NIA Arrest: আইসিস যোগ সন্দেহে প্রাক্তন বিধায়কের আত্মীয়কে গ্রেফতার করল এনআইএ

NIA, Arrest: সরকারি বিবতিতে এনআইএ জানিয়েছে, "কর্ণাটক পুলিশের সঙ্গে যৌথ অভিযানে মুন্ডাদিগুট্টু সদানন্দ মারলা দীপ্তি মারলা ওরফে মরিয়মকে গ্রেফতার করেছে এনআইএ।"

NIA Arrest: আইসিস যোগ সন্দেহে প্রাক্তন বিধায়কের আত্মীয়কে গ্রেফতার করল এনআইএ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 12:16 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ সোমবার এক প্রাক্তন কংগ্রেস বিধায়কের আত্মীয়কে গ্রেফতার করল। কর্ণাটকের প্রাক্তন কংগ্রেস বিধায়ক বি এম ইডিনাব্বার পরিবারের এক সদস্য কুখ্যাত জঙ্গি সংগঠন আইসিসের সঙ্গে যোগসাজশের অপরাধে আটক করা হয়েছে। ধৃতের বিরুদ্ধে অভিযোগ, ভারতে তিনি আইসিসে নিয়োগের ষড়যন্ত্র করতেন।

সরকারি বিবতিতে এনআইএ জানিয়েছে, “কর্ণাটক পুলিশের সঙ্গে যৌথ অভিযানে মুন্ডাদিগুট্টু সদানন্দ মারলা দীপ্তি মারলা ওরফে মরিয়মকে গ্রেফতার করেছে এনআইএ।” মারলা প্রাক্তন কংগ্রেস বিধায়ক বি এম ইডিনাব্বার ছেলে আনাস আব্দুল রহিমানের স্ত্রী। প্রাক্তন কংগ্রেস বিধায়ক ২০০৯ সালে মারা গিয়েছেন। একই মামলায় আনাসের ভাইকে এর আগে গ্রেফতার করেছিল এনআইএ।

এনআইএ জানিয়েছে, এই গ্রেফতারির পিছনে নির্দিষ্ট কিছু কারণ রয়েছে। জানা গিয়েছে, গত বছর মার্চ মাস থেকেই এই মামলার তদন্ত চলছিল। জঙ্গি সংগঠন আইসিসের হয়ে নিয়োগ ও সেই সংগঠনের আদর্শ ছড়িয়ে দেওয়ার অভিযোগ ছিল ধৃতদের বিরুদ্ধে। কেরালা থেকে মোহাম্মদ আমীন ওরফে আবু ইয়াহিয়াকে তাঁর দুই সহযোগী এবং ডক্টর রাহিস রশিদ এবং মুসহাব আনোয়ার সহ বেশ কয়েকজনকে গ্রেফতার করেছিল এনআইএ। অগস্ট মাসে আইসিসের সঙ্গে জড়িত সন্দেহে আরও চারজনকে আটক করে তদন্তকারী সংস্থা। একই মাসে কেরল থেকে আরও দুই মহিলাকে আটক করা হয়। ওই দুই মহিলা দাবি করেছিলেন তাঁরা আইসিসে যোগ দেবেন।

বিবৃতিতে এনআইএ জানিয়েছে, “তদন্তের সময়, জানা গিয়েছে সিরিয়াও ইরাকে আইসিস রাজের পতনের পরে, দীপ্তি মারলা এবং মহম্মদ আমিন ওরফে আবু ইয়াহা ধর্মীয় আচার পালনের জন্য ২০২০ সালে জানুয়ারি ও মার্চে কাশ্মীরে গিয়েছিলেন। সেখানে গিয়ে জঙ্গিদের সঙ্গে আলোচনা করেন এবং আইসিসের কার্যকলাপকে সমর্থন করার কথাও জানিয়েছিলেন। তদন্ত জানা গিয়েছে, দেশে দীপ্তি মারলা এবং মহম্মদ আমিন আইসিসের কার্যকলাপের অন্যতম গুরুত্বপূর্ণ মাথা।”

আরও পড়ুন PM Modi to visit Agartala: মঙ্গলে ত্রিপুরায় নমো, উদ্বোধন করবেন ৪৫০ কোটি টাকায় তৈরি আগরতলা বিমানবন্দরের নবনির্মিত টার্মিনাল