Jammu-Kashmir: ভূ-স্বর্গে খুলে যাবে নতুন দিগন্ত! ৩৬০০ কোটির প্রকল্পের ঘোষণা কেন্দ্রের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Sep 28, 2021 | 7:02 AM

Nitin Gadkari: সোমবার কাশ্মীরে চারটি হাইওয়ে প্রজেক্টের শিলান্যাস করলেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করী ও কাশ্মীরের গভর্নর মনোজ সিনহা।

Jammu-Kashmir: ভূ-স্বর্গে খুলে যাবে নতুন দিগন্ত! ৩৬০০ কোটির প্রকল্পের ঘোষণা কেন্দ্রের
তৈরি হবে মোট চারটি জাতীয় সড়ক (ফাইল ছবি)

শ্রীনগর: ২০১৪ সালের আগে পর্যন্ত কাশ্মীর (Kashmir) আর লাদাখ (Ladakh) মিলিয়ে কেবলমাত্র চারটি জাতীয় সড়ক (National Highway) ছিল। এরপর কেন্দ্রে বিজেপি (BJP) ক্ষমতায় আসার পর একের পর এক সড়ক তৈরি হচ্ছে উপত্যকায়। এই মুহূর্তে শুধুমাত্র কাশ্মীরেই জাতীয় সড়কের সংখ্যা ১১। এবার সেই সংখ্যা আরও বাড়াতে উদ্যোগী হয়েছে মোদী সরকার। আরও চারটি জাতীয় সড়ক তৈরি করতে প্রকল্পের শিলান্যাস করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করী (Nitin Gadkari)। কেন্দ্রশাসিত এই অঞ্চলে ৩,৬১২ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করা হল সোমবার। একইসঙ্গে শুরু হল কাশ্মীরে বহু প্রতীক্ষিত রিং রোডের (Ring Road) কাজও।

এ দিনের অনুষ্ঠানে নিতিন গড়করী বলেন, যে কোনও জায়গায় আর্থ সামাজিক উন্নতির ক্ষেত্রে অন্যতম ভূমিকা থাকে সড় যোগাযোগ ব্যবস্থার। তিনি জানান, এই নতুন হাইওয়ে কাশ্মীরের মানুষের কাছে নতুন দিগন্ত খুলে দেবে। জীবন ধারনের একাধিক সুযোগ খুলে যাবে কাশ্মীরবাসীর সামনে। সার্বিকভাবে উপত্যকায় ব্যবসা বা পর্যটনের সুযোগও বাড়বে বলে মন্তব্য করেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, এই নতুন প্রকল্প বাস্তবায়িত হলে কাশ্মীরের মানুষের জীবন যাপনের মান বাড়বে।

নিতিন গড়করী কাশ্মীরের বহু প্রতীক্ষিত রিং রোডের কথাও উল্লেখ করেন এ দিন। তিনি জানান, ২০২৩-এর মধ্যে তৈরি হবে সেই রাস্তা। পাশাপাশি তিনি জানান, অন্যান্য জাতীয় সড়ক তৈরি হবে আগামী ২-৩ বছরের মধ্যে। মেঘা হাইওয়ে নামে যে প্রকল্পে রাস্তা ও সুড়ঙ্গ পথ তৈরি হচ্ছে, তাতে আগামিদিনে দিল্লি থেকে মাত্র ৮ ঘণ্টায় কাশ্মীরে পৌঁছে যাওয়া যাবে বলে জানান মন্ত্রী। এ দিন কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা উল্লেখ করেন, কাশ্মীরে গত কয়েক বছরে অনেক পরিবর্তন হয়েছে। আর নতুন প্রকল্পগুলি আগামিদিনে কাশ্মীরে আর্থ-সামাজিক উন্নয়ন এগিয়ে নিয়ে যাবে আরও কয়েক ধাপ।

২০১৪ পর্যন্ত কাশ্মীর ও লাদাখ মিলিয়ে মোট হাইওয়ের সংখ্যা ছিল ৭। ২০২১-এ শুধুমাত্র কাশ্মীরেই জাতীয় সড়কের সংখ্যা ১১। ২০১৫-তে কাশ্মীরে রাস্তা তৈরির জন্য ৪০,৯০০ কোটি টাকার প্রকল্প ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার মধ্যে ৩৮,০০০ কোটি টাকার প্রকল্পের আজ ইতিমধ্যেই শেষ হয়েছে বলে জানান উপরাজ্যপাল। তিনি উল্লেখ করেন, ২০২২-এ মধ্যে রেলপথে কাশ্মীরের সঙ্গে জুড়বে কন্যাকুমারীও।

আরও পড়ুন: Covaxin clearance delayed: এখনই অনুমোদন নয়, কোভ্যাক্সিন সম্পর্কে আরও তথ্য চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নতুন প্রকল্পে বারামুল্লা-গুলমার্গের মাঝে থাকা ৪৩ কিলোমিটার জাতীয় সড়ক আরও বাড়ানো হবে। এ ছাড়া ২৪৪ ও ৪৪ নম্বর জাতীয় সড়কে তৈরি হবে ডবল লেন বাইপাস। পাশাপাশি শ্রীনগর শহরকে ঘিরে তৈরি হবে রিং রোড।

আরও পড়ুন: ছয় মাসের অন্তঃসত্ত্বাকে অপহরণ করে গণধর্ষণ! গ্রেফতার ২

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla