NCPCR slams Delhi Govt: দিল্লি সরকারের শিশুদের নিয়ে বিজ্ঞাপণে উধাও করোনাবিধি, সাতদিনের মধ্যে রিপোর্ট তলব শিশু অধিকার কমিশনের

National Commission for Protection of Child Rights: ছোট ছোট স্কুল পড়ুয়াদের জীবন নিয়েও খেলা করা হয়েছে বলে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে কমিশন।

NCPCR slams Delhi Govt: দিল্লি সরকারের শিশুদের নিয়ে বিজ্ঞাপণে উধাও করোনাবিধি, সাতদিনের মধ্যে রিপোর্ট তলব শিশু অধিকার কমিশনের
শিশুদের নিয়ে বিজ্ঞাপণে প্রশ্নের মুখে দিল্লি সরকার (ফাইল ছবি)

নয়া দিল্লি : শিশুদের নিয়ে বিজ্ঞাপণ বানিয়ে এবার একের পর এক প্রশ্নের মুখে দিল্লি সরকার। কেজরিওয়ালের সরকারের বিজ্ঞাপণে শিশুদের ব্যবহার করা নিয়ে বিতর্ক ক্রমেই বাড়ছে। বিষয়টি গড়িয়েছে জাতীয় শিশু অধিকার কমিশন পর্যন্ত। আর গোটি বিষয়টি নিয়ে বেশ কড়া পদক্ষেপ করতে চলেছে শিশু অধিকার কমিশন।

সম্প্রতি দিল্লি সরকারের এক বিজ্ঞাপনের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। একটি সরকারি প্রচারমূলক কর্মসূচির বিজ্ঞাপণ। তাতে দেখা যাচ্ছে, একটি বিশাল সংখ্যক শিশু এক জায়গায় জড়ো হয়েছে। তাঁদের মধ্যে কোনওরকম শারীরিক দূরত্ববিধি নেই বললেই চলে। আর তার উপর কারও মুখে মাস্কও নেই। এই ভিডিয়োটি ছড়িয়ে পড়তেই চরম সমালোচনা শুরু হয় কেজরিওয়ালের সরকারের বিরুদ্ধে। বিষয়টিতে হস্তক্ষেপ করে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশনও। কমিশনের তরফে স্পষ্ট বলে দেওয়া হয়েছে, করোনা সংক্রান্ত যে আচরণবিধি কেন্দ্রের থেকে বলে দেওয়া হয়েছে, এই বিজ্ঞাপণ সরাসরি তার অবমাননা করেছে। শুধু তাই নয়, ছোট ছোট স্কুল পড়ুয়াদের জীবন নিয়েও খেলা করা হয়েছে বলে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে কমিশন। ওই বিজ্ঞাপনের জন্য দিল্লি সরকারের বিরুদ্ধে কড়া ব্যবস্থার জন্যও বলেছে কমিশন।

এই নিয়ে দিল্লির মুখ্য সচিব বিজয় কুমার দেবকে চিঠিও পাঠিয়ে ফেলেছে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন। তাতে বলা হয়েছে, বিগত বেশ কিছুদিন ধরে দিল্লি সরকারের একটি বিজ্ঞাপণ, যেটিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকেও দেখা যাচ্ছে, সেটি সম্পর্কে একাধিক অভিযোগ জমা পড়েছে।

কমিশনের বক্তব্য, ওই প্রচারমূলক ভিডিয়োতে করোনা অতিমারি পরিস্থিতির মধ্যেও কোনওরকম মাস্ক না পরা এবং শারীরিক দূরত্ববিধি বজায় না রেখেই অনেক সংখ্যক স্কুল পডু়য়াদের এক জায়গায়, বিজ্ঞাপনের জন্য শুটিং করতে জড়ো করা হয়েছিল। ভারত সরকারের জারি করা কোভিড সংক্রান্ত আচরণবিধি সরাসরি লঙ্ঘন করা হয়েছে এই বিজ্ঞাপণটির শুটিংয়ের সময় এবং ছোট ছোট ছেলে-মেয়েদের জীবন বিপন্ন করছে দিল্লির সরকার।

জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন চিঠিতে স্পষ্ট জানিয়েছে, ভিডিয়োটি জুভেনাইল জাস্টিস অ্যাক্ট, ২০১৫ এবং কোভিড -১৯ অতিমারির প্রেক্ষিতে কেন্দ্রের জারি করা নির্দেশিকাকে সরাসরি লঙ্ঘন করছে।

বৃহস্পতিবার জারি করা ওই চিঠিতে বলা হয়েছে, বিষয়টির সংবেদনশীলতা ও গুরুত্ব বিচার করে, প্রয়োজনীয় কী ব্যবস্থা নেওয়া দরকার, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য বলা হয়েছে দিল্লি সরকারকে। এছাড়া সেই প্রয়োজনীয় পদক্ষেপ সম্পর্কে সাত দিনের মধ্যে একটি রিপোর্ট কমিশনের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতি এখন দিল্লিতে কিছু স্বাভাবিকের পথে এগোলেও তৃতীয় ঢেউয়ের একটা আশঙ্কা রয়েই গিয়েছে। এই পরিস্থিতিতে শিশুদের নিয়ে বিজ্ঞাপণে করোনা বিধির এই চূড়ান্ত অবহেলা স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে কেজরিওয়ালের সরকারকে।

আরও পড়ুন : Amit Shah: ‘আলোচনার দিন ফুরিয়েছে, প্রয়োজনে আবারও সার্জিক্যাল স্ট্রাইক হবে’, পাকিস্তানকে হুঁশিয়ারি শাহর

Click on your DTH Provider to Add TV9 Bangla