Bizarre: টানা ৫০ বছর এ ভাবেই ডান হাত তুলে রয়েছেন এই শিবভক্ত সাধু

Sadhu: কমবয়সে বিয়ে করেছিলেন ভারতী। সংসারও করছিলেন। সন্তানও ছিল তাঁর। ১৯৭৩ সালে তিনি ঠিক করেন, মহাদেবকে নিজের জীবন উৎসর্গ করবেন তিনি। সেই মতো সংসার ত্যাগ করে সাধু হন।

Bizarre: টানা ৫০ বছর এ ভাবেই ডান হাত তুলে রয়েছেন এই শিবভক্ত সাধু
হাত তুলে সাধু
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 9:00 AM

হাত তুলে কিছুক্ষণ কাজ করার পরই সাধারণত হাত ধরে যায়। ব্যথাও হয়। তখন হাতকে স্বাভাবিক অবস্থায় ফিরিনে আনতে হয়। কিন্তু এ দেশের এক সাধুর সঙ্গে নেটদুনিয়ায় পরিচয় ঘটেছে যিনি কয়েক দশক ধরে হাত তুলেই রয়েছেন। দীর্ঘ বছর ধরেই হাত তুলে থাকাকেই সাধনার মাধ্য়ম করেছেন তিনি। প্রায় ৫০ বছর ডানহাত তুলে থাকা ওই সাধুর নাম অমর ভারতী।

কমবয়সে বিয়ে করেছিলেন ভারতী। সংসারও করছিলেন। সন্তানও ছিল তাঁর। ১৯৭৩ সালে তিনি ঠিক করেন, মহাদেবকে নিজের জীবন উৎসর্গ করবেন তিনি। সেই মতো সংসার ত্যাগ করে সাধু হন। এবং তপস্যা শুরু করেন। শিবের প্রতি নিজের ভক্তি প্রমাণ করতে ডান হাত তুলে রাখা শুরু করেন। সেই কাজ শুরু প্রথম ২ বছর হাতে প্রচণ্ড ব্যথা হয়েছিল বলে জানিয়েছেন তিনি। কিন্তু পরে সেই অবস্থার সঙ্গে মানিয়ে নেয় তাঁর শরীর। শরীর বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দীর্ঘ দিন এ ভাবে থাকার ফলে ওই সাধুর ডান হাতে রক্ত চলাচল সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে গিয়েছে। ওই হাতে কোনও অনুভূতি অবশিষ্ট নেই।

ভারতীর মতোই সম্প্রতি আর এক সাধুর এই একই কাজ সামনে এসেছে। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ছড়িয়েছে যেখানে ওই সাধুকে এক হাত তোলা অবস্থাতেই এক সাংবাদিকের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে। সেখানে ওই সাধু দাবি করেছেন, তিনি প্রায় ১০ বছর এ ভাবেই হাত তুলে রয়েছেন। ভগবানের প্রতি সম্মান জানাতে ১০ বছর তিনি নিজের ডান হাত নীচে নামাননি বলে দাবি করেছেন। কত দিন ওই সাধু  এ ভাবে হাত তুলে থাকবেন তা জিজ্ঞাসা করেছিলেন এই সাংবাদিক। কিন্তু সাধু জানিয়েছেন, এ ব্যাপারে তিনি এখনও কিছু ভাবেননি।