Gujarat: স্টোনের বদলে কিডনিই বার করে নিলেন ডাক্তার! রোগী মৃত্যুতে ১১ লাখ টাকা জরিমানা হাসপাতালের

Kidney Stone: অপারেশন করতে গিয়ে পাথরের বদলে তাঁর শরীরের বামদিকের কিডনি বের করে নেন চিকিৎসক! সে কথা নাকি সেই চিকিৎসক নিজেই জানান রোগীর পরিবারকে।

Gujarat: স্টোনের বদলে কিডনিই বার করে নিলেন ডাক্তার! রোগী মৃত্যুতে ১১ লাখ টাকা জরিমানা হাসপাতালের
হাসপাতালকে ১১ লক্ষ টাকা জরিমানা করল উপভোক্তা সংস্থা। হাসপাতালের ছবি সোশ্যাল মিডিয়া।
TV9 Bangla Digital

| Edited By: সৈকত দাস

Oct 19, 2021 | 11:22 PM

দেশ: এক কথায় ভয়াবহ ঘটনা! হাসপাতালে রোগী ভর্তি হয়েছিলেন কিডনিতে (kidney) থেকে পাথর (stone) নিয়ে। চিকিৎসক অপারেশনের তারিখ দেন। অপারেশনও হয়। তার পর মৃত্যু হয় রোগীর। তবে রোগী আত্মীয়দের সন্দেহে যে তথ্য় উঠে এল তা ভয়ঙ্কর। কিডনিতে জমা পাথরের বদলে রোগীর শরীরের বাঁদিকের কিডনিই বার করে নিয়েছেন চিকিৎসক (Doctor)! তিনি জানান, এটাই নাকি রোগীর পক্ষে সবচেয়ে ভাল হবে। সব সমস্যা কমে যাবে। কিন্তু মৃত্যু হয় সেই রোগীর। আইনের দ্বারস্থ হয় দেবেন্দ্রভাই রাভাল নামে মৃত ওই ব্যক্তির পরিবার। এই মামলায় গুজরাটের সংশ্লিষ্ট হাসপাতালকে ১১ লক্ষ টাকা জরিমানা করল সে রাজ্য়ের কনজিউমার ডিসপিউট রিড্রেসাল কমিশন (State Consumer Dispute Redressal Commission)।

ঠিক কী ঘটেছিল?

ঘটনাটা ২০১১ সালের। গুজরাটের মহিসাগর জেলার কেএমজি জেনারেল হাসপাতালে ভর্তি হন জনৈক দেবেন্দ্রভাই রাভাল। কিডনিতে পাথর জমেছিল তাঁর। তীব্র যন্ত্রণা নিয়ে সে বছরের মে মাসে হাসপাতালে ভর্তি হন তিনি। প্রস্রাবের সময় অসহ্য যন্ত্রণা হত তাঁর। চিকিৎসক পরীক্ষা নিরীক্ষা করে দেখেন, একটি ১৫ মিলিমিটারের স্টোন জমেছে তাঁর কিডনিতে। তার কারণেই এমন যন্ত্রণা। জানানো হয় জলদি অপারেশন করতে হবে। তবেই মিলবে সুরাহা।

এর পর চিকিৎসকের পরামর্শ মতো হাসপাতালে ভর্তি হন গুজরাটের খেড়া জেলার ওই বাসিন্দা। ২০১১ সালের ৩ সেপ্টেম্বর তাঁর কিডনি অপারেশন হয় গুজরাটের বালাসিনোরের কেএমজি জেনারেল হাসপাতালে।

সেই অপারেশন করতে গিয়ে পাথরের বদলে তাঁর শরীরের বামদিকের কিডনি বের করে নেন চিকিৎসক! সে কথা নাকি সেই চিকিৎসক নিজেই জানান রোগীর পরিবারকে। বলেন, এটাই রোগীর পক্ষে সবচেয়ে ভাল সিদ্ধান্ত। এর ফলে রোগীর প্রস্রাবের সমস্যা আর হবে না বলে জানান তিনি।

কিন্তু সমস্যা তো উল্টে বেড়ে যায়। এর পর আরও তীব্র শারীরিক যন্ত্রণা নিয়ে ২০১২ সালে দেবেন্দ্রভাই রাভাল ভর্তি হন অন্য এক হাসপাতালে। পরে সেখান থেকেও তাঁকে স্থানান্তর করা হয় আহমেদাবাদের কিডনি ডিজিস অ্যান্ড রিসার্চ সেন্টারে। কিন্তু এত করেও বাঁচানো যায়নি তাঁকে। ২০১২ সালের ৮ জানুয়ারি মৃত্যু হয় দেবেন্দ্রভাইর। পরিবার অভিযোগ করে চিকিৎসকের ভয়ঙ্কর ভুলের মাশুল দিতে হয়েছে দেবেন্দ্রভাইকে। এর পর আইনের দ্বারস্থ হন তাঁরা।

আরও পড়ুন: ভিডিয়ো: চলন্ত ট্রেন থেকে পড়ে গেলেন গর্ভবতী মহিলা, ঝাঁপিয়ে পড়লেন আরপিএফ কর্মী, তারপর কী হল…. 

অবশেষে ৯ বছর পর সেই মামলায় হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির দিকে আঙুল তুলল গুজরাট রাজ্য উপভোক্তা কমিশন। এর পর বালাসিনোরের কেএমজি জেনারেল হাসপাতালকে ১১ লক্ষ টাকা জরিমানা করেছে তারা।

আরও পড়ুন: Crime News: ‘গাড়িতে আসুন কাগজ দেখাচ্ছি,’ ট্র্যাফিক পুলিশ গাড়িতে উঠতেই তাঁকে নিয়ে হাওয়া চালক! 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla