Chopper Accident: আরব সাগরে জরুরি অবতরণ ওএনজিসির কপ্টারের, মৃত্যুর কোলে ঢলে পড়লেন ৪ যাত্রী

মঙ্গলবার (২৮ জুন), ২ পাইলট সহ মোট ৯ জনকে নিয়ে আরব সাগরে জরুরি অবতরণ করতে বাধ্য হল ওএনজিসি-র একটি হেলিকপ্টার। এখনও পর্যন্ত ৬ জনকে উদ্ধার করেছে ভারতীয় উপকূল রক্ষী বাহিনী।

Chopper Accident: আরব সাগরে জরুরি অবতরণ ওএনজিসির কপ্টারের, মৃত্যুর কোলে ঢলে পড়লেন ৪ যাত্রী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 7:12 PM

মুম্বই: মুম্বই: মঙ্গলবার (২৮ জুন) আরব সাগরে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছিল ওএনজিসি-র একটি হেলিকপ্টার। ওই ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে তিনজনই ছিলেন ওএনজিসি কর্মচারী। অপরজন ছিলেন ঠিকা কর্মী। এদিন আরব সাগরে ওএনজিসির সাগর কিরন রিগে যেতে গিয়ে, ওই রিগের কাছেই জরুরি অবতরণ করতে বাধ্য হয় কপ্টারটি। ঘটনাস্থলটি মুম্বই উপকূল থেকে প্রায় ৫০ নটিক্যাল মাইল দূরে। সেই সময় ওএনজিসির পবন হংস হেলিকপ্টারে দুই পাইলট-সহ মোট ৯ জন ছিলেন। ছয়জন ছিলেন ওএনজিসি কর্মী। আরেকজন ছিলেন ঠিকাদার।

বেশ কয়েকটি ফ্লোটার ব্যবহার করে হেলিকপ্টারটিকে আরব সাগরে নামানো হয়েছিল। যে কপ্টারগুলির মাধ্যমে উপকূল থেকে উপকূলীয় বিভিন্ন স্থাপনায় কর্মীদের এবং বিভিন্ন সামগ্রী পৌঁছে দেওয়া হয়, সেই কপ্টারগুলিতে সাধারণত এই ফ্লোটারগুলি সংযুক্ত থাকে। ফ্লোটারগুলি ছিল বলেই, সাগরের জলে অবতরণ করতে সক্ষম হয় কপ্টারটি। ফ্লোটারগুলি ছিল বলেই কিছু সময়ের জন্য হেলিকপ্টারটি সাগরের জলে ভেসেছিল। এরপর, হেলিকপ্টারটি থেকে নয়জনকেই উদ্ধার করা হয়েছিল। তাদের মধ্যে চারজন ছিলেন অচেতন অবস্থায়। নৌবাহিনীর একটি কপ্টারে করে তাঁদর দ্রুত মুম্বইয়ের এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তবে, হাসপাতাল থেকে তাদের মৃত বলে ঘোষণা করা হয়েছে।

ভারতীয় উপকুল রক্ষী বাহিনীর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছিল, ওএনজিসির পবন হংস হেলিকপ্টারের ২ জন ক্রু সদস্য এবং ৭ জন যাত্রীকে উদ্ধার করতে তাদের উদ্ধারকারী নৌকা এবং হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। আশেপাশে অবস্থিত ভারতীয় কোস্ট গার্ডের জাহাজগুলিকেও ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। মুম্বই থেকে ঘটনাস্থলে গিয়েছিল আরেকটি জাহাজ। কোস্ট গার্ডের হেলিকপ্টারগুলি থেকে ঘটনাস্থলে লাইফ বোটও নামানো হয়েছিল। ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকেও একটি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার এবং সিকিং হেলিকপ্টার মোতায়েন করা হয়েছিল।

প্রসঙ্গত, আরব সাগরে ওএনজিসির বেশ কয়েকটি রিগ এবং স্থাপনা রয়েছে। সমুদ্রতলের নীচে থাকা তেল এবং প্রাকৃতিক গ্যাস উত্তোলন করে থাকে এই রিগ এবং স্থাপনাগুলি। ভারতীয় উপকূল রক্ষী বাহিনী আরও জানিয়েছিল, মুম্বইয়ের সমুদ্র উদ্ধার সমন্বয় কেন্দ্রের পক্ষ থেকে আন্তর্জাতিক সুরক্ষা নেটওয়ার্কে খবর দেওয়া হয়েছিল। তারা অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালনা করছিল। তবে, শেষ পর্যন্ত ওই চারজনকে বাঁচানো যায়নি। তবে, ঠিক কোন পরিস্থিতিতে কপ্টারটিকে জরুরি অবতরণ করতে হয়েছিল, তা এখনও স্পষ্ট নয়।