Omicron In Mumbai: ৯৫ শতাংশ করোনা পরীক্ষার নমুনাতেই মিলল ওমিক্রনের উপস্থিতি

Omicron: ডিসেম্বর মাসের শেষে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন এলাকার আওতায় শেষ রাউন্ডে পরীক্ষা করার জন্য ২৮০ টি নমুনা সংগ্রহ করা হয়েছিল।

Omicron In Mumbai: ৯৫ শতাংশ করোনা পরীক্ষার নমুনাতেই মিলল ওমিক্রনের উপস্থিতি
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 8:22 AM

মুম্বই: করোনা ভাইরাসে তৃতীয় ঢেউ (Covid Third Wave) ভারতে আছড়ে পড়ার সময় সংক্রমণের শীর্ষ ছিল মহারাষ্ট্র। মহারাষ্ট্রের রাজধানী মুম্বইতেও ব্যপকভাবে বেড়েছিল করোনা সংক্রমণ পাশাপাশি সেখানে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যাও পাল্লা দিয়ে বেড়েছিল। বর্তমানে সংক্রমণ কমলেও খানিক চাপা উদ্বেগ থেকেই যাচ্ছে বাণিজ্য নগরীতে। মুম্বইতে শেষ রাউন্ডে হওয়া জিনোম সিকোয়েন্সিংয়ের (Genome Sequencing) ৯৫ শতাংশের বেশি সোয়াব নমুনার মধ্যেই ওমিক্রনের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। ডিসেম্বর মাসে করোনার এই নবতম ভ্যারিয়েন্টের কারণেই দেশে শীর্ষে উঠেছিল করোনা সংক্রমণ। জানা গিয়েছে, ১৯০ টি করোনা নমুনার মধ্যে ১৮০ টি (৯৪.৭৪ শতাংশ) নমুনাতেই ওমিক্রনের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। ৩ টি নমুনার মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি রয়েছে যা শতাংশের হিসেবে ১.৫৮ শতাংশ। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশনের প্রকাশিত বিবৃতি থেকেই এই তথ্যই পাওয়া গিয়েছে। বিবৃতিতে জানা হয়েছে, যে ১৯০ জন রোগীর নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল তার মধ্যে ২৩ জন রোগী মারা গিয়েছিলেন এবং ২১ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন।

ডিসেম্বর মাসের শেষে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন এলাকার আওতায় শেষ রাউন্ডে পরীক্ষা করার জন্য ২৮০ টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। তারমধ্যে ২৪৮ টি নমুনাতে ওমিক্রন পজিটিভ হয়েছে বলেই জানা গিয়েছে এবং বাকি নমুনাগুলিতে করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলিতে আক্রান্ত হয়েছেন। বিএমসি সূত্রে খবর, ১৯০ জন রোগীর মধ্যে ৭৪ জন রোগী ৬১ থেকে ৮০ বছর বয়সসীমার মধ্যে রয়েছে শতাংশের নিরিখে যা ৩৯ শতাংশ। ৪১ জন রোগীর বয়স ৪১ থেকে ৬০ বছরের মধ্যে। ৩৬ জনের বয়স ২১ থেকে ৪০ বছর বয়সসীমার মধ্যে এবং ২২ জন রোগীর বয়স ৮১ থেকে ১০০ বছরের মধ্যে ও ১৭ জন রোগীর বয়স ১৮ বছরের মধ্যে।

বিবৃতিতে জানা গিয়েছে, ১৯০ জন আক্রান্ত রোগীর মধ্যে ১৩ জনের বয়স ১৮ বছরের কম। তারমধ্যে ১১ জন ওমিক্রনে আক্রান্ত। বিএমসি জানিয়েছে, ১৯০ জন রোগীর মধ্যে ১০৬ জন হাসপাতালে ভর্তি করতে হয়েছিল ৫ জন করোনা টিকার প্রথম ডোজ় নিয়েছিল। ৫০ জন টিকার দুটি ডোজ়ই নিয়েছে এবং ৫১ জন কোনও করোনা টিকা নেয়নি বলেই জানা গিয়েছে। ওই ১০৬ জন রোগীর মধ্যে শুধুমাত্র ৯ জনকে অক্সিজেন দিতে হয়েছিল এবং ১১ জনকে আইসিইউতে ভর্তি করা হয়েছিল।

আরও পড়ুন : ‘নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা বাধা দিচ্ছে প্রশাসন! আমি বিব্রত’, পুরভোটের মনোনয়ন মামলায় মন্তব্য বিচারপতির