Dawood Ibarahim: দাউদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা, নতুন করে তদন্তে নামছে এনআইএ?

Dawood Ibrahim: তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সাম্প্রতিক নির্দেশের পরিপ্রেক্ষিতেই দাউদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে

Dawood Ibarahim: দাউদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা, নতুন করে তদন্তে নামছে এনআইএ?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2022 | 8:13 AM

নয়া দিল্লি: ১৯৯৩ সালে দেশের বাণিজ্য নগরী মুম্বই একের পর এক ভয়াবহ বিস্ফোরণে (Mumbai Blast, 1993) কেঁপে উঠেছিল। সব মিলিয়ে মোট ১৩ টি বিস্ফোরণে ২৫৭ জন মারা গিয়েছিলেন এবং ৭১৩ জন আহত হয়েছিলেন। এই নৃশংস নরহত্যার পিছনে যিনি যুক্ত ছিলেন তিনি আন্ডারওয়ার্ল্ডের ‘বেতাজ বাদশা’ দাউদ ইব্রাহিম (Dawood Ibarahim)। বারবার দাউদকে ধরার চেষ্টা করেছে ভারত, কিন্তু পাকিস্তানের সমর্থন ও দাউদের আত্ম গোপন করার ক্ষমতা সব চেষ্টাকে বিফলে পাঠিয়ে দিয়েছে। কিন্তু এই কুখ্যাত অপরাধীকে ধরতে চেষ্টার কোনও ত্রুটি নেই। সোমবার জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম ও তাঁর ঘনিষ্ঠ সহযোগীদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা বা ইউএপিএ ধারায় মামলা করা হয়েছে। তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সাম্প্রতিক নির্দেশের পরিপ্রেক্ষিতেই দাউদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সাধারণত জঙ্গি মোকাবিলাতে কাজ করে এনআইএ। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে তাই দাউদ ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে ইউএপিএ ধারা মামলা করা হয়েছে।

জানা গিয়েছে, মামলার তদন্ত করার জন্য বিশেষ দল তৈরি করা হয়েছে এবং একজন ডেপুটি ইন্সপেক্টর জেনারেলকে দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি একজন পুলিশ সুপার পদমর্যাদার আধিকারিককেও রাখা হয়েছে। সূত্রের খবর, এনআইএ-র দায়ের করা মামলায় দাউদ ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপে মদত ও বিভিন্ন উপায়ে ভারত বিরোধী কার্যকলাপ প্রশ্রয় দেওয়ার কথা উল্লেখ রয়েছে। এমনকি তাদের বিরুদ্ধে হাওয়ালার সঙ্গে যুক্ত থাকার অভিযোগও রয়েছে।

দাউদ ভারতের মোস্ট ওয়ান্টেড অপরাধী। আন্তর্জাতিক জঙ্গি দমন সম্মেলনে ভারতের প্রতিনিধি টিএই তিরুমূর্তি জানিয়েছিলেন, সন্ত্রাসবাদ এবং আন্তর্জাতিক সংগঠিত অপরাধের মধ্যে যোগসূত্র সম্পূর্ণরূপে স্বীকৃত এবং জোরালোভাবে মোকাবেলা করতে হবে। পাকিস্তানে দাউদ ইব্রাহিমের লুকিয়ে থাকার প্রসঙ্গও সম্মলনে ওঠে। তার ঠিক পরেই ভারতের তরফে এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ। এখন দাউদকে শেষমেশ ধরা সম্ভব হয় কিনা, সেদিকেই নজর থাকবে সকলের।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা