Mumbai Rain: আন্ডারপাসে থমকে বাস-গাড়ি, হাঁটু অবধি জল প্ল্যাটফর্মেও! আগামী ২৪ ঘণ্টায় আরও বাড়তে পারে বিপদ

Mumbai Rain: মঙ্গলবার মুখ্যমন্ত্রী বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের বিপর্যয় মোকাবিলা কন্ট্রোল রুম পরির্শন করে দেখেন। রাজ্যের মুখ্যসচিবকেও তিনি নির্দেশ দিয়েছেন সমস্ত জেলায় যেন আধিকারিকদের সতর্ক করা হয়।

Mumbai Rain: আন্ডারপাসে থমকে বাস-গাড়ি, হাঁটু অবধি জল প্ল্যাটফর্মেও! আগামী ২৪ ঘণ্টায় আরও বাড়তে পারে বিপদ
জলযন্ত্রণা মুম্বইবাসীর।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 10:51 AM

মুম্বই: জল থৈ থৈ মায়ানগরী। যেদিকে চোখ যাচ্ছে, সেখানেই জমে রয়েছে জল। একনাগাড়ে বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে মুম্বই সহ গোটা মহারাষ্ট্র। গোটা রাজ্যই কার্যত জলবন্দি। এরই মধ্যে আরও বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। লাল ও কমলা সতর্কতা জারি করা হয়েছে রায়গড়, রত্নগিরি-সহ একাধিক জেলায়। রাজ্যজুড়েই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৩৫০০ বাসিন্দাকে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

সোমবার থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে মহারাষ্ট্রে। মুম্বই সহ একাধিক শহর ও শহরতলি সম্পূর্ণ জলমগ্ন হয়ে পড়েছে। জলস্তর বাড়ছে নদীতে। মঙ্গলবার বিকেল থেকে মুম্বইয়ের পাওয়াই লেকের জলও উপচে পড়ছে। মুম্বইয়ের দর্শনীয় স্থানের মধ্যে অন্যতম গেটওয়ে অব ইন্ডিয়ার সামনে হাঁটু অবধি জল জমে গিয়েছে। মেরিন ড্রাইভের রাস্তায় চলে আসছে সমুদ্রের জল।

আন্ডারপাসগুলি জমা জলে সম্পূর্ণ ডুবে থাকায় গাড়ি চলাচল অসম্ভব হয়ে পড়েছে। একাধিক জায়গায় জমা জলে গাড়ি আটকে থাকতে দেখা গিয়েছে। কোলাবা থেকে ওয়ারলি, বান্দ্রা থেকে চেম্বুর- মুম্বইয়ের যেদিকেই তাকানো হোক, সব জায়গাতেই হাঁটু অবধি জমা জলের চিত্রই ধরা পড়ছে।

লাগাতার বৃষ্টির জেরে বিপর্যস্ত হয়েছে মুম্বইয়ের লাইফলাইন। লোকাল ট্রেন পরিষেবা এখনও চালু  থাকলেও, একাধিক স্টেশনে লাইন, এমনকি প্ল্যাটফর্ম অবধি জল জমে গিয়েছে। ফলে ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে নিত্যযাত্রীদের। বৃষ্টি না কমলে সমস্যা আরও বাড়তে পারে। সেক্ষেত্রে একাধিক শাখায় ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হবে।

এই পরিস্থিতির মাঝেই আরও ভয়ের খবর দিয়েছে আবহাওয়া দফতর। মুম্বই সহ গোটা মহারাষ্ট্রেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। রায়গড়, রত্নগিরি-সহ একাধিক জেলায় লাল ও কমলা সতর্কতা জারি করা হয়েছে। যে অঞ্চলগুলি বন্যা ও ধস প্রবণ, সেখানের বাসিন্দাদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে। বিপদ বুঝলে দ্রুত নিরাপদ জায়গায় আশ্রয় নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

এদিকে, রাজ্যজুড়ে একটানা বৃষ্টিতে যে বেহাল দশার সৃষ্টি হয়েছে, তা বড় পরীক্ষা হয়ে উঠেছে নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের কাছে। গতকালই তিনি জানান, গোটা পরিস্থিতির ওপর কড়া নজর রাখছেন তিনি। রাজ্যের একাধিক জেলা, যেখানে বন্যার সম্ভাবনা রয়েছে, সেখানের প্রায় ৩৫০০ বাসিন্দাদের সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে রাজ্য় বিপর্যয় মোকাবিলা দফতর ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরকে।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের বিপর্যয় মোকাবিলা কন্ট্রোল রুম পরির্শন করে দেখেন। রাজ্যের মুখ্যসচিবকেও তিনি নির্দেশ দিয়েছেন সমস্ত জেলায় যেন আধিকারিকদের সতর্ক করা হয় এবং এনডিআরএফ, বায়ুসেনা, নৌসেনার সঙ্গে যোগাযোগ ও সমন্বয় বজায় রাখতে।