Odisha Mangoes: ৩ লক্ষ টাকা এক কেজি আমের দাম! বাংলার দুয়ারে বেড়ে উঠছে ফলের রাজা

Miyazaki Mangoes: চন্দ্র সত্য নারায়ণ নামে ৫০ বছর বয়সী এক ব্যক্তি জৈব উপায় অবলম্বন করে এই বিশেষ মিয়াজ়াকি আমের (Miyazaki Mango) ফলনের প্রচেষ্টা শুরু করেছিল, শেষে সফলভাবে এই আম ফলাতে তিনি সফল হয়েছেন।

Odisha Mangoes: ৩ লক্ষ টাকা এক কেজি আমের দাম! বাংলার দুয়ারে বেড়ে উঠছে ফলের রাজা
ছবি: সংগৃহীত
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 30, 2022 | 2:13 PM

ভুবনেশ্বর: গ্রীষ্মের (Summer Season) দাবদাহে অতিষ্ট অবস্থা, গলদঘর্ম হয়ে প্রতিদিন কাজে কর্মে যেতে হচ্ছে। চাঁদি ফাটা রোদ হয়ে উঠেছে নিত্যদিনের সঙ্গী। গরমকাল আর কতজনের ভাল লাগে? কিন্তু এই গরমকালের বেশ কিছু বিশেষত্ব রয়েছে, তার অন্যতম সেরা আম (Mangoes)। খাদ্য রসিক ভারতীয়রা গরমকালে আমের স্বাদ চেটেপুটে নেওয়ার জন্য অপেক্ষা করে থাকে। কিন্তু এবছর ক্রেতার অনেকেই দাবি করছেন, বাজারে আমের আকাল রয়েছে, পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে না আম। পাওয়া গেলে অপ্রতুলতার কারণে দাম অনেকটাই চড়া। এই আবহে বাংলার দুয়ারে এক নতুন ধরনের আমের হদিশ পাওয়া গেল। পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ওড়িশার বরগড় জেলার এক কৃষক বিশ্বের সবথেকে দামী আমের চাষে সফল হয়েছেন। এই বিশেষ ধরনের মিয়াজ়াকি আম লক্ষ লক্ষ টাকা কেজি দরে বাজারে বিকোয়।

চন্দ্র সত্য নারায়ণ নামে ৫০ বছর বয়সী এক ব্যক্তি জৈব উপায় অবলম্বন করে এই বিশেষ মিয়াজ়াকি আমের (Miyazaki Mango) ফলনের প্রচেষ্টা শুরু করেছিল, শেষে সফলভাবে এই আম ফলাতে তিনি সফল হয়েছেন। সাধারণত এই বিশেষ ধরনের আম আড়াই থেকে ৩ লক্ষ টাকা কেজি দরে বিক্রি হয়। যদিও সত্য নারায়ণ ওড়িশা সরকারের কাছে আমগুলিকে বিক্রির আবেদন জানিয়েছেন। তাঁকে বিশেষ আম চাষের জন্য ওড়িশা সরকার সম্মান জানিয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সত্য নারায়ণ প্রথাগত শিক্ষালাভ করেননি। ৩ বছর আগে এই বিশেষ ধরনের আমের কথা জানতে পারেন সত্য নারায়ণ। তারপর বাংলাদেশ থেকে এই বিশেষ ধরনের আমের চারা গাছ নিয়ে আসেন সত্য। প্রসঙ্গত, জাপানের মিয়াজ়াকি এলাকায় প্রথম এই আম উৎপাদিত হয়েছিল, সেই কারণেই আমের এই নাম দেওয়া হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla