Mallikarjun Kharge: সাংসদদের সাসপেনশন তুলে নেওয়া হোক! চেয়ারম্যানকে চিঠি লিখে আর্জি খাড়্গের

Mallikarjun Kharge: মূল্যবৃদ্ধি নিয়ে প্রতিবাদের জেরে বাদল অধিবেশনের উভয়কক্ষ থেকেই সাংসদদের সাসপেন্ড করে দেওয়া হয়েছে।

Mallikarjun Kharge: সাংসদদের সাসপেনশন তুলে নেওয়া হোক! চেয়ারম্যানকে চিঠি লিখে আর্জি খাড়্গের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 2:34 PM

নয়া দিল্লি: রাজ্যসভার অধিবেশন (Rajya Sabha Session) থেকে সাসেপেন্ড হওয়া বিরোধী দলের সাংসদদের সাসপেনশন তুলে নেওয়ার দাবি নিয়ে মাঠে নামলেন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে (Mallikarjun Kharge)। রাজ্যসভার চেয়ারম্যানকে চিঠি লিখে সাংসদদের সাসপেনশন তুলে নেওয়া দাবি জানিয়েছেন এই প্রবীণ কংগ্রেস নেতা। বুধবার তিনি জানিয়েছে, সম্মিলিতভাবে বিরোধীরা লোকসভার স্পিকারকেও সাংসদদের সাসপেনশন তুলে নেওয়ার দাবি জানিয়ে চিঠি দেবেন। মূল্যবৃদ্ধি নিয়ে প্রতিবাদের জেরে বাদল অধিবেশনের উভয়কক্ষ থেকেই সাংসদদের সাসপেন্ড করে দেওয়া হয়েছে। সাংসদদের সাসপেনশনের প্রতিবাদের রণকৌশল ঠিক করতে সকালেই বৈঠকে বসেছিল বিরোধী রাজনৈতিক দলের প্রতিনিধিরা। সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় মল্লিকার্জুন বলেন, “বিগত ৭ দিন ধরে মূল্যবৃদ্ধি ও নিত্যপ্রয়োজনীয় জিনিস ওপর জিএসটি চাপানোর বিষয়গুলি নিয়েই আমরা সংসদে কথা বলতে চেয়েছিলাম। কিন্তু বারবার আলোচনার দাবি জানালেও সরকার কোনওভাবেই আলোচনায় রাজি নয়। অধিবেশনের অষ্টম দিনে এই বিষয়গুলি আলোচনার দাবি জানানো হয়েছিল। মূল্যবৃদ্ধি নিয়ে সাধারণ মানুষ চিন্তিত।”

মলিক্কার্জুন খাড়্গে আরও বলেন, “আমি ব্যক্তিগতভাবে রাজ্যসভা চেয়ারম্যানের সঙ্গে দেখা করে আলোচনার জন্য নির্দিষ্ট দিনক্ষণ জানাতে বলেছিলাম, কিন্তু সরকার কোনওভাবেই আলোচনায় রাজি নয়। আমরা অধ্যক্ষ ও চেয়ারম্যানের কাছে সাংসদদের সাসপেনশন তুলে নেওয়া আবেদন জানাব… আমরা বিরোধী রাজনৈতিক দলগুলির সদস্যরা একটি বৈঠকে বসব। সেখানে আলোচনার পর সাংসদদের সাসপেনশ তুলে নেওয়ার জন্য স্পিকারকে আবেদন জানাব।”

প্রসঙ্গত, বুধবার রাজ্যসভা অধিবেশন থেকে আপ সাংসদ সঞ্জয় সিংকে সাসপেন্ড করা হয়েছে। সাসপেন্ড হওয়া সাংসদদের তালিকায় নবতম সংযোজন হওয়ায় উভয় কক্ষে সাসপেন্ডেড সাংসদের সংখ্যা বেড়ে ২৪ জন হয়েছে। রাজ্যসভা থেকে ২০ জন সাংসদ এবং লোকসভা থেকে ৪ সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। ২০ জন রাজ্যসভা সাংসদ সংসদ চত্বরে বিক্ষোভ দেখাবেন বলেই জানিয়েছেন তৃণমূল সাংসদ দোলা সেন। গতকাল রাজ্যসভার অধিবেশন শুরুর সময় থেকে আপ সাংসদ সঞ্জয় সিং ও আরও বেশ কয়েকজন সদস্য গুজরাটে বিষমদ কাণ্ডে ২৮ জনের মৃত্যু নিয়ে স্লোগান দিতে থাকে। তখন তাঁদের চুপ করে নিজের আসনে বসার কথা বললেও তাঁরা সংসদের মধ্যে কাগজ ছিঁড়ে ছোড়াছুড়ি করতে শুরু করেছিলেন।