Goa Travel Advisory: গোয়ার সমুদ্র সৈকতে সেলফি? নতুন নিয়ম জেনে নিন

Goa Travel Advisory: পর্যটকদের জন্য একাধিক নির্দেশিকা জারি করল গোয়ার পর্যটন দফতর। খোলা জায়গায় মদ্যপান নিষেধ করা হয়েছে এই বিবৃতিতে।

Goa Travel Advisory: গোয়ার সমুদ্র সৈকতে সেলফি? নতুন নিয়ম জেনে নিন
গ্রাফিক্স সৌজন্যে: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 6:46 PM

পানাজি: আলতো রোদে গা ভেজাতে অনেকেই গোয়ার সমুদ্র সৈকতে (Goa Sea Beach) গিয়ে থাকেন। আর ঘুরতে গিয়ে অন্যান্য পর্যটকদের সঙ্গে ছবি তোলেন না এরকম ব্যক্তির উদাহরণ খুব কমই দেখা যায়। তবে এবার গোয়ার সমুদ্র সৈকতে পর্যটকদের সঙ্গে সেলফি তুলতে বা তাঁদের ছবি তোলার জন্য তাঁদের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। গোয়া পর্যটন দফতরের তরফে এই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে।

গোয়ায় পর্যটকদের গোপনীয়তা রক্ষা, তাঁদের সুরক্ষা নিশ্চিত করতে এবং কারোর দ্বারা প্রতারিত হওয়া থেকে রক্ষার্থেই এই পদক্ষেপ করা হয়েছে। বৃহস্পতিবার গোয়ার পর্যটন বিভাগের তরফে এই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকা অনুযায়ী, “অন্য পর্যটকের বা অপরিচিত ব্যক্তির অনুমতি ছাড়া সেলফি বা ছবি তুলবেন না। বিশেষ করে সানবাথিং বা সমুদ্রে সাঁতার কাটার সময় যাতে তাঁদের গোপনীয়তাকে সম্মান করা যায় তার জন্যই এই নির্দেশিকা।” এর পাশাপাশি খাড়া পাহাড় এবং সমুদ্রের পাথরের মতো বিপজ্জনক জায়গায় পর্যকদের সেলফি তুলতে নিষেধ করা হয়েছে এই নির্দেশিকায়। দুর্ঘটনা এড়ানোর কারণেই এই নির্দেশ পর্যটন বিভাগের।

এই নির্দেশিকায় উল্লেখিত অন্যান্য নিয়মগুলি:

  • মন্ত্রক রাজ্যে ভ্রমণকারী ভ্রমণকারীদের গ্রাফিতি লিখে ঐতিহ্যবাহী স্থানগুলি ধ্বংস বা ক্ষতি না করার বা অন্যান্য ধরণের বিকৃত স্মৃতিস্তম্ভের আশ্রয় না নেওয়ার পরামর্শ দিয়েছে।
  • কোনও ঐতিহ্যবাহী স্থান বা স্থাপত্যে গ্রাফিটি করে তা নষ্ট করতে বারণ করা হয়েছে। এছাড়াও স্মৃতিস্তম্ভের ক্ষতি বা বিকৃত করার জন্য কোনওরকম উপায় বাস্তবায়ন করা থেকে দূরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
  • বেআইনি প্রাইভেট ট্যাক্সি ভাড়া করতে বারণ করা হয়েছে। কোনও ট্য়াক্সি, মোটরবাইক, ক্যাব যেগুলি রাজ্য়ের পরিবহন দফতরের সঙ্গে সংযুক্ত নয় সেইসব যানবাহন ভাড়া করতে বারণ করা হয়েছে। বেশি টাকা যাতে না কাটে তাই মিটারে ট্যাক্সি বুক করতে বলা হয়েছে।
  • রাজ্যের পর্যটন বিভাগে রেজিস্টার করা বৈধ হোটেল বা ভিলাতেই রুম বুক করার পরামর্শ দেওয়া হয়েছে।
  • সমুদ্র সৈকত সহ খোলা জায়গায় অ্য়ালকোহল পান করা যাবে না। এবং কেউ এই নির্দেশ অমান্য করলে তাঁকে কঠোর শাস্তি দেওয়া হতে পারে। তবে বৈধ হোটেল, রেস্তোরাঁতে মদ্যপান করতে পারেন।
  • অবৈধ দালাল বা এজেন্টদের থেকে পর্যটকদের ওয়াটার স্পোর্টস ও রিভার ক্রুজ বুকিং না করার পরামর্শ দেওয়া হচ্ছে। পর্যটকদের অবশ্যই এই ধরনের পরিষেবা বুক করার সময় পর্যটন বিভাগ কর্তৃক জারি করা নিবন্ধন শংসাপত্রের উপর জোর দিতে হবে এবং কেবলমাত্র রেজিস্টার করা ট্রাভেল এজেন্ট বা অনলাইন পোর্টাল থেকে এই জাতীয় পরিষেবাগুলি বুক করতে হবে।
  • এই নির্দেশিকা অনুযায়ী খোলা জায়গায় খাবার রান্না করা নিষিদ্ধ। তবে এই নিয়ম অমান্য করলে রান্নার সামগ্রী বাজেয়াপ্ত করার পাশাপাশি ৫০ হাজার টাকা জরিমানাও করা হতে পারে।