Armed Forces: তিন বাহিনী মিলিয়ে লোকবলের ঘাটতি ১ লাখ ৩৫ হাজার, সবথেকে বেশি শূন্যপদ সেনায়

Rajya Sabha: কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী তিন বাহিনী মিলিয়ে ১ লাখ ৩৫ হাদার ৭৮৪ টি শূন্যপদ রয়েছে এবং শুধু সেনাবাহিনীতেই শূন্যপদ ১ লাখ ১৬ হাজার ৪৬৪ জনের।

Armed Forces: তিন বাহিনী মিলিয়ে লোকবলের ঘাটতি ১ লাখ ৩৫ হাজার, সবথেকে বেশি শূন্যপদ সেনায়
ভারতীয় সেনা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 7:15 AM

নয়াদিল্লি: তিন বাহিনী মিলিয়ে দেশে ১ লাখ ৩৫ হাজারেরও বেশি শূন্যপদ রয়েছে। এর মধ্যে সবথেকে বেশি শূন্যপদ রয়েছে সেনাবাহিনীতে। কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী তিন বাহিনী মিলিয়ে ১ লাখ ৩৫ হাদার ৭৮৪ টি শূন্যপদ রয়েছে এবং শুধু সেনাবাহিনীতেই শূন্যপদ ১ লাখ ১৬ হাজার ৪৬৪ জনের। এই শূন্যপদের তালিকায় রয়েছে সেনা জওয়ান এবং আধিকারিক উভয়ই। সোমবার সংসদের বাদল অধিবেশন চলাকালীন রাজ্যসভায় প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় ভাট এক লিখিত জবাবে এ কথা জানিয়েছেন।

তিন বাহিনীতে বছরে কত সংখ্যায় নিয়োগ হয়, সেই গড় পরিসংখ্যানও রাজ্যসভায় পেশ করেছেন তিনি। কেন্দ্রের দেওয়া হিসেব অনুযায়ী বছরে গড়ে সেনায় নিয়োগ হয় ৬০ হাজার, নৌসেনায় নিয়োগ হয় ৫ হাজার ৩৩২ এবং বায়ু সেনায় নিয়োগ হয় ৫ হাজার ৭২৩ জন। তবে কেন্দ্রীয় মন্ত্রীর কাছে আরও একটি প্রশ্ন করা হয়েছিল। এই বার্ষিক নিয়োগের গড় অগ্নিবীরদের প্রস্তাবিত নিয়োগের থেকে বেশি কি না। যদি তা হয়, তাহলে তিন বাহিনীতে লোকবলের ঘাটতি কীভাবে মেটানো হবে? তবে সেই প্রশ্নের সরাসরি কোনও জবাব দেননি মন্ত্রী। বিষয়টি নিয়ে তিনি কেবল জানিয়েছেন, এটি সুপ্রিম কোর্টের বিচারাধীন।

জানতে চাওয়া হয়েছিল, ভারতীয় সেনাবাহিনী গত দুই বছরে কোনও নিয়োগ হয়নি, এই বিষয়টি সত্য কি না। জবাবে মন্ত্রী জানিয়েছেন, এমন কথা সত্য নয়। সোমবার রাজ্যসভায় তিন বাহিনীর লোকবল সংক্রান্ত বিষয়ে ২০২০ সালের সঙ্গে এখনকার ঘাটতির পরিসংখ্যানও তুলে ধরেন তিনি। প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, অফিসার এবং নন-অফিসার পদমর্যাদার সেনাকর্মী মিলিয়ে, চলতি বছরের ১ জানুয়ারি পর্যন্ত সেনাবাহিনীতে লোকবলের ঘাটতি ছিল ১ লাখ ১৬ হাজার ৪৬৪। ২০২০ সালের ১ জানুয়ারি সেনাবাহিনীতে লোকবলের ঘাটতি ছিল ৬৪ হাজার ৪৮২ জন। চলতি বছরের ৩১ মে পর্যন্ত নৌসেনায় শূন্যপদ ছিল ১৩ হাজার ৫৯৭ টি এবং বায়ুসেনায় চলতি বছরের ১ জুলাই পর্যন্ত শূন্যপদ ছিল ৫ হাজার ৭২৩ টি।

উল্লেখ্য, ভারতের তিন সশস্ত্র বাহিনীতে চার বছরের অগ্নিপথ প্রকল্পের আওতায় অগ্নিবীরদের নিয়োগ করা হচ্ছে। চার বছরের মেয়াদ শেষ হওয়ার পর এদের মধ্যে থেকে ২৫ শতাংশ আরও ১৫ বছরের জন্য বাহিনীতে কাজ করতে পারবেন। প্রসঙ্গত, এই প্রকল্পের আওতায় তিন বাহিনীতে চলতি বছরে ৪৬ হাজার অগ্নিবীর নিয়োগের পরিকল্পনা নেওয়া হয়েছে।