Covid-19 Vaccine Death : কোভিড টিকা নিয়ে মেয়ের মৃত্যুতে হাজার কোটি টাকা ক্ষতিপূরণ দাবি, সেরাম ইনস্টিটিউট, বিল গেটসকে নোটিস পাঠাল বম্বে হাইকোর্ট

Covid-19 Vaccine Death : কোভিশিল্ডের দুটি টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যু হয়েছে মেয়ের। এমন দাবি করেই আবেদন করেন এক ব্যক্তি। ক্ষতিপূরণ হিসেবে ১ হাজার কোটি টাকার জন্যও আবেদন করেন তিনি।

Covid-19 Vaccine Death : কোভিড টিকা নিয়ে মেয়ের মৃত্যুতে হাজার কোটি টাকা ক্ষতিপূরণ দাবি, সেরাম ইনস্টিটিউট, বিল গেটসকে নোটিস পাঠাল বম্বে হাইকোর্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2022 | 4:59 PM

মুম্বই : কোভিড টিকার পার্শ্ব প্রতিক্রিয়াতেই মৃত্যু হয়েছে মেয়ের। এই দাবি করেই মহারাষ্ট্র সরকার, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের কাছে ১ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়েছেন মৃতার বাবা। এই মর্মে আদালতে আবেদনও করেন তিনি। এবাই সেই মামলায় নোটিস পাঠাল বম্বে হাইকোর্ট। এই মামলার পরবর্তী শুনানি রয়েছে ১৭ নভেম্বর। সেই শুনানিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জবাব জানতে চাওয়া হয়েছে।

আবেদনকারী দিলীপ লুনাওয়াতের মেয়ে স্নেহাল লুনাওয়াত। তিনি জানিয়েছেন, তাঁর মেয়ে স্নেহাল একজন মেডিক্যাল পড়ুয়া। সেই সময় কোভিড মহামারির বিরুদ্ধে লড়ছে গোটা বিশ্ব। শয়ে শয়ে মানুষ মারা যাচ্ছেন প্রতিদিন। ভাইরাসের প্রকোপ প্রতিরোধে করা হচ্ছে টিকার গবেষণা। টিকা প্রস্তুতও হল। টিকাকরণের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হল কোভিড যোদ্ধা ও স্বাস্থ্য কর্মীদের। স্বাস্থ্যকর্মীদের টিকাকরণ অভিযানের মধ্যেই স্নেহালকে কোভিশিল্ডের দুটি টিকা দেওয়া হয়েছিল। তাঁর বাবার দাবি, টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে গত বছর মার্চ মাসে মারা যান তাঁর মেয়ে। দিলীপবাবু দাবি করেছেন, তাঁর মেয়ের মতো স্বাস্থ্যকর্মীদের টিকা নিতে বাধ্য করা হয়েছে। ডিসিজিআই, এইমস, মহারাষ্ট্র ও কেন্দ্রীয় সরকারের মিথ্যা প্রচারের জন্যই তা হয়েছিল বলে অভিযোগ তাঁর। তাই তিনি কেন্দ্রীয় সরকার, মহারাষ্ট্র সরকার, সেরাম ইনস্টিটিউটের বিরুদ্ধে মামলা করেন। এমনকী বিল গেটসকেও বাদ দেননি তিনি। কোভিশিল্ড ভ্যাক্সিন উৎপাদনে বিল সেরাম ইনস্টিটিউটের প্রচেষ্টায় টাকা দিয়েছিলেন বিল গেটস।

এই আবেদনে দাবি করা হয়েছে, কেন্দ্রীয় সরকারের অ্যাডভার্স ইভেন্টস ফলোয়িং ইম্যুনাইজ়েশন কমিটি গত অক্টোবরে স্বীকার করে নিয়েছে, কোভিশিল্ডের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেই তাঁর মেয়ে মারা গিয়েছেন। মেয়েকে হারানোর পর আইনজীবী অভিষেক মিশ্রের মাধ্যমে আবেদন করেন লুনাওয়াত। সেই আবেদনে তিনি রাজ্যকে ক্ষতিপূরণ বাবদ ১ হাজার কোটি টাকার নির্দেশও চেয়েছিলেন। এর পাশাপাশি সোশ্যাল মিডিয়ার সংস্থাগুলির বিরুদ্ধে কেন্দ্রের পদক্ষেপ করার দাবিও জানান আবেদনের মাধ্যমে। তাঁর অভিযোগ, এই সোশ্যাল মিডিয়া সংস্থাগুলি টিকার পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে মৃত্যুর ঘটনার তথ্য চেপে গিয়ে ষড়যন্ত্র করেছে। এবার এই মামলাতেই নোটিস পাঠাল বম্বে হাইকোর্ট। পরবর্তী শুনানিতে সকল পক্ষের জবাব জানতে চাওয়া হয়েছে।