপি শাসিত একটি রাজ্যের সরকারি কর্মীদের জন্য এল সুখবর। মধ্য প্রদেশে শিবরাজ সিং চৌহান সরকার প্রায় সাড়ে ৭ লক্ষ সরকারি কর্মীর মহার্ঘভাতা বাড়ানোর কথা ঘোষণা করেছে। সরকারের ঘোষণার পর ডিএ বেড়ে ৩৪ শতাংশ হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, রাজ্য সরকারি কর্মীদের এই নতুন হারে মহার্ঘভাতা দিতে সরকারি কোষাগার থেকে মোট ৬২৫ কোটি টাকা খরচ হবে। মুখ্যমন্ত্রী চৌহান জানিয়েছেন, সেপ্টেম্বর মাস থেকে নতু হারে ডিএ পেতে শুরু করবেন সরকারি কর্মীরা। অগস্ট মাস থেকে ডিএ-র হিসেব হবে বলেই জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নতুন হারে ডিএ পাওয়া শুরু হলে কোষাগারে হয়তো চাপ পড়বে, তবে সরকারি কর্মীদের অনেক সমস্যার সমাধান হবে।

বিশেষজ্ঞদের মতে, আগামী বছর মধ্য প্রদেশে বিধানসভা নির্বাচন। সেই পরিপ্রেক্ষিতে সরকারের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। তাদের মতে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে সরকারি কর্মীদের ক্ষোভ প্রশমনের জন্য় এই সিদ্ধান্তের পথে হেঁটেছে সরকার। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই সিদ্ধান্ত নির্বাচনের আগে সরকারি কর্মীদের সমর্থন পাওয়ার চেষ্টা।

এর আগে মধ্য প্রদেশ সরকারের সরকারি কর্মীরা ৩১ শতাংশ হারে মহার্ঘভাতা পেতেন। অতীতে সঙ্গে ১১ শতাংশ ডিএ বৃদ্ধি করেছিল সরকার। অতীতে মধ্য প্রদেশের অংশ তথা প্রতিবেশী কংগ্রেস শাসিত রাজ্য ছত্তীসগঢ়ে পেনশনভোগীরা বাধ্যতামূলকভাবে মহার্ঘভাতা বৃদ্ধির সুযোগ-সুবিধা পাবেন। উল্লেখ্য, বেশ কয়েকদিন ধরে আলোচনা চলছে যে কেন্দ্রীয় সরকার ডিএ বাড়াতে পারে। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ হারে ডিএ পেয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ ডিএ বাড়িয়ে ৩৮ শতাংশ করতে পারে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla