Aaditya Thackeray : ‘সেভ আরে’ প্রতিবাদে শিশু শ্রমের প্রতিফলন! আইনি বিপাকে আদিত্য ঠাকরে

Aaditya Thackeray : আদিত্য ঠাকরের 'সেভ আরে' প্রতিবাদ মিছিলে প্ল্যাকার্ড হাতে শিশুদের দেখা গিয়েছে। এরপর শিশু অধিকার রক্ষার্থে জাতীয় কমিশন উদ্ধব পুত্রের বিরুদ্ধে মামলা দায়ের করে।

Aaditya Thackeray : 'সেভ আরে' প্রতিবাদে শিশু শ্রমের প্রতিফলন! আইনি বিপাকে আদিত্য ঠাকরে
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 7:29 PM

মুম্বই : এক ঝামেলা শেষ হওয়ার আগেই আরেকটি আইনি ঝামেলায় জড়িয়ে ফেললেন উদ্ধব পুত্র আদিত্য ঠাকরে (Aditya Thackeray)। মহারাষ্ট্রে রাজনৈতিক ডামাডোল পরিস্থিতির সম্পূর্ণ নিষ্পত্তি এখনও হয়নি। এই পরিস্থিতিতে আদিত্য ঠাকরের নামে নতুন মামলা দায়ের হল। মুম্বই মেট্রো কারশেড প্রকল্প পুনরায় আরে কলোনিতে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে শিন্ডে সরকার। তারপর থেকেই সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে থেকে শুরু করে তাঁর ছেলে আদিত্য ঠাকরে। এমনকী বিভিন্ন প্রতিবাদ মিছিলের নেতৃত্ব দিতে দেখা গিয়েছে প্রাক্তন মন্ত্রীকে। এবার সেই প্রতিবাদ ঘিরেই আইনি জটিলতায় জড়ালেন উদ্ধব পুত্র।

মুম্বই কারশেড প্রকল্প পুনরায় স্থানান্তরের বিরোধিতায় গতকাল প্রতিবাদ মিছিল করেন আদিত্য ঠাকরে। সেই প্রতিবাদের ছবি টুইট করেন তিনি নিজেই। সেই ছবিতে দেখা যায় কিছু শিশু প্ল্যাকার্ড ধরে রয়েছেন। তারপরই শিশু শ্রমের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। শিশু অধিকার রক্ষার্থে জাতীয় কমিশন (National Commission for Protection of Child Rights) এই অভিযোগে মুম্বই পুলিশ কমিশনারের কাছে মামলা দায়ের করেছেন। তিনদিনের মধ্যে এই বিষয়ে এফআইআর এবং শিশুদের বিবৃতি দিয়ে একটি অ্যাকশন রিপোর্ট তৈরির দাবি জানিয়েছে শিশু অধিকার কমিশন।

প্রসঙ্গত, মুম্বই কারশেড নিয়ে বিতর্ক বহুদিনের। মহাবিকাশ আগাড়ি সরকারের আমলে মুম্বই কারশেড প্রকল্প আরে কলোনি থেকে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন উদ্ধব ঠাকরে। কারণ ৮০৮ একরের এই এলাকায় মেট্রো কারশেড করতে হলে অনেক গাছ কাটা পড়ত। ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হত। আরে কলোনিতে এই মেট্রো প্রকল্প বাস্তবায়নের বিরোধিতা করেছিলেন পরিবেশপ্রেমীরাও। একনাথ শিন্ডে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পরের দিনই উদ্ধবের সিদ্ধান্তের বিপরীতে গিয়ে পুনরায় আরে কলোনিতে এই প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছিলেন শিন্ডে। তারপর থেকেই বিভিন্ন সময়ে সুর চড়িয়েছেন উদ্ধব ঠাকরে ও আদিত্য ঠাকরে।