Param Bir Singh: ‘বিচার ব্যবস্থায় এখনও বিশ্বাস রয়েছে’, আইনি সুরক্ষা মিলতেই প্রকাশ্যে ‘পলাতক’ পুলিশকর্তা

Param Bir Singh Appears in Crime Branch Office: সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ীই তদন্তে যোগ দিতে এসেছেন।

Param Bir Singh: 'বিচার ব্যবস্থায় এখনও বিশ্বাস রয়েছে', আইনি সুরক্ষা মিলতেই প্রকাশ্যে 'পলাতক' পুলিশকর্তা
অবশেষে সামনে এলেন প্রাক্তন পুলিশকর্তা পরমবীর সিং। ফাইল চিত্র.

মুম্বই: দীর্ঘ কয়েক মাস বেপাত্তা থাকার পর অবশেষে সামনে এলেন মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কর্তা পরমবীর সিং (Param Bir Singh)।  কমপক্ষে ৬টি তোলাবাজি মামলায় (Extortion Case) নাম জড়ানোর পরই পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়ে বেড়াচ্ছিলেন প্রাক্তন পুলিশ কর্তা। গত মাসেই মুম্বই পুলিশ(Mumbai Police)-র তরফে আদালতে শঙ্কা প্রকাশ করা হয়েছিল যে তিনি হয়তো দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন। তবে সুপ্রিম কোর্ট (Supreme Court) থেকে আইনি সুরক্ষা পেতেই সকলের সামনে এলেন পরমবীর সিং।

তদন্তে সহযোগিতার শর্তেই সোমবার সুপ্রিম কোর্টের তরফে পরমবীর সিংয়ের গ্রেফতারি থেকে সুরক্ষার আবেদন মঞ্জুর করা হয়। এরপরই বৃহস্পতিবার সকাল ১১টায় মুম্বই পুলিশের ক্রাইম ব্রাঞ্চে  (Crime Branch) তিনি হাজির হন। জানা গিয়েছে, গতকালই তিনি চণ্ডীগঢ় (Chandigarh) থেকে বিমানে মুম্বইতে ফিরেছেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ীই তদন্তে যোগ দিতে এসেছেন। এখন কোনও কিছু বলবেন না, যা বলার সরাসরি আদালতেই বলবেন বলে জানান তিনি।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মুকেশ অম্বানীর বাড়ির কাছ থেকে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধারের পরই মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ পুলিশ কমিশনার পদ থেকে পরমবীর সিংকে সরিয়ে হেমন্ত নাগরালেকে বসান। পুলিশ কমিশনার পদ থেকে সরিয়ে দেওয়ার পরই মহারাষ্ট্রের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বিরুদ্ধে  তোলাবাজির অভিযোগ আনেন পরমবীর সিং।

প্রতি মাসে মুম্বইয়ের বিভিন্ন পাব, বার ও রেস্তরাঁ থেকে ১০০ কোটি টাকা তোলাবাজি করতেন বলে সরাসরি মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে অভিযোগ জানান। পরে তাঁর নামেও তোলাবাজির অভিযোগ দায়ের হয়। কমপক্ষে ৬টি তোলাবাজির মামলা দায়ের হয়েছে তাঁর নামে। গত মে মাসে তিনি শেষবার কাজে যোগ দিয়েছিলেন। এরপরই ছুটিতে চলে যান। গত মাসেই পুলিশের তরফে বম্বে হাইকোর্টে জানানো হয়, পরমবীর সিং বেপাত্তা, তিনি হয়তো দেশ ছেড়ে পালিয়েছেন।

গত সপ্তাহে মুম্বই আদালতের তরফে জানানো হয়, পমবীর সিংকে “পলাতক” হিসাবে ঘোষণা করা যেতে পারে। আদালতের সম্মতি মিলতেই জুহুতে তাঁর বাড়ির সামনে পলাতক নোটিসও লাগানো হয়। এ দিকে, সুপ্রিম কোর্টে গ্রেফতারি থেকে আইনি সুরক্ষার আবেদন করা হলে আদালতের তরফে জানতে চাওয়া হয়, কোথায় রয়েছেন পরমবীর সিং।

সোমবার পরমবীর সিংয়ের আইনজীবী বলেন, “পরমবীর সিং কোথাও পালাচ্ছেন না। তিনি ভারতেই রয়েছেন।” পরমবীর সিংও তার লিখিত বয়ানে বলেছেন, “আদালতের এটা মনে করা উচিত নয় যে আমি ভীত। আমার বিচার প্রক্রিয়ার উপর সম্পূর্ণ আস্থা রয়েছে। আমি সিবিআই আদালতের সামনে হাজিরা দিতেও প্রস্তুত। তবে আমায় রীতিমতো তাড়া করা হচ্ছে। আমার বিরুদ্ধে ৬টি মামলা করা হয়েছে, আমি খুব কষ্টে রয়েছি। দয়া করে আমায় সুরক্ষা দিন। আমি পুলিশ বিভাগের শীর্ষকর্তা ছিলাম, আমি কোথাও পালাব না।”

পরমবীর সিংয়ের প্রাণের ঝুঁকি রয়েছে, এই দাবি করে তাঁর আইনজীবী বলেন, “উনি মহারাষ্ট্রে মাটিতে পা রাখলেই মুম্বই পুলিশ গ্রেফতার করতে পারে। এছাড়াও বেশি কিছু বুকি এবং বিভিন্ন বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। ফলে মুম্বইতে ফিরলেই ওনার প্রাণ বিপন্ন হতে পারে।”

এর জবাবে বিচারপতি এসকে কৌল বলেন, “যদি মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনারই বলেন যে মুম্বই পুলিশের হাতে ধরা পড়লে বিপদ তৈরি হবে, তবে এটা কী ধরনের বার্তা দিচ্ছে?” পরমবীর সিংয়ের আইনজীবীর বক্তব্য শোনার পরই সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, পরমবীর সিংকে গ্রেফতারি থেকে আইনি সুরক্ষা দেওয়া হচ্ছে। তবে ওনাকে তদন্তে সহযোগিতা করতে হবে। এরপরই আজ ক্রাইম ব্রাঞ্চে উপস্তিত হন তিনি। তবে কাজে যোগ দেবেন কিনা, তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন: Tripura TMC Candidate Attacked: পোলিং এজেন্টের পর এবার আক্রান্ত তৃণমূল প্রার্থী, পুরভোট কেন্দ্র করে উত্তপ্ত ত্রিপুরা

Click on your DTH Provider to Add TV9 Bangla