10,000 Pilgrims Stuck in Yamunotri: দুর্গম পথে হঠাৎ বিপদ! যমুনোত্রীর রাস্তায় আটকে ১০ হাজার পর্যটক

10,000 Pilgrims Stuck in Yamunotri: বিগত কয়েকদিন ধরেই উত্তরাখণ্ডে বৃষ্টি শুরু হয়েছে। এর জেরে চলতি সপ্তাহের শুরুতেই যমুনোত্রী যাওয়ার পথে ধস নেমেছিল। এ দিন সকালে নতুন করে হাইওয়ের উপরে তৈরি সুরক্ষা প্রাচীর ভেঙে পড়ে।

10,000 Pilgrims Stuck in Yamunotri: দুর্গম পথে হঠাৎ বিপদ! যমুনোত্রীর রাস্তায় আটকে ১০ হাজার পর্যটক
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 1:04 PM

উত্তরকাশী: চারধাম যাত্রায় বিপত্তি। যমুনোত্রী(Yamunotri)-তে আটকে পড়লেন প্রায় ১০ হাজার পর্যটক। যমুনোত্রী মন্দির যাওয়ার পথে হাইওয়ের (Highway) উপরে তৈরি নিরাপত্তা প্রাচীর (Security Wall) ভেঙে পড়ায় একাধিক রাস্তা আটকে গিয়েছে। হাইওয়ের একাধিক জায়গায় বহু পর্যটক আটকে রয়েছেন বলে জানা গিয়েছে। সূত্রের খবর, এই রাস্তা খুলতে তিনদিন অবধি সময় লেগে যেতে পারে। জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, আটকে পড়া পর্যটকদের উদ্ধার করার চেষ্টা করা হচ্ছে।

বিগত কয়েকদিন ধরেই উত্তরাখণ্ডে বৃষ্টি শুরু হয়েছে। এর জেরে চলতি সপ্তাহের শুরুতেই যমুনোত্রী যাওয়ার পথে ধস নেমেছিল।এ দিন সকালে নতুন করে হাইওয়ের উপরে তৈরি সুরক্ষা প্রাচীর ভেঙে পড়ে। এর জেরে হাইওয়ের একাধিক জায়গা বন্ধ হয়ে গিয়েছে। বিভিন্ন জায়গায়  সবমিলিয়ে প্রায় ১০ হাজার পর্যটক আটকে পড়েছেন। প্রাচীর ভেঙে পড়ার খবর পেতেই জেলা প্রশাসনের তরফে উদ্ধারকাজ শুরু করা হয়েছে। একাধিক জায়গায় প্রাচীর ভেঙে পড়ায় সমস্ত গাড়ি চলাচলই বন্ধ হয়ে গিয়েছে। রাস্তা পুরোপুরি সাফ করতে তিনদিন সময় লাগতে পারে।

আপাতত ছোট গাড়িগুলির যাত্রীদেরই উদ্ধার করে আনার চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়েছে জেলা প্রশাসনের তরফে। বড় গাড়িগুলিকে এই মুহূর্তে বের করে আনা সম্ভব নয় বলেই জানানো হয়েছে। পর্যটকদের যাতে রাস্তায় কোনও সমস্যার মুখে পড়তে না হয়, তার জন্য় সেনাবাহিনীও সাহায্যে নামছে।

এর আগে বুধবার উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় যমুনোত্রী ধামে যাওয়ার পথে রনচাট্টি জাতীয় সড়কের একটি অংশে ধস নামে। সেই সময়ও পুণ্যার্থী বোঝাই বাস ও ছোট গাড়িগুলি আটকে পড়ে। হালকা বৃষ্টির জেরে যমুনোত্রী ধাম থেকে ২৫ কিলোমিটার দূরে হাইওয়ের উপরে ১৫ মিটার লম্বা ও ৩ মিটার চওড়া অংশ জুড়ে ধস নামে। প্রায় ৪৫০০ পুণ্যার্থী আটকে পড়েন। বৃহস্পতিবার বিকেলেই ওই রাস্তা খুলে দেওয়া হয়। দুইদিন কাটতে না কাটতেই ফের ধসের জেরে পুণ্যার্থী বোঝাই গাড়ি আটকে পড়ল। জানা গিয়েছে, ন্যাশনাল হাইওয়ে অথারিটি অব ইন্ডিয়া ইতিমধ্যেই রাস্তা সারাইয়ের কাজ শুরু করেছে।