Sharad Pawar: ‘ফড়ণবীসের মুখ দেখেই বোঝা যাচ্ছিল…’, ফাটলের গন্ধ পেয়েই আঘাত করলেন পওয়ার

Sharad Pawar: মহারাষ্ট্রে একনাথ শিন্ডের নতুন সরকারে দুইবারের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীসের উপমুখ্যমন্ত্রী হিসেবে যোগ দেওয়া নিয়ে বিজেপিতে মত পার্থক্যের গন্ধ। এরপরই, সূক্ষ্মভাবে সেই ফাটলে আঘাত হানলেন শরদ পওয়ার।

Sharad Pawar: 'ফড়ণবীসের মুখ দেখেই বোঝা যাচ্ছিল…', ফাটলের গন্ধ পেয়েই আঘাত করলেন পওয়ার
সুযোগ বুঝেই সূক্ষ্ম আক্রমণ পওয়ারের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 11:15 PM

মুম্বই: দ্বিতীয়বারে তাঁর মুখ্যমন্ত্রিত্বের মেয়াদ ছিল মাত্র পাঁচদিন। তবে, প্রথমবারে ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত সম্পূর্ণ মেয়াদে মুখ্যমন্ত্রী ছিলেন দেবেন্দ্র ফড়ণবীস। তিনিই বৃহস্পতিবার (৩০ জুন) মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন। তার আগে অবশ্য তিনি নয়া সরকারে অংশ নেবেন না বলে জানিয়েছিলেন। পরে বিজেপির শীর্ষনেতাদের অনুরোধে রাজি হন। গেরুয়া শিবিরে এই সামান্য ফাটলের আভাস পেয়ে, ঠিক সেইখানেই আঘাত করলেন শরদ পওয়ার। এদিন একনাথ শিন্ডে এবং দেবেন্দ্র ফড়ণবীস শপথ নেওয়ার পরই পওয়ার দাবি করলেন, দেবেন্দ্র ফড়ণবীসের মুখ দেখেই বোঝা গিয়েছে নয়া পদ গ্রহণের বিষয়ে তিনি খুশি নন। কিন্তু, শীর্ষস্তর থেকে আদেশ এলে রাজ্যের বিজেপি নেতাদের কিছু করার থাকে না।

বৃহস্পতিবার, ফড়ণবীস একনাথ শিন্ডের সরকারে উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরপরই, এক সাংবাদিক সম্মেলন করলেন জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি সুপ্রিমো শরদ পওয়ার। সেখানেই তিনি বলেন, ‘দেবেন্দ্র ফড়ণবীস একেবারেই খুশি ছিলেন না। তাঁর মুখেই এর প্রতিফলন ছিল। বিজেপিতে, দিল্লি বা নাগপুর থেকে একবার আদেশ আসলে, তা আপসহীনভাবে অনুসরণ করতে হয়’। একনাথ শিন্ডেকে মুখ্যমন্ত্রী করায়, বিদ্রোহী শিবিরের বিধায়করা, এমনকি, খোদ শিন্ডেও বিস্মিত হয়েছেন বলে দাবি করেছেন পওয়ার। তাঁর মতে বিদ্রোহী সেনা বিধায়করা আশা করেছিলেন, তাঁদের নেতাকে উপমুখ্যমন্ত্রীর পদ দেওয়া হবে। তিনি বলেন, ‘যাঁরা শিন্ডের সঙ্গে অসমে গিয়েছিলেন, তাঁরা আশা করেছিলেন যে তাঁদের নেতা উপ-মুখ্যমন্ত্রী হবেন। আমি মনে করি, এমনকি শিন্ডেও জানতেন না যে তাঁকে শীর্ষ পদ গ্রহণের প্রস্তাব দেওয়া হবে।’

প্রসঙ্গত, শরদ পওয়ারই মহা বিকাশ আগাড়ি জোটের মূল স্থপতি ছিলেন বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। আড়াই বছর মসৃণভাবে রাজ্য শাসনের পর, মুখ্যমন্ত্রীর নিজের দলের বিদ্রোহেই পতন হয়েছে সেই সরকারের। তবে, তারপরও যে এই বর্ষিয়ান রাজনীতিবিদ দমছেন না, তাঁর এই দিনের বক্তব্যেই তার ইঙ্গিত মিলল। এদিন, গত এক সপ্তাহ ধরে চলা মহা-নাটক পার্ট টু (২০১৯ সালে অনুষ্ঠিত হয়েছিল প্রথম অংশ) আপাতত যবনিকা পতন ঘটল বলা চলে। তবে, নয়া সরকারের পথ চলার শুরুতেই ছোট হলেও একটা হোঁচট খেয়েছে।

বৃহস্পতিবার, একনাথ শিন্ডেকে নতুন মুখ্যমন্ত্রী হিসাবে ঘোষণা করার সময়ই দেবেন্দ্র ফড়ণবীস জানিয়েছিলেন, তিনি নতুন সরকারে যোগ দেবেন না। তবে বাইরে থেকে যতভাবে সমর্থন করা যায়, করবেন। এর পরপরই, বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা বলেন, কেন্দ্রীয় নেতৃত্ব ফড়ণবীসকে উপ-মুখ্যমন্ত্রী হিসেবে নয়া সরকারে যোগ দিতে বলেছে। এর কয়েক মিনিট পর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে জানান, মহারাষ্ট্রের দুইবারের মুখ্যমন্ত্রী, শিন্ডের ডেপুটি হিসেবে নতুন সরকারে যোগ দিতে সম্মত হয়েছেন। বিশ্লেষকদের দাবি, পুরো ঘটনাক্রম অনুসরণ করলে কোথায় যে একটা সমস্যা রয়েছে, তা স্পষ্ট বোঝা যায়। আর সেটা বুঝেই এই চাল দিলেন বর্ষিয়ান রাজনীতিবিদ পওয়ার।

তাঁর তৈরি জোট ভেঙে পড়লেও, শেষ দিন পর্যন্ত উদ্ধব ঠাকরের প্রতি সমর্থনের হাত বাড়িয়ে রেখেছিলেন শরদ পওয়ার। সরকারের পতনের পরও উদ্ধবের পাশ থেকে সরে আসেননি। একের পর এক শিবসেনা সাংসদ উদ্ধবের পাশ থেকে সরে গিয়ে শিন্ডে শিবিরে যোগ দিলেও, এনসিপি প্রধানের মতে এটা শিবসেনার শেষ নয়। এর আগে বালাসাহেব ঠাকরের দল একাধিকবার বিদ্রোহের মুখোমুখি হয়েছে। সেখান থেকে ফিরেও এসেছে। পওয়ার বলেন, ‘আমি মনে করি না শিবসেনা শেষ হয়ে গিয়েছে। এর আগে, ছগন ভুজবলও বিদ্রোহ করেছিলেন। পরে তিনি এবং তাঁর সমর্থকরা নির্বাচনে হেরে যান। নারায়ণ রানেও বিদ্রোহ করার পর পরাজিত হয়েছেন। সেনা একাধিক বিদ্রোহের মুখোমুখি হয়েছে।’