Railway Concession For Senior Citizens : ফের রেলের টিকিটে ফিরবে প্রবীণ নাগরিকদের জন্য ছাড়? রেলকে পরামর্শ সংসদীয় স্থায়ী কমিটির

Railway Concession For Senior Citizens : ফের ট্রেনের সব শ্রেণির টিকিটের ভাড়ায় ছাড় ফিরিয়ে আনার জন্য রেলকে সুপারিশ রেলওয়ে সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। করোনাকালে প্রবীণ নাগরিকদের ট্রেনের ভাড়ায় ছাড় বন্ধ করে দেওয়া হয়েছিল রেলের তরফে।

Railway Concession For Senior Citizens : ফের রেলের টিকিটে ফিরবে প্রবীণ নাগরিকদের জন্য ছাড়? রেলকে পরামর্শ সংসদীয় স্থায়ী কমিটির
গ্রাফিক্স সৌজন্যে : অভিজিৎ বিশ্বাস
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 10, 2022 | 1:18 PM

নয়া দিল্লি : স্লিপার ও এসি ৩ টায়ারের ক্ষেত্রেও প্রবীণ নাগরিকদের টিকিটে পুনরায় ছাড় দেওয়ার জন্য ভারতীয় রেলকে পরামর্শ দিল রেলওয়ে সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংসদীয় স্থায়ী কমিটি বলেছে, যেহেতু রেলওয়ে পরিষেবা এখন অনেকটাই স্বাভাবিক হয়ে গিয়েছে তাই বিভিন্ন শ্রেণির যাত্রীদের ছাড় দেওয়ার বিষয়টি পুনর্বিবেচনা করা উচিত রেলের। এর আগে প্রবীণ নাগরিকদের রেলের ভাড়ায় ছাড় না দেওয়ার সিদ্ধান্তে অটল ছিল কেন্দ্র। ফলে বিরোধীদের তীব্র সমালোচনার মুখেও পড়তে হয়েছিল কেন্দ্রীয় সরকারকে। তারপর পুনরায় প্রবীণ নাগরিকদের ছাড় ফিরিয়ে আনার সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল। তবে বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছিল। এবার সেই শর্ত তুলে পুনরায় সব শ্রেণির কামরার জন্য রেলের টিকিটে ছাড়ের জন্য পরামর্শ দেওয়া হল রেলকে।

প্রসঙ্গত, ২০২০ সালে করোনা অতিমারির সময় গোটা বিশ্ব থমকে গিয়েছিল। রেলের চাকাও গিয়েছিল থেমে। রেল মন্ত্রকের মতে, সেই সময় বড় ক্ষতির সম্মুখীন হয়েছিল ভারতীয় রেল। তার পরেই রেলের টিকিটে প্রবীণ নাগরিকদের ছাড় তুলে নেওয়া হয়েছিল। দু’ বছর পেরিয়ে গিয়েছে। ধীরে ধীরে ছন্দে ফিরেছে গোটা বিশ্বই। রেল পরিষেবাও স্বাভাবিক হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হতেই রেলের ভাড়ায় প্রবীণ নাগরিকদের ছাড় নিয়ে পুনরায় প্রশ্ন উঠেছিল। কিন্তু কেন্দ্রের তরফে জানানো হয়েছিল রেলের ভাড়ায় পুনরায় এই ছাড় চালু করা হবে না। সংসদে রেলমন্ত্রীস অশ্বিণী বৈষ্ণ বলেছিলেন যে, রেলের ভাড়ায় প্রবীণ নাগরিকদের জন্য় পুনরায় ছাড় চালু করলে তাতে সরকারের ক্ষতি হবে। করোনাকালে এমনিতেই অনেক ক্ষতির সম্মুখীন হয়েছে ভারতীয় রেলওয়ে। এছাড়াও পুনরায় ছাড় কার্যকর না করার পিছনে যুক্তি হিসেবে দেখানো হয়েছিল, এমনিতেই টিকিট মূল্যের থেকে কম টাকাই ধার্য করা হয়। তাই অতিরিক্ত ছাড় কার্যকর করার প্রয়োজন নেই।

তবে কেন্দ্রের এই সিদ্ধান্ত সাধারণ মানুষ থেকে জনসাধারণের সমালোচনার মুখে পড়ে। বিরোধীরা প্রশ্ন তোলেন, ভারতীয় রেল ক্ষতির সম্মুখীন হলেও সাংসদ ও প্রাক্তন সাংসদদের ট্রেন যাত্রায় ছাড় রয়েছে অথচ সাধারণ মানুষ ছাড় থেকে বঞ্চিত হচ্ছেন। চাপের মুখে পড়ে কেন্দ্রের সিদ্ধান্ত বদল হয়। পুনরায় প্রবীণ নাগরিকদের জন্য ছাড় কার্যকর কথা জানানো হয়। তবে সেখানে কিছু শর্ত আরোপ করা হয়। সিদ্ধান্ত বদল করে কেবলমাত্র জেনারেল ও স্লিপার শ্রেণিতেই ছাড় দেওয়ার পরিকল্পনা করা হয়। পাশাপাশি ছাড় পাওয়ার জন্য বয়সসীমা বাড়িয়ে ৬০ থেকে ৭০ বছর করে দেওয়া হয়। এবার স্থায়ী কমিটি এসি ৩ টায়ার শ্রেণির টিকিটেও প্রবীণ নাগরিকদের জন্য ছাড় দেওয়ার সুপারিশ করল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla