Navjot Singh Sidhu: কোটি টাকার মালিকের দৈনিক রোজগার হবে ৯০ টাকা! জেলে কী কাজ করবেন সিধু?

Navjot Singh Sidhu: পাতিয়ালা জেলের ৭ নম্বর ব্যারাকে রয়েছেন নভজ্যোৎ সিং সিধু। তাঁকে জেলের ক্লার্কের কাজ দেওয়া হয়েছে। নিরাপত্তার কারণে তাঁকে সেলের বাইরে আনা হবে না।

Navjot Singh Sidhu: কোটি টাকার মালিকের দৈনিক রোজগার হবে ৯০ টাকা! জেলে কী কাজ করবেন সিধু?
মেডিক্যাল চেকআপের জন্য জেলের বাইরে এসেছিলেন সিধু। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 1:56 PM

চণ্ডীগঢ়: পরিচয় বদলে গিয়েছে আগেই।  প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি বা প্রাক্তন ক্রিকেটার নন, বর্তমানে নভজ্যোৎ সিং সিধুর (Navjot Singh Sidhu) পরিচয় কয়েদি নম্বর ২৪১৩৮৩। ৩৪ বছর পুরনো এক মামলায় সম্প্রতিই সিধুকে দোষী সাব্যস্ত করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। ওই মামলাতেই এক বছরের সশ্রম কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। গত শুক্রবারই পাতিয়ালা আদালতে আত্মসমর্পণ করেন কংগ্রেস নেতা। যেহেতু তাঁকে সশ্রম কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে, তাই তিনি জেলে থাকাকালীন কী কাজ করবেন তিনি, তা স্থির করে দেওয়া হল জেল কর্তৃপক্ষের তরফে। জানানো হল, নভজ্যোৎ সিং সিধু জেলের ক্লার্ক হিসাবে কাজ করবেন তিনি। তবে তিনি সেলের ভিতর থেকেই যাবতীয় কাজ করবেন। সেলের বাইরে বের হবেন না।

বর্তমানে পাতিয়ালা জেলের ৭ নম্বর ব্যারাকে রয়েছেন নভজ্যোৎ সিং সিধু। তাঁকে জেলের ক্লার্কের কাজ দেওয়া হয়েছে। নিরাপত্তার কারণে তাঁকে সেলের বাইরে আনা হবে না। যাবতীয় কাজ তিনি ব্যারাক থেকেই করবেন, প্রয়োজনীয় নথি তাঁর সেলেই পাঠিয়ে দেওয়া হবে। জেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই কাজের জন্য তাঁকে দৈনিক ৩০ থেকে ৯০ টাকা করে দেওয়া হবে। তবে প্রথম তিন মাস তিনি কোনও টাকাই পাবেন না। কারণ এই সময়ে তাঁকে প্রশিক্ষণ দেওয়া হবে। উল্লেখ্য,প্রত্য়েক কয়েদিকেই প্রশিক্ষণের সময় কোনও বেতন দেওয়া হয় না। প্রশিক্ষণের পরে তাদের অদক্ষ, স্বল্প দক্ষ ও সুদক্ষ- এই তিনটি বিভাগে ভাগ করা হয়। তার ভিত্তিতেই কয়েদিদের দৈনিক ৩০ টাকা থেকে ৯০ টাকা দেওয়া হয়। তবে এই টাকা তাদের হাতে নয়, সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেওয়া হয়। কয়েদিরা দৈনিক আট ঘণ্টা কাজ করতে পারেন। তাদের কাজের ভিত্তিতেই সরকারের তরফে ভাতা দেওয়া হয়।

জেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ৫৮ বছর বয়সী সিধুকে প্রথমে বেশ কিছুদিন আদালতের রায় ও জেল রেকর্ডকে কীভাবে স্বল্প কথায় বর্ণনা করা যায়, তা শেখানো হবে। সোমবার সকালেই পাতিয়ালার রাজিন্দ্রা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল স্বাস্থ্য পরীক্ষার জন্য় নিয়ে যাওয়া হয়েছিল। তাঁর আইনজীবী এইচপিএস ভর্মা জানান, নভজ্যোৎ সিং সিধুর সম্প্রতিই অস্ত্রোপচার হয়েছে, তাঁর জন্য স্পেশাল ডায়েটের প্রয়োজন। চিকিৎসকেরা তাঁর মেডিক্যাল পরীক্ষা করার পরই বিশেষ ডায়েট সুপারিশ করা হবে কি না, তা স্থির করা হবে। সিধুর আইনজীবীর তরফে জানানো হয়েছে, আটা, চিনি, ময়দা সহ একাধিক খাবার খেতে পারেন না। তবে বিভিন্ন বেরি, পেঁপে, পেয়ারা, ডবল টোন দুধের মতো খাবার, যার মধ্যে ফাইবার ও কার্বোহাই়ড্রেট থাকে না, তেমন খাবারই খেতে পারবেন।