Mayawati: ‘নিজের ঘর গোছাতে পারেন না, আবার…’, রাহুলের মুখ্যমন্ত্রীর প্রস্তাব নিয়ে মায়াবতীর কটাক্ষ

Rahul Gandhi-Mayawati Rift: উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস পেয়েছে ২টি আসন । আর একটি আসন পেয়েছে মায়াবতীর বিএসপি । জোট না করে দুটি দল আলাদা লড়েছিল । নির্বাচনের মাসখানেক পর জোট-তরজায় জড়ালেন রাহুল ও মায়াবতী ।

Mayawati: 'নিজের ঘর গোছাতে পারেন না, আবার...', রাহুলের মুখ্যমন্ত্রীর প্রস্তাব নিয়ে মায়াবতীর কটাক্ষ
রাহুলকে কী জবাব দিলেন মায়াবতী? ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 1:27 PM

লখনউ : জবাবটা এল ২৪ ঘণ্টার মধ্যেই। আর জবাব দিতে গিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে (Rahul Gandhi) কার্যত মিথ্যেবাদী বললেন বহুজন সমাজ পার্টি (BSP) সুপ্রিমো মায়াবতী (Mayawati)। একইসঙ্গে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব নিয়ে সনিয়া-তনয়কে কটাক্ষ করতেও ছাড়লেন না। তিনি বললেন, নিজের ঘর গোছাতে পারেন না, বিএসপিকে নিশানা করছেন।

শনিবার দিল্লিতে একটি বই প্রকাশ অনুষ্ঠানে রাহুল গান্ধী বলেছিলেন, উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে মায়াবতীর দলকে জোট প্রস্তাব দিয়েছিল কংগ্রেস। এমনকী, জোটের মুখ্যমন্ত্রী মুখ মায়াবতীকে করা হবে বলে জানানো হয়েছিল। কিন্তু, ওই প্রস্তাব নিয়ে কোনও আলোচনাই করতে চাননি মায়াবতী। বিএসপি সুপ্রিমোর পিছিয়ে আসার কারণ সিবিআই, ইডি ও পেগাসাস বলে কটাক্ষ রাহুলের।

রাহুলের মন্তব্যের ২৪ ঘণ্টা কাটার আগেই জবাব এল বহেনজির। রাহুলের মন্তব্য পুরোপুরি মিথ্যে বলে দাবি তাঁর। পাল্টা মায়াবতীর কটাক্ষ, এইসব ছোটখাটো বিষয়ে মন না দিয়ে নির্বাচনে হারার কারণ খোঁজাই মূল লক্ষ্য।

রবিবার তিনি বলেন, “এই ধরনের মন্তব্য করার আগে কংগ্রেসের একশো বার ভাবা উচিত । তারা বিজেপির বিরুদ্ধে জিততে পারে না। কিন্তু, এই ধরনের মন্তব্য করে চলে। ক্ষমতায় থাকাকালীনও কংগ্রেস কিছু করেনি, আর ক্ষমতায় না থাকার সময়ও তারা কিছু করেনি।”

রাহুলকে আক্রমণ করার পাশাপাশি তাঁর প্রয়াত পিতা রাজীব গান্ধীকেও নিশানা করেন মায়াবতী। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রীকে আক্রমণ করে বিএসপি সুপ্রিমো বলেন, রাজীব গান্ধীও তাঁর দলের মর্যাদাহানির চেষ্টা করেছিলেন।

মায়াবতীর আক্রমণ থেকে ছাড়া পেলেন না গান্ধী পরিবারের আর এক সদস্য প্রিয়াঙ্কা গান্ধী বঢরাও। উত্তর প্রদেশে বিধাসভা নির্বাচনে কংগ্রেসের দায়িত্বে ছিলেন প্রিয়াঙ্কা। তাঁকে আক্রমণ করে মায়াবতী বলেন, “এখন প্রিয়াঙ্কা গান্ধীও একই কথা বলছেন যে আমি ইডি ও অন্য তদন্তকারী সংস্থাগুলিকে ভয় পেয়েছি। এগুলো কোনওটাই সত্যি নয়। তাঁদের জানা উচিত, এইসবের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আমরা লড়াই করে জিতেছি।”

সদ্য সমাপ্ত উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে একাই লড়াই করেছিল কংগ্রেস। ২০১৭ সালে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি তাদের সঙ্গে জোট করেছিল। কিন্তু, এবার অখিলেশ ছোট ছোট দলের সঙ্গে জোট গড়লেও তাতে কংগ্রেসকে আমন্ত্রণ জানায়নি।

উত্তর প্রদেশে বিজেপি সরকার গড়লেও শতাধিক আসন পেয়েছে সমাজবাদী পার্টি। কংগ্রেস মাত্র দুটি আসন পেয়েছে। আর বিএসপি-র দখলে মাত্র একটি আসন গিয়েছে। কংগ্রেস ও বিএসপি-র মধ্যে জোট-তরজার মধ্যেই প্রশ্ন উঠছে, জোট হলেও কি আশানুরূপ ফল করতে পারত দুই দল? সেই উত্তর আর পাওয়া না গেলেও ক্রমশ বাড়ছে জোট-তরজার উত্তাপ।

আরও পড়ুন: Rahul Gandhi slams Mayawati : ‘আপনিই মুখ্যমন্ত্রী হবেন’, রাহুল গান্ধীর প্রস্তাবে কেন রাজি হননি মায়াবতী?