Mizoram: ভারতে বোমা ফেলল মায়ানমার, বিদ্রোহী শিবিরে হামলার ভয়ে কাঁপছে মিজো গ্রাম

Mizoram Village Bordering Myanmar: আকাশপথে হামলা চালাচ্ছে মায়ানমার সেনা। বোমা পড়ল ভারতীয় অংশেও।

Mizoram: ভারতে বোমা ফেলল মায়ানমার, বিদ্রোহী শিবিরে হামলার ভয়ে কাঁপছে মিজো গ্রাম
মায়ানমার থেকে বোমা এসে পড়ার ভয়ে কাঁপছে মিজোরামের চম্ফাই জেলার বেশ কয়েকটি গ্রাম
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 4:39 PM

আইজল: নদীর পারে কাজ করছিলেন স্থানীয় বাসিন্দারা। সেই সময়ই সীমান্তের ওই পার থেকে উড়ে এল বোমা। বোমার আঘাতে ক্ষতি হয়েছে একটি ট্রাকেরও। কিছু পরে সীমান্ত পেরিয়ে দৌড়ে এল কিছু আহত ব্যক্তিও। জম্মু-কাশ্মীরের ঘটনা নয়, মায়ানমার থেকে বোমা এসে পড়ার ভয়ে কাঁপছে মিজোরামের চম্ফাই জেলার বেশ কয়েকটি গ্রাম। সীমান্তবর্তী এই জেলার কয়েক কিলোমিটারের মধ্যেই অবস্থিত মায়ানমারের বিদ্রোহী গোষ্ঠীর সামরিক শিবির। গত কয়েকদিন ধরে সেই সামরিক শিবিরগুলি লক্ষ্য করে আকাশপথে হামলা চালাচ্ছে মায়ানমারের বর্তমান সেনা সরকার। বুধবার, সেই বোমারই একটি, মতভেদে দুটি বোমা এসে পড়েছে ভারতীয় দিকে। আশঙ্কা করা হচ্ছে আগামী কয়েকদিনে আরও বোমা পড়তে পারে।

চম্ফাই জেলায় তিয়াউ নামে একটি নদীই ভারত ও মায়ানমারের মধ্যে সীমান্ত নির্দেশ করে। সূত্রের খবর, বুধবার তিয়াউ নদীর তীরে কাজ করছিলেন ফাকাওয়ান নামে সীমান্তবর্তী এক ভারতীয় গ্রামের বাসিন্দারা। নদীর তীরে দাঁড় করানো ছিল একটি ট্রাকও। আচমকা ওই এলাকায় বোমাবর্ষণ শুরু হয়। ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা জানিয়েছে মায়ানমার সেনার যুদ্ধবিমান থেকে ভারতীয় পক্ষে অন্ততপক্ষে দুটি বোমা ফেলা হয়। সীমান্ত থেকে ভারতীয় দিকে প্রায় ৩০ মিটার ভিতরে বোমা পড়ে বলে জানা গিয়েছে। বোমার আঘাতে হতাহতের কোনও খবর না পাওয়া গেলেও, ট্রাকটির ক্ষতি হয়েছে। তারপর থেকেই ভয়ে কাঁপছে গ্রামবাসীরা।

২০২১ সালের ফেব্রুয়ারিতে এক বিদ্রোহের মাধ্যমে মায়ানমারের ক্ষমতা দখল করেছিল সেই দেশের সেনা। তারপর থেকেই সেনার সঙ্গে লাগাতার রক্তাক্ত সংঘর্ষ চালিয়ে যাচ্ছে সেখানকার গণতন্ত্রকামী শক্তিগুলি। আর এই বিদ্রোহে নেতৃত্ব দিচ্ছে চিন ন্যাশনাল আর্মি নামে একটি সশস্ত্র বাহিনী। অন্যান্য গণতন্ত্রকামী শক্তিগুলির সঙ্গে যৌথভাবে পিপলস ডিফেন্স ফোর্স নামে এক মঞ্চ গড়ে লড়াই চালাচ্ছে তারা। এই সশস্ত্র বাহিনীরই প্রধান কার্যালয়, ভিক্টোরিয়া ক্যাম্প অবস্থিত ফাকাওয়ান গ্রামের কয়েক কিলোমিটারের মধ্যে। মঙ্গলবার বিকেল থেকেই ভিক্টোরিয়া ক্যাম্প লক্ষ্য করে বোমা বর্ষণ শুরু করে মায়ানমার সেনা।

বুধবারের ঘটনার পর থেকে গ্রামে আরও বোমা পড়তে পারে বলে আশঙ্কা করছেন গ্রামবাসীরা। অসম রাইফেলস-এর জওয়ানরা ইতিমধ্যেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তবে সেনার পক্ষ থেকে এই ঘটনার বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। মিজোরাম সরকারের আধিকারিকরা জানিয়েছেন, এর বড় কোনও প্রভাব পড়বে না। তবে, ঘটনা প্রবাহের দিকে নজর রাখছেন তাঁরা।

শুধু বোমাই নয়, গ্রামবাসীরা জানিয়েছেন, আকাশপথে হামলা শুরু হওয়ার পর থেকে ভিক্টোরিয়া ক্যাম্প থেকে মায়ানমারের বিদ্রোহী যোদ্ধারাও দলে দলে ভারতীয় দিকে পালিয়ে আসছেন। অনেকে গুরুতর আহত অবস্থাতেও আসছেন। গ্রামবাসীরাই তাঁদের শুশ্রুষা করছেন। ফারকাওয়ান গ্রামের প্রধান জানিয়েছেন, তিনটি যুদ্ধবিমান এবং দুটি হেলিকপ্টার থেকে বোমা ফেলা হয়েছে।