NIA: তিন বছর ফেরার থাকার পর অবশেষে এনআইএ-র হাতে গ্রেফতার খালিস্তানপন্থী সন্ত্রাসবাদী

NIA: কুখ্যাত জঙ্গি কুলবিন্দরজিৎ সিংকে গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গতকাল দিল্লি বিমান বন্দর থেকে গ্রেফতার করেছে এনআইএ।

NIA: তিন বছর ফেরার থাকার পর অবশেষে এনআইএ-র হাতে গ্রেফতার খালিস্তানপন্থী সন্ত্রাসবাদী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2022 | 7:15 AM

নয়া দিল্লি: সোমবার এতদিনের অপেক্ষার পর কুখ্যাত জঙ্গিকে গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (National Investigation Agency)। এদিন দিল্লি বিমান বন্দর থেকে তাকে গ্রেফতার করে এনআইএ। তিন বছর আগে ইন্টারপোল তাকে পলাতক ঘোষণা করেছিল। তার বিরুদ্ধে রেড কর্নার নোটিসও জারি করা হয়েছিল। এবার তিন বছর পর তার নাগাল পেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

কুলবিন্দরজিৎ সিং ওরফে খানপুরিয়াকে গতকাল দিল্লি বিমান বন্দর থেকে গ্রেফতার করেছে এনআইএ। বব্বর খালসা ইন্টারন্যাশনাল (Babbar Khalsa International) ও খালিস্তান লিবারেশন ফোর্স (Khalistan Liberation Force)-র সঙ্গে তার যোগ ছিল বলেই জানা যায়। তার হদিস দিলে ৫ লক্ষ টাকার পুরস্কার দেওয়া হবে বলেও জানানো হয়েছিল। এনআইএ একটি বিবৃতি জারি করে জানিয়েছে, খানপুরিয়া অমৃতসরের বাসিন্দা। ব্যাংকক থেকে দিল্লিতে পৌঁছতেই তাকে সেখান থেকে গ্রেফতার করা হয় বলে জানানো হয় কেন্দ্রীয় তদন্তকারীর সংস্থার তরফে।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে পলাতক খানপুরিয়া। বিভিন্ন সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। পঞ্জাবে বিভিন্ন নির্দিষ্ট গোষ্ঠীকে লক্ষ্য করে খুনের ষড়যন্ত্র সহ একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপে অনেকদিন থেকেই তার খোঁজে ছিল পুলিশ ও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এনআইএ-র তরফে জারি করা বিবৃতিতে আরও জানানো হয়েছে, দিল্লির কন্নৌটে বিস্ফোরণ ও নব্বইয়ের দশকে অন্যান্য রাজ্যে গ্রেনেড হামলায় যুক্ত ছিল এই সন্ত্রাসবাদী। খানপুরিয়াকে পঞ্জাবের এনআইএ বিশেষ আদালত কর্তৃক ঘোষিত অপরাধী ঘোষণা করা হয়েছিল। তার পরেই ইন্টারপোল তার বিরুদ্ধে একটি লুক আউট সার্কুলার এবং একটি রেড কর্নার নোটিশ জারি করেছিল। অবশেষে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জালে তিন বছর ফেরার থাকা খানপুরিয়া।