যে কোনও ভারতীয় এখন জমি কিনতে পারবেন জম্মু-কাশ্মীরে, জানিয়ে দিল কেন্দ্র

TV9 বাংলা ডিজিটাল:  কবে ভারতীয়রা জম্মু কাশ্মীরে জমি কিনতে পারবেন? যে দিন জম্ম কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ করা হয়েছিল, তখনই প্রশ্নটা মাথা চাড়া দিয়ে উঠেছিল। এবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, যে কোনও ভারতীয়ই এবার ভূস্বর্গে জমি কিনতে পারবেন। এবং সেক্ষেত্রে মানতে হবে সাধারণ জমি আইন। কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউনিয়ন টেরিটরি অফ […]

যে কোনও ভারতীয় এখন জমি কিনতে পারবেন জম্মু-কাশ্মীরে, জানিয়ে দিল কেন্দ্র
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Oct 29, 2020 | 1:05 PM

TV9 বাংলা ডিজিটাল:  কবে ভারতীয়রা জম্মু কাশ্মীরে জমি কিনতে পারবেন? যে দিন জম্ম কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ করা হয়েছিল, তখনই প্রশ্নটা মাথা চাড়া দিয়ে উঠেছিল। এবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, যে কোনও ভারতীয়ই এবার ভূস্বর্গে জমি কিনতে পারবেন। এবং সেক্ষেত্রে মানতে হবে সাধারণ জমি আইন।

কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউনিয়ন টেরিটরি অফ জম্মু অ্যান্ড কাশ্মীর রিঅর্গানাইজেশন ২০২০ অনুযায়ী, সেখানে জমি কিনতে পারবেন যে কোনও ভারতীয়ই। দেশের যে কোনও জায়গায় জমি কিনতে গেলে, যে আইন মানতে হয়, এক্ষেত্রেও তা মানতে হবে। অর্থাত্ জম্মু কাশ্মীরে জমি কেনার ওপর আর কোনও বাধা রইল না। এই নির্দেশের ব্যাখ্যা হিসাবে কেন্দ্র ১৮৯৭, জেনারেল ক্লসেস অ্যাক্টের উল্লেখ করেছে।

ভূস্বর্গে জমি কিনতে গেলে লাগবে না ডোমিসাইল সার্টিফিকেট। এতদিন পর্যন্ত কাশ্মীরের স্থায়ী বাসিন্দারাই জমি কিনতে পারতেন। এবার থেকে তা আর হবে না। উল্লেখ্য ৩৭০ ধারা বিলোপের পরই কেন্দ্র ঘোষণা করেছিল, জম্মু কাশ্মীরে জমি কেনার ক্ষেত্রে সেনাবাহিনী, বিএসএফ, সিআরপিএফ-এর মতো সামরিক ও আধা সামরিক বাহিনীগুলিকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ নিতে হবে। যদিও এর বিরুদ্ধে সোচ্চার হয়েছে স্থানীয় দলগুলি। পিডিপির প্রেসিডেন্ট মেহবুবা মুফতি বলেন, “কাশ্মীরের সম্পত্তি লুঠ করার চেষ্টা চলছে। জনগণের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার প্রচেষ্টা এটি।”

কেন্দ্র স্পষ্ট জানিয়েছে, চাষিদের জমিতে কোনও বহিরাগত কব্জা করতে পারবে না। শিল্পোন্নয়নের জন্য জমি চিহ্নিত করা হচ্ছে যাতে দেশের অন্য স্থান থেকে শিল্পপতিরা গিয়ে ওখানে ব্যবসা করতে পারেন।