PPC 2023: মোদীর ‘পরীক্ষা পে চর্চা’য় অংশ নিতে চায় ১৫৫ দেশের ৩৮ হাজার শিক্ষার্থী!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Jan 25, 2023 | 9:03 AM

PM Modi's Pariksha pe Charcha 2023: 'পরীক্ষা পে চর্চা'য় অংশগ্রহণের জন্য এই বছর ৩৮ লক্ষ শিক্ষার্থীর নাম নিবন্ধিত হয়েছে। প্রত্যেক বছরই পরীক্ষার চাপ সংক্রান্ত সমস্যা নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলাপ আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PPC 2023: মোদীর 'পরীক্ষা পে চর্চা'য় অংশ নিতে চায় ১৫৫ দেশের ৩৮ হাজার শিক্ষার্থী!
২০২২ সালের থেকে অংশগরহণ বাড়ছে দ্বিগুণ

নয়া দিল্লি: ‘পরীক্ষা পে চর্চা’য় অংশগ্রহণের জন্য এই বছর ৩৮ লক্ষ শিক্ষার্থীর নাম নিবন্ধিত হয়েছে। প্রত্যেক বছরই পরীক্ষার চাপ সংক্রান্ত সমস্যা নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলাপ আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের জানিয়েছেন, গত বছরের তুলনায় অন্তত ১৫ লক্ষ বেশি ছাত্রছাত্রী এই অনুষ্ঠানে সামিল হওয়ার আগ্রহ দেখিয়েছে। ২৭ জানুয়ারি নয়া দিল্লির তালকাটোরা ইন্ডোর স্টেডিয়ামে এই চর্চা হবে। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে ধর্মেন্দ্র প্রধান বলেছেন, “পরীক্ষা পে চর্চায় অংশগ্রহণের জন্য এই বছর ৩৮ লক্ষেরও বেশি শিক্ষার্থী নিবন্ধিত হয়েছে। এর মধ্যে ১৬ লক্ষেরও বেশি শিক্ষার্থী রাজ্য বোর্ডের। পিপিসি ২০২২-এর থেকে সংখ্যাটা দ্বিগুণ বেশি। ১৫৫টি দেশ থেকে নাম নিবন্ধন করা হয়েছে।”

মন্ত্রী আরও বলেছেন, “পরীক্ষা পে চর্চা, গত কয়েক বছরে একটি গণআন্দোলনেপরিণত হয়েছে। শিক্ষার্থীদের অংশগ্রহণ যেভাবে বেড়েছে, সেটাই এর প্রমাণ। অনন্য এবং জনপ্রিয় উদ্যোগটি শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়িয়েছে, তাদের মানসিক চাপ মোকাবিলা করতে এবং সুস্থ ও ফিট থাকতে সাহায্য করেছে। প্রায় ২,৪০০ শিক্ষার্থী তালকাটোরা স্টেডিয়ামে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে উপকৃত হবে। একই সময়ে, কোটি কোটি শিক্ষার্থী তাদের নিজ নিজ স্কুল থেকে সরাসরি অনুষ্ঠানটি দেখবে।” তিনি আরও জানিয়েছেন, এনসিইআরটির কলা উৎসব প্রতিযোগিতার ৮০ জন বিজয়ী এবং সারা দেশ থেকে ১০২ জন ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকারা বিশেষ অতিথি হিসাবে থাকবেন।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, “অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আমাদের সমৃদ্ধ ঐতিহ্যের সঙ্গে পরিচয় করাতে রাজঘাট, সদৈব অটল, প্রধানমন্ত্রীর জাদুঘর, কর্তব্য পথের মতো গুরুত্বপূর্ণ স্থানগুলিতে নিয়ে যাওয়া হবে। কলা উৎসবের বিজয়ী এবং নির্বাচিত ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ এবং ২৯ জানুয়ারি বিটিং রিট্রিটও দেখবেন।” তিনি আরও জানিয়েছেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকীতে সারা দেশের ৫০০টি জেলায় একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এর থিম ছিল প্রধানমন্ত্রীর ‘এক্সাম ওয়ারিয়র্স’ বইতে দেওয়া মন্ত্রসমূহ। ধর্মেন্দ্র প্রধান আরও জানিয়েছেন, এই বইটির অসাধারণ সাফল্য বিবেচনা করে, এটিকে ১১টি ভারতীয় ভাষায় প্রকাশ করা হচ্ছে। অহমীয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, মালয়ালম, মারাঠি, ওড়িয়া, পঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু ভাষাতেও এই বই পাওয়া যাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla