‘বাঁচাও বাঁচাও’ আর্তনাদ, জ্বলছে মহিলার গোটা শরীর! দেশলাই ফেলে হাতে ক্যামেরা নিল অভিযুক্তরা

Madhya Pradesh: মধ্যপ্রদেশের গুনা জেলায় জীবন্ত অবস্থায় পুড়িয়ে হত্যার চেষ্টা করার অভিযোগে গ্রেফতার করা হল ৩ ব্যক্তিকে। এরপর, দগ্ধ অবস্থায় মহিলার ভিডিয়ো রেকর্ড করে সোশ্যাল মিডিয়াতেও ছড়িয়ে দেওয়া হয়।

'বাঁচাও বাঁচাও' আর্তনাদ, জ্বলছে মহিলার গোটা শরীর! দেশলাই ফেলে হাতে ক্যামেরা নিল অভিযুক্তরা
জলন্ত অবস্থায় মাঠে পড়ে থাকেন ওই মহিলা। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 10:50 AM

ভোপাল: ভয়াবহ বললেও বোধহয় কম বলা হয়। এক আদিবাসী মহিলাকে জীবন্ত অবস্থায় গায়ে আগুন ধরিয়ে দিয়ে পুড়িয়ে হত্যার চেষ্টা করার অভিযোগ উঠল গ্রামবাসীদের একাংশের বিরুদ্ধে। অভিযুক্তদের বিরুদ্ধে দগ্ধ মহিলার কৃষি জমি দখল করার অভিযোগও রয়েছে। সবথেকে চাঞ্চল্যকর বিষয় হল, পোড়ার যন্ত্রনায় ছটফট করতে করতে যখন ওই মহিলা সাহায্যের জন্য চিৎকার করছিলেন, তখনও মন এতটুকু গলেনি অভিযুক্তদের। বরং, মোবাইলে ওই ভয়ঙ্কর দৃশ্য ক্যামেরা বন্দি করে তারা। সেই ভিডিয়ো আবার সামাজিক মাধ্যমে ছড়িয়েও দেওয়া হয়। ঘটনাটিকে আত্মহত্যার রূপ দিতে চেয়েছিল তারা, এমনটাই সন্দেহ পুলিশের। এই ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ তিনজনকে আটক করেছে। নক্কারজনক এই ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের গুনা জেলায়। গুরুতর আহত অবস্থায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আক্রান্ত মহিলা।

সূত্রের খবর, ঘটনাটি ঘটেছে শনিবার বিকেলে। মধ্য প্রদেশের রাজধানী ভোপাল থেকে ২০০ কিলোমিটার দূরে বামোরি থানার আওতাধীন ধনোরিয়া গ্রামে। বছর ৩৮-এর ওই মহিলা সাহারিয়া উপজাতির মানুষ। এই উপজাতি বিশেষভাবে পিছিয়ে পড়া উপজাতির অন্তর্গত। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, সাহারিয়া সম্প্রদায়ের মহিলা ও তাঁর স্বামীর নামে থাকা কৃষিজমি দখল করে নিয়েছিল তাঁদের এক প্রতিবেশী পরিবার। এই নিয়ে বিবাদ পৌঁছেছিল মহকুমা আদালতে। গত মে মাসে আদালত আদিবাসী দম্পতির পক্ষেই রায় দিয়েছিল। তাঁদের জমির দখল ফিরিয়ে দেওয়া হয়।

কিন্তু, তারপরও ওই পরিবার ওই জমির দখল ছাড়েনি। গত শনিবার ওই মহিলা কৃষিজমিতে গিয়ে দেখেছিলেন, অভিযুক্তরা সেখানে বীজ বপন করছে। তাদের বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন আক্রান্ত মহিলা এবং তাঁর স্বামী। এরপরই, অভিযুক্তরা ট্রাক্টর থেকে ডিজেল বের করে তা ওই মহিলার গায়ে ঢেলে দেয় এবং আগুন ধরিয়ে দেয় বলে অভিযোগ। তবে, এখানেই ঘটনার শেষ হয়নি। ওই মহিলা যখন সাহায্যের চেয়েআর্তনাদ করছেন, সেই সময় আবার মোবাইল ক্যামেরায় সেই দৃশ্য বন্দিও করে অভিযুক্তরা।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই ঘটনার একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দগ্ধ মহিলাকে যন্ত্রণায় কাঁদতে দেখা গিয়েছে। তার চারপাশে ঢেকে গিয়েছিল ধোঁয়ায়। ওই ভিডিয়ো অভিযুক্তরাই রেকর্ড করেছে বলে জানা গিয়েছে। ভিডিয়োতে, দেখা গিয়েছে, যে ভিডিয়োটি রেকর্ড করছে, সে খেতের মাঝে পড়ে থাকা দগ্ধ মহিলার দিকে ছুটে যাচ্ছে। ‘উনি নিজের গায়ে আগুন দিয়েছেন, আসুন ভিডিয়ো করি’ এমন কথাও বলতে শোনা গিয়েছে।

তবে পুলিশ সাফ জানিয়েছে, ওই মহিলা যে আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন, এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। তাঁর দেহের ৮০ শতাংশ পুড়ে গিয়েছে। বাঁচার সম্ভাবনা খুবই ক্ষীণ। মহিলার স্বামী অর্জুন সাহারিয়ার অভিযোগের ভিত্তিতে হনুমত, প্রতাপ এবং শ্যাম কিরার নামে তিন ব্যক্তিকে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে হত্যার চেষ্টা করার অভিযোগে মামলা রুজু করা হয়েছে।