Covid 19: বাড়ির বাইরে বেরোলেই মাস্ক পরা বাধ্যতামূলক, জারি নয়া নির্দেশিকা

করোনার নয়া প্রজাতি XBB1.5 (ক্র্যাকেন)-এর আতঙ্ক ক্রমশ বাড়ছে। তাই পরিস্থিতি মোকাবিলায় আপাতত সমস্ত সরকারি জায়গা, কর্মক্ষেত্র এবং জমায়েতের স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হল।

Covid 19: বাড়ির বাইরে বেরোলেই মাস্ক পরা বাধ্যতামূলক, জারি নয়া নির্দেশিকা
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 6:10 AM

তিরুবনন্তপুরম: ফের মাথাচাড়া দিয়ে উঠেছে কোভিড সংক্রমণ। তাই এবার বাড়ির বাইরে বেরোলেই মাস্ক পরা বাধ্যতামূলক। করোনা মোকাবিলায় ফের এমনই নির্দেশিকা জারি করেছে কেরল সরকার। আপাতত ৩০ দিনের জন্য এই নির্দেশিকা জারি করা হয়েছে।

কেরল সরকারের তরফে জারি করা নির্দেশিকা স্পষ্টত বলা হয়েছে, করোনার নয়া প্রজাতি XBB1.5 (ক্র্যাকেন)-এর আতঙ্ক ক্রমশ বাড়ছে। তাই পরিস্থিতি মোকাবিলায় আপাতত সমস্ত সরকারি জায়গা, কর্মক্ষেত্র এবং জমায়েতের স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হল। এছাড়া সংক্রমণ ঠেকাতে রাজ্যবাসীকে দূরত্ববিধি বজায় রাখার আবেদন জানিয়েছে কেরল সরকার। পাশাপাশি আগের মতো ফের দোকান, থিয়েটার হল সহ বিভিন্ন স্থান স্যানিটাইজ করার আবেদন জানানো হয়েছে। আপাতত ৩০ দিনের জন্য এই নির্দেশিকা জারি থাকবে বলে কেরল স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে।

প্রসঙ্গত, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র সহ ২৬টি দেশে করোনার নয়া প্রজাতি XBB1.5 নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। যার মধ্যে ভারতও রয়েছে। ইতিমধ্যে দেশের ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতেও এই প্রজাতির হদিশ মিলেছে। যার মধ্যে রয়েছে দিল্লি মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গ। সোমবার দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১১৪ জন। যার মধ্যে বর্তমানে মোট সক্রিয় রোগের সংখ্যা দাঁড়ালো ২,১১৯ জন। তবে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হারও অনেকটাই বেশি, ৯৮.৮০ শতাংশ।