Nagaland Killings : ‘কোনও SOP মানা হয়নি,’ নাগাল্যান্ড হত্যাকাণ্ডে দাবি পুলিশের

Nagaland Killings : নাগাল্য়ান্ডের মন জেলায় সেনার গুলিতে প্রাণ গিয়েছিল ১৪ জন গ্রামবাসীর। সেই ঘটনার তদন্তের ভিত্তিতেই শনিবার নাগাল্যান্ড পুলিশ জানিয়েছে, নিরাপত্তা বাহিনী কোনও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (SOP) এবং এই অভিযানের জন্য প্রয়োজনীয় নিয়ম অনুসরণ করেনি।

Nagaland Killings : 'কোনও SOP মানা হয়নি,' নাগাল্যান্ড হত্যাকাণ্ডে দাবি পুলিশের
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 8:54 PM

কোহিমা : গতবছর ডিসেম্বরে সেনার গুলিতে প্রাণ গিয়েছিল ১৪ জন গ্রামবাসীর। এই ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছিল নাগাল্যান্ডের পরিস্থিতি। এই ঘটনাকে কেন্দ্র করে ফের একবার আফস্পা প্রত্যাহের দাবি উঠেছিল দেশ জুড়ে। সেই ঘটনার তদন্তের ভিত্তিতেই শনিবার নাগাল্যান্ড পুলিশ জানিয়েছে, নিরাপত্তা বাহিনী কোনও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (SOP) এবং এই অভিযানের জন্য প্রয়োজনীয় নিয়ম অনুসরণ করেনি। পুলিশের দাবি, সেই কারণে চলে গুলি। এই ঘটনায় বিশেষ তদন্তকারী দল (SIT) ৩০ জন ভারতীয় সেনাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

নাগাল্যান্ড পুলিশের ডিরেক্টর জেনেরাল টিজে লংকুমার জানিয়েছেন, নাগাল্যান্ডের এই ঘটনায় তদন্ত শেষ হয়েছে। মন জেলা ও দায়রা আদালতে চার্জশিট জমা করা হয়েছে। সংবাদমাধ্যমে বিবৃতি দেওয়ার সময় তিনি বলেছেন, ‘তদন্তে উঠে এসেছে যে, ২১ প্যারা স্পেশ্যাল ফোর্সের অপারেশন টিম SOP ও এই অভিযানের নিয়ম অনুসরণ করেনি। তাঁদের অসামঞ্জস্যপূর্ণ গুলি চালানোর কারণে সেখানেই গ্রামবাসীদের মৃত্যু হয়েছিল।’ তিনি আরও জানিয়েছেন যে, এই ঘটনায় পাঁচটি মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের ৪ ডিসেম্বর নাগাল্যান্ডের মন জেলায় মর্মান্তিক ঘটনার সাক্ষী থাকে গোটা দেশ। মন জেলায় সেদিন বিদ্রোহ বিরোধী অভিযান চালায় নিরাপত্তাবাহিনী। পরপর দুটি গুলি চালানোর ঘটনা ঘটে। সাধারণ নাগরিকের উপর গুলি চালায় নিরাপত্তা বাহিনী। পরে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজিত, বিক্ষুব্ধ জনগণ নিরাপত্তা বাহিনীর উপর চড়াও হলে ফের গুলি চালায় তারা। এই অভিযানে কমপক্ষে ১৪ জন সাধারণ নাগরিক ও একজন সেনা নিহত হন।