Bharat Drone Mahotsav 2022: ‘কোথায় কী কাজ হচ্ছে, ড্রোনের মাধ্যমেই নজর রাখি’, কর্মসংস্থানের নতুন আশা দেখালেন প্রধানমন্ত্রী

PM Modi in Bharat Drone Mahotsav 2022: প্রধানমন্ত্রী বলেন, "ড্রোন প্রযুক্তি নিয়ে দেশে যে আগ্রহ দেখি, তা এক কথায় অসাধারণ। ড্রোনের ব্যবহার মাধ্যমে আগামিদিনে কর্ম সংস্থানের নতুন ক্ষেত্র তৈরি হতে পারে, এই আগ্রহ সেই সম্ভাবনাই তুলে ধরছে।"

Bharat Drone Mahotsav 2022: 'কোথায় কী কাজ হচ্ছে, ড্রোনের মাধ্যমেই নজর রাখি', কর্মসংস্থানের নতুন আশা দেখালেন প্রধানমন্ত্রী
ড্রোন উৎসবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 12:27 PM

নয়া দিল্লি: আধুনিক প্রযুক্তিতে সহজ হয়েছে জীবনযাত্রা। কমখরচে দ্রুত কাজ সম্পন্ন করতে অত্যাধুনিক যন্ত্রপাতির জুড়ি মেলা ভার। এই আধুনিক প্রযুক্তিরই অন্যতম উদ্ভাবন হল ড্রোন। আকাশপথে নজরদারি থেকে শুরু করে ওষুধ বা গুরুত্বপূর্ণ সামগ্রী সরবরাহের ক্ষেত্রে আধুনিক ড্রোন বিশেষ সাহায্য করছে। ড্রোন প্রযুক্তিকে আরও জনপ্রিয় করতেই এ বার ড্রোন উৎসবের সূচনা করা হচ্ছে কেন্দ্রের তরফে। আজ শুক্রবার ভারত ড্রোন মহোৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির প্রগতি ময়দানে এই উৎসবের আয়োজন করা হয়েছে। দেশের সবথেকে বড় ড্রোন উৎসব হতে চলেছে এটি, এমনটাই জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

অনুষ্ঠানের উদ্বোধনের আগেই প্রধানমন্ত্রী মোদী টুইট করে বলেন, “এই ফোরাম স্টার্টআপ সংস্থা সহ একাধিক স্টেকহোল্ডারদের এক মঞ্চে নিয়ে আসতে সাহায্য করবে। ড্রোন সেক্টরে ভারতের উপস্থিতি বাড়াতে সাহায্য করবে এই উৎসব। আমি অনুরোধ করছি যারা প্রযুক্তি ও উদ্ভাবন নিয়ে আগ্রহী, তাদের এই অনুষ্ঠান দেখতে অনুরোধ করছি।”

দু’দিনের আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “যে কোনও ছোট স্টলেই আমি যাই না কেন, সকলেই গর্ব করে আমায় জানান যে এটা মেক-ইন ইন্ডিয়া প্রযুক্তিতে তৈরি। সরকারের প্রকল্পগুলিকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার শেষ মাইলটুকু পার করিয়ে দিয়েছে আধুনিক প্রযুক্তিই। আগামিদিনে প্রতিরক্ষা ও বিপর্যয় মোকাবিলা খাতে ড্রোনের ব্যবহার আরও বাড়ানো হবে।”

দেশে যেভাবে বিভিন্ন ক্ষেত্রে ড্রোনের ব্যবহার বেড়েছে, তার প্রশংসা করেও প্রধানমন্ত্রী বলেন, “ড্রোন প্রযুক্তি নিয়ে দেশে যে আগ্রহ দেখি, তা এক কথায় অসাধারণ। ড্রোনের ব্যবহার মাধ্যমে আগামিদিনে কর্ম সংস্থানের নতুন ক্ষেত্র তৈরি হতে পারে, এই আগ্রহ সেই সম্ভাবনাই তুলে ধরছে।”

সরকারি কাজে ড্রোনের ব্যবহার কতটা বেড়েছে, তা বোঝাতে প্রধানমন্ত্রী মোদী বলেন, “প্রতি মাসেই আমি সরকারি আধিকারিকদের নিয়ে প্রগতি বৈঠক করি। দেশের বিভিন্ন প্রান্তে যে উন্নয়নমূলক প্রকল্পগুলির কাজ চলছে, তার উপরে নজরদারি করি এই ড্রোন প্রযুক্তির সাহায্যেই। যেমন কেদারনাথে যখন কাজ চলছিল, সেই সময়ও আমি ড্রোনের মাধ্যমেই নজরদারি করেছিলাম যে কাজ কতটা এগিয়েছে।”

কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও জানান যে, আগামী ২০২৬ সালের মধ্যে ড্রোন শিল্পের মাধ্যমে ১৫ হাজার কোটি টাকা আয় হবে। বর্তমানে দেশে প্রায় ২৭০টি ড্রোন স্টার্টআপ রয়েছে। ১৬০০-রও বেশি সরকারি আধিকারিক, বিদেশি কূটনীতিবিদ, কেন্দ্রীয় সশসস্ত্র বাহিনী, বিভিন্ন বেসরকারি সংস্থা ও ড্রোন স্টার্টআপ সংস্থা এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। দুদিনের এই অনুষ্ঠানে ড্রোন পাইলট সার্টিফিকেট, বিভিন্ন পণ্যের উদ্বোধন, প্যানেল বৈঠক, ড্রোনের প্রদর্শনী ও মেড ইন ইন্ডিয়া প্রযুক্তিতে তৈরি ড্রোন ট্য়াক্সির প্রোটোটাইপের প্রদর্শনী করা হবে। কিসান ড্রোন পাইলটদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী মোদী।