Mumbai Rain: আস্থা পরীক্ষার পরদিনই বরুণদেবের পরীক্ষায় একনাথ শিন্ডে! মুম্বইয়ে জারি ‘কমলা সতর্কতা’

মুম্বই, পুনে, রায়গড় এবং পালঘরের মতো প্রধান শহরগুলি-সহ সমগ্র মহারাষ্ট্রে আগামী কয়েকদিনে ভারী বৃষ্টি হবে বলে সতর্কতা জারি করল ভারতের আবহাওয়া বিভাগ।

Mumbai Rain: আস্থা পরীক্ষার পরদিনই বরুণদেবের পরীক্ষায় একনাথ শিন্ডে! মুম্বইয়ে জারি 'কমলা সতর্কতা'
শুরুতেই বড় পরীক্ষার মুখে শিন্ডে সরকার
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jul 05, 2022 | 10:53 AM

মুম্বই:

সোমবারই (৪ জুলাই) আস্থা পরীক্ষায় জয়ী হয়েছেন একনাথ শিন্ডে। পরদিনই তাঁকে পড়তে হচ্ছে বরুণদেবের পরীক্ষায়। মুম্বই, পুনে, রায়গড় এবং পালঘরের মতো প্রধান শহরগুলি-সহ সমগ্র মহারাষ্ট্রে আগামী কয়েকদিনে নেমে আসতে চলেছে ঘোর বিপর্যয়। মঙ্গলবার ভারত আবহাওয়া বিভাগ এই অঞ্চলগুলির জন্য ভারী বৃষ্টির সতর্কতা জারি করল। কোথাও জারি করা হয়েছে ‘কমলা সতর্কতা’, কোথাও কোথাও ‘হলুদ’ সতর্কতা। বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। যা থেকে নিচু এলাকাগুলিতে জল দাঁড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। আন্ডারপাসগুলিও জল জমে বন্ধ হয়ে যেতে পারে। যা এমনকী কোথাও কোথাও বন্যা পরিস্থিতিও তৈরি হতে পারে। মুম্বই, পালঘর, থানে, রায়গড়, রত্নগিরি, পুনে সিন্ধুদুর্গ, বিদ, জালনা, লাতুর, পার্বণী এবং আরও বেশ কয়েকটি এলাকায় আগামী ৮ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টি চলতে পারে বলে সতর্ক করা হয়েছে।

মুম্বই এবং শহরতলিগুলিতে সোমবার রাত থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। মঙ্গলবার সকালেও সেই ধারা অব্যাহবত রয়েছে। শহর ও শহরতলীর বেশ কিছু অংশে ইতিমধ্যেই জল দাঁড়িয়ে গিয়েছে। অনেক জায়গায় ভারী যানজটের সৃষ্টি হয়েছে। সপ্তাহের দ্বিতীয় দিনে অফিস যেতে গিয়ে সমস্যার মুখে পড়েছেন বাসিন্দারা। সংবাদ সংস্থা এএনআই-এর টুইট করা ছবিতে দেখা গিয়েছে সায়নের রাস্তা ইতিমধ্য়েই জলে প্লাবিত। আন্ধেরিতেও হাঁটু-গভীর জল জমে গিয়েছে। শহরের নিচু অঞ্চলগুলি এবং বেশ কয়েক জায়গায় রেলপথ প্লাবিত। ফলে ট্রেন ও বাস পরিষেবাও বিঘ্নিত হয়েছে।

সদ্য শপথ নেওয়া মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের জন্য সামনের কয়েকটা দিন নিঃসন্দেহে বড় চ্যালেঞ্জ হতে চলেছে। জানা গিয়েছে, ভারী বৃষ্টির সতর্কতার মধ্যে তিনি পরিস্থিতির দিকে নজর রাখছেন। মুম্বই, রায়গড় এবং রত্নাগিরির জেলাগুলির প্রশাসনকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন তিনি। তাঁর কার্যালয় থেকে টুইট করে বলা হয়েছে, ‘রাজ্যের বিভিন্ন অংশে ভারী বৃষ্টিপাতের পরিপ্রেক্ষিতে, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে মুখ্য সচিব মনুকুমার শ্রীবাস্তবের সঙ্গে বৈঠক করেছেন। সংশ্লিষ্ট সমস্ত জেলার অভিভাবক সচিবদের সতর্ক থাকতে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করার নির্দেশ দিয়েছেন।’ আগামী কয়েকটা দিন কিন্তু প্রশাসক হিসেবে তাঁর বড় চ্যালেঞ্জ।

বেশ কয়েকটি নদীর জল ইতিমধ্যে বিপদসীমার উপর দিয়ে বইছে বলেও জানিয়েছে মুখ্যমন্ত্রীর কার্যালয়। রাজ্যের জনগণকে যথাযথ সতর্কতা অবলম্বন করতে এবং সমুদ্র, নদী বা কোনও জলাশয়ের কাছে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি আবহাওয়া দফতরের জারি করা সতর্কতার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর বেশ কয়েকটি দলকে শহরের বিভিন্ন উপদ্রুত এলাকায় মোতায়েন করা হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla