২০০ টাকার ওষুধেই সারবে মিউকরমাইকোসিস, আশা দেখাচ্ছে আইআইটি

দেশের সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যেও বাড়ছে এই রোগে আক্রান্তের সংখ্যা।

২০০ টাকার ওষুধেই সারবে মিউকরমাইকোসিস, আশা দেখাচ্ছে আইআইটি
প্রতীকি ছবি
Follow Us:
| Updated on: May 29, 2021 | 11:26 PM

নয়া দিল্লি: করোনার সঙ্গে সঙ্গে মিউকরমাইকোসিসের (Mucormycosis) আতঙ্কে সাধারণ মানুষের ঘুম উড়েছে। নতুন এই রোগের হাত থেকে নিস্তার পাওয়া যাবে কিসে, সেই প্রশ্ন প্রত্যেকের মনে। বিশেষজ্ঞরা বলছেন, এই রোগের চিকিৎসা আছে। তবে সেই চিকিৎসা আরও সহজলভ্য করার জন্য গবেষণা করছেন ভারতীয় গবেষকরা। আইআইটি (IIT), হায়দরাবাদের গবেষকদের দাবি, এই মিউকরমাইকোসিসের ওষুধ তৈরি করেছে ফেলেছেন তাঁরা। দামও বেশি নয়।

আইআইটি-র গবেষকরা জানিয়েছেন, ৬০ মিলিগ্রামের একটি ট্যাবলেট, যার দাম হবে প্রায় ২০০ টাকা। গবেষকরা জানাচ্ছে এই ওষুধ যে ভাবে কাজ করে তাতে কিডনিতে কোনও প্রভাব পড়ে না। অর্থাৎ ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়া কম। শনিবার আইআইটির তরফ থেকে একটি বিবৃতিতে অধ্যাপক সপ্তর্ষি মজুমদার ও ড. চন্দ্রশেখর শর্মা জানিয়েছেন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারি বিভাগের গবেষকরা এই ওষুধ তৈরি করেছেন।

আরও পড়ুন: করোনা আবহে সোয়াইন ফ্লু আতঙ্ক বাংলায়! এবার শুয়োরদেরও রাখা হল আইসোলেশনে

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, বছর দুয়েকের গবেষণার পর গবেষকরা আত্মবিশ্বাসী এই প্রযুক্তি নিয়ে। সেই প্রযুক্তি কোনও ওষুধ সংস্থাকে ট্রান্সফার করা হতে পারে। এই ওষুধেই হতে পারে মিউকরমাইকোসিসের চিকিৎসা। দ্রুত এই ওষুধের ট্রায়াল শুরু করা উচিৎ বলেও জানিয়েছেন তাঁরা। গবেষকরা চান যাতে দ্রুত এই ওষুধ মানুষের ব্যবহারের জন্য সহজলভ্য হয়।

শনিবার রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৫১৪ জন। গত কাল আক্রান্তের সংখ্যা ছিল ১২ হাজার ১৯৩ জন। শেষ একদিনে মৃত্যু হয়েছে ১৪৮ জনের। গতকাল এই মৃত্যুর সংখ্যা ছিল ১৪৫। গত ২৪ ঘণ্টায় একলাফে রাজ্যের সক্রিয় আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৪০৮ কমেছে। গতকাল সক্রিয় আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৩৪৮ কমেছিল। আজ আক্রান্তের ৭ হাজারের বেশি কমার ফলে রাজ্যের বর্তমান সক্রিয় রোগীর সংখ্যা কমে হয়েছে ১ লক্ষ ২ হাজার ৩৯৮।