Padma Awards 2023: ORS-এর জনক ডা. দিলীপ মহলানবিশকে মরণোত্তর পদ্মবিভূষণ, বাংলা থেকে পদ্মশ্রী আরও তিন

Padma Awards 2023: ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার, পদ্মবিভূষণে (মরণোত্তর) ভূষিত করা হল ডা. দিলীপ মহলানবিসকে। আরও ২৫ জন পাচ্ছেন পদ্মশ্রী পুরস্কার।

Padma Awards 2023: ORS-এর জনক ডা. দিলীপ মহলানবিশকে মরণোত্তর পদ্মবিভূষণ, বাংলা থেকে পদ্মশ্রী আরও তিন
মৃত্যুর পর পদ্মবিভূষণ পুরস্কার পেলেন ওআরএস-এর জনক ডা. দিলীপ মহলানবিস
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 10:22 PM

নয়া দিল্লি: জীবিত অবস্থায় দেশে স্বীকৃতি পাননি। ২০২২-এর ১৬ অক্টোবর প্রায় নিঃশব্দেই না ফেরার দেশে চলে গিয়েছিলেন ডা. দিলীপ মহলানবিশ। অথচ, তাঁর হাত ধরেই তৈরি হয়েছিল ওরাল রিহাইড্রেশন সলিউশন বা ওআরএস। অর্থাৎ, মুখ দিয়ে গ্রহণ করা যায়, এমন স্যালাইন। ৭৪তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে, বুধবার তাঁকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার, পদ্মবিভূষণে (মরণোত্তর) ভূষিত করা হল। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ডা. দিলীপ মহলানবিশের প্রচেষ্টায় যে ওরাল রিহাইড্রেশন সিস্টেম বা ওআরএসের ব্যবহার শুরু হয়েছিল, তাতে বিশ্বব্যাপী পাঁচ কোটিরও বেশি মানুষের প্রাণ রক্ষা পেয়েছে।” সব মিলিয়ে ৬ জন পদ্মবিভূষণ, ৯ জন পদ্মভূষণ এবং ৯১ জন পদ্মশ্রী পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করা হয়েছে। তবে, এই বছর ভারত রত্ন পুরস্কার প্রাপক হিসেবে কারোর নাম ঘোষণা করা হয়নি।

বাংলা থেকে আরও তিনজনের নাম রয়েছে পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকায়। তাঁরা হলেন কাঁথা শিল্পী প্রীতিকনা গোস্বামী, টোটো ভাষা সংরক্ষক ধনিরাম টোটো এবং জলপাইগুড়ির লোকসঙ্গীত শিল্পী মঙ্গলাকান্তি রায়। ডা. মহলানবিশের মতোই মরণোত্তর  পদ্মবিভূষণ পুরস্কারে ভূষিত করা হয়েছে সমাজবাদী পার্টির প্রয়াত নেতা মুলায়ম সিং যাদব এবং বিশিষ্ট স্থপতি বালকৃষ্ণ দোসিকেও। এছাড়া পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় আছেন কিংবদন্তী তবলিয়া জাকির হুসেন, কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এসএম কৃষ্ণ এবং গণিতবিদ শ্রীনিবাস বর্ধন। পদ্মভূষণ প্রাপকদের তালিকায় আছেন ইনফোসিসের চেয়ারপার্সন সুধা মূর্তি, শিল্পপতি কুমার মঙ্গলম বিড়লা, ঔপন্যাসিক এসএল ভৈরপ্পা, বিজ্ঞানী দীপক ধর, সঙ্গীত শিল্পী বাণী জয়রাম, ধর্মগুরু স্বামী চিন্না জেয়ার, গায়িকা সুমন কল্যাণপুর, ভাষাবিদ কপিল কাপুর এবং লেখক কমলেশ ডি প্যাটেল।

যে বিশিষ্ট ব্যক্তি পদ্মশ্রী সম্মান পাচ্ছেন, তাঁরা হলেন – আন্দামানের অবসরপ্রাপ্ত সরকারি চিকিৎসক রতনচন্দ্র কর, সিদ্দি উপজাতির সমাজকর্মী হিরাবাই লোবি, জব্বলপুরের প্রাক্তন সেনাকর্মী তথা চিকিৎসক মুনীশ্বর চন্দর দাওয়ার, নাগা সমাজকর্মী রামকুইওয়াংবে নিউমে, পয়্যানুরের স্বাধীনতা সংগ্রামী ভিপি আপ্পুকুত্তান পডুভাল, কর্নাটকের কাকিনাড়ার সমাজকর্মী শঙ্কুরাত্রি চন্দ্রশেখর,  ইরুলা উপজাতির সাপ ধরায় বিশেষজ্ঞ ভাদিভেল গোপাল এবং মাসি সদাইয়ান, ৯৮ বছর বয়সী স্বনির্ভর ক্ষুদ্র চাষী তুলা রাম উপ্রেতি, মান্ডির জৈব চাষী নেকরাম শর্মা,  আদিবাসী হো ভাষা বিশারদ জনুম সিং সোয়,  তেলঙ্গানার ৮০ বছর বয়সী ভাষাবিজ্ঞানের অধ্যাপক বি রামকৃষ্ণ রেড্ডি প্রমুখ। তালিকায় রয়েছে প্রয়াত লগ্নিকারী রাকেশ ঝুনঝুনওয়ালা (মরণোত্তর), আরআরআর সিনেমার সুরকার এমএম কিরাবানি, অভিনেত্রী রবিনা ট্যান্ডনদের নামও।