Draupadi Murmu: এই রাজ্যে একটিও ভোট পাবেন না এনডিএ রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী! কেন জানেন?

Presidential Election: সব ঠিক থাকলে ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় এখন সময়ের অপেক্ষা। কিন্তু ভারতের একটি এমন রাজ্য রয়েছে যেখান থেকে একটিও ভোট পাবেন না তিনি।

Draupadi Murmu: এই রাজ্যে একটিও ভোট পাবেন না এনডিএ রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী! কেন জানেন?
রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 9:55 AM

নয়া দিল্লি:  সামনে রাষ্ট্রপতি নির্বাচন (Presidential Election)। ইতিমধ্যেই নির্বাচন কমিশনের তরফে রাষ্ট্রপতি ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। শাসক-বিরোধী উভয় শিবিরই প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। ১৬ তম রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে আড়াআড়ি বিভক্ত দেশের রাজনৈতিক দলগুলি। কেন্দ্রের শাসক বিজেপি নেতৃত্বধীন এনডিএ দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) এবং সম্মিলিতভাবে বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলগুলি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে প্রার্থী করেছে। ভারতীয় সংবিধনের ৬২ তম ধারা অনুযায়ী এরপরই নয়া প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। সব মিলিয়ে ৭৭৬ জন সাংসদ এবং ৪ হাজার ১২০ জন আইন প্রণেতা রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেবেন। নির্বাচক গোষ্ঠীতে ১০ লক্ষ ৯৮ হাজার ৯০৩ টি ভোট রয়েছে। ইতিমধ্যেই দুই শিবিরের প্রার্থী ভোট প্রচারে নেমে পড়েছেন। বিরোধী রাজনৈতিক দলগুলি যশবন্তের প্রচার সামলাতে ১১ সদস্যের একটি দল তৈরি করেছে।

সব ঠিক থাকলে ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় এখন সময়ের অপেক্ষা। কিন্তু ভারতের একটি এমন রাজ্য রয়েছে যেখান থেকে একটিও ভোট পাবেন না তিনি। বুধবারই প্রচার করতে কেরলে আসছেন বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা। সেখান গিয়ে বিধানসভায় বিধায়কদের সমর্থন চাইতে যাবেন তিনি। এই রাজ্যেই এনডিএ প্রার্থীর কোনও ভোট নেই। এই রাজ্যের কোনও সাংসদ বা বিধায়ক ক্রস ভোটিং না করলে এখান থেকে দ্রৌপদী মুর্মুর ভোট পাওয়ার কোনও সম্ভবনাই নেই। কেরলে ১৪০ জন বিধায়ক, ২০ জন সাংসদ এবং ৯ জন রাজ্যসভা সাংসদের মধ্যে একজনও এনডিএ থেকে নির্বাচিত নন। সেই কারণে বিশেষজ্ঞরা মনে করছে, এই রাজ্য থেকে ৪১ হাজার ৫৮০ টি ভোট পাবেন যশবন্ত সিনহা।

প্রসঙ্গত, রাজনৈতিক মহলের মতে বিরোধী প্রার্থী ভোটে না জিতলে, সম্মিলিতভাবে যশবন্তকে বেছে নেওয়া ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হতে পারে। ভারতীয় রাজনীতির ওপর রাষ্ট্রপতি নির্বাচনের কী প্রভাব পড়ে সেটাই এখন দেখার।