‘রামরাজ্যে সীতাদের অগ্নিপরীক্ষা’

‘রামরাজ্যে সীতাদের অগ্নিপরীক্ষা’, দলিত নির্যাতনের প্রতিবাদে ফের রাজপথে মমতা

Mamata Banerjee Marches Against Hathras Horror in Kolkata

Mamata Banerjee, Hathras Incident, Yogi Adityanath, মমতা বন্দ্যোপাধ্যায়

 

 

কলকাতা: নাগরিকপঞ্জিকরণ ও  নাগরিকত্ব সংশোধনী আইনের পর এবার হাথরসের ঘটনায় ফের একবার বিজেপি বিরোধিতায় সরাসরি রাজপথে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তরপ্রদেশ যোগী সরকারের আমলে দলিত নির্যাতনের বিরুদ্ধে কলকাতায় মিছিল করল তৃণমূল। নেতৃত্ব দিলেন মমতা। করোনাকালে এটাই মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রথম মিছিল। ৬ মাস পর কোনও রাজনৈতিক কর্মসূচিতে রাজপথে নামলেন তিনি। আজ বিড়লা প্ল্যানেটোরিয়াম থেকে গান্ধী মূর্তি পর্যন্ত পদযাত্রা করেন মমতা। মিছিলের শেষে বিজেপিকে সরাসরি নিশানা করতেও শোনা যায় তাঁকে। ‘দলিত কন্যাকে ধর্ষণ’ এবং ‘উচ্চবর্ণের শোষণের’ বিরুদ্ধে সোচ্চার হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “রামরাজ্যে অগ্নিপরীক্ষা দিতে হচ্ছে সীতাদের।”

বৃহস্পতিবার, হাথরাসের নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে যায় তৃণমূলের একটি প্রতিনিধি দল। তবে তাঁদের আটকে দেয় ‘যোগীর পুলিশ’। এরপরই হাথরাসের ঘটনাকে কেন্দ্র করে কার্যত বিজেপির বিরুদ্ধে মাঠে নেমে পড়েন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

শুধু তৃণমূলই নয়, ১৪ সেপ্টেম্বরের ওই ন্যক্কারজনক ঘটনার বিরুদ্ধে পথে নেমেছে বাম ও কংগ্রেসও। ধর্না দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীবাল। ‘বিজেপির দলিত শোষণ’ প্রসঙ্গে সুর চড়িয়েছে বাকি বিরোধীরা।

সম্প্রতি কেন্দ্রের একাধিক নীতি এবং আইনের বিরোধিতা করে সরব হয়েছে তৃণমূল। সংসদের বাইরে এবং ভিতরে কেন্দ্রের বিরুদ্ধে খড়্গহস্ত হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দলের সাংসদরা। এদিনও তার ব্যতিক্রম হয়নি। ভোটের আগে বিজেপির ‘দলিত প্রীতি’-র সমালোচনা করেন তিনি। একই সঙ্গে উত্তরপ্রদেশের বিজেপি সরকারের আমলে নারীদের ওপর বেড়ে চলা আক্রমণ নিয়েও সরব হয়েছেন তৃণমূল নেত্রী।

একুশের বিধানসভা ভোটের প্রাককালে রাজনৈতিক প্রেক্ষাপটে  মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মিছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। হাথরাসের ঘটনায় আগেই পথে নেমেছেন রাহুল গান্ধী থেকে প্রিয়ঙ্কা গান্ধী বঢড়ারা।  সেই প্রতিবাদীদের তালিকায় এবার জুড়ে গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের নামও। যা জাতীয় রাজনীতিতেও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। একই সঙ্গে, কলকাতায় মমতার এই মিছিল জোরাল বার্তা পৌঁছে দিল ৬ মুরলীধর সেন লেনেও, এমনই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের।

Click on your DTH Provider to Add TV9 Bangla