PM Modi Gatishakti: ‘সদিচ্ছাই দেশের উন্নয়নের নয়া মন্ত্র’, সরকারি ক্ষেত্রে সমন্বয়ে ‘গতিশক্তি’র সূচনা করলেন প্রধানমন্ত্রী

PM Gatishakti National Master Plan: প্রধানমন্ত্রী বলেন, "আগে আমরা পথেঘাটে সমস্ত জায়গায় সংস্কারের কাজ চলার বোর্ড দেখতাম। ওই সাইনবোর্ড দেখে সরকারের উপর সাধারণ মানুষের অবিশ্বাসই ফুটে উঠত। কিন্তু আমরা সেই ধারণায় পরিবর্তন এনেছি।

PM Modi Gatishakti: 'সদিচ্ছাই দেশের উন্নয়নের নয়া মন্ত্র', সরকারি ক্ষেত্রে সমন্বয়ে 'গতিশক্তি'র সূচনা করলেন প্রধানমন্ত্রী
উত্তরাখণ্ডে জনসভা করবেন মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 1:07 PM

নয়া দিল্লি: দেশকে আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বুধবার তিনি উদ্বোধন করলেন গতিশক্তি-ন্যাশনাল মাস্টার প্ল্য়ানের (GatiShakti- National Master Plan)। দিল্লির আইটিপিও-র প্রদর্শনীশালায় তিনি এই নতুন উদ্যোগের সূচনা করে বলেন, “আগামী ২৫ বছরের জন্য ভিত স্থাপন করলাম আমরা।”

২০১৪ সালে ক্ষমতার আসার পরই দেশকে আত্মনির্ভর করতে এবং ১.৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি গড়ে তোলার যে পরিকল্পনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তারই একটি বড় ধাপ এই গতিশক্তি প্রকল্প। এ দিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “আমরা আগামী ২৫ বছরেরও উন্নয়নের ভিত্তিস্থাপন করলাম। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে এই জাতীয় পরিকল্পনা উন্নয়নমূলক পরিকল্পনাগুলিকে গতিশক্তি দেবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সেই কাজ শেষ করতে সাহায্য করবে।”

তিনি আরও বলেন, “আগে আমরা পথেঘাটে সমস্ত জায়গায় সংস্কারের কাজ চলার বোর্ড দেখতাম। ওই সাইনবোর্ড দেখে সাধারণ মানুষের মনে ধারণা তৈরি হয়ে গিয়েছিল যে এই কাজ হয়তো কখনওই শেষ হবে না। সরকারের উপর সাধারণ মানুষের অবিশ্বাসই ফুটে উঠত। কিন্তু আমরা সেই ধারণায় পরিবর্তন এনেছি। আমরা সঠিক পরিকল্পনা করেই কাজে নামি এবং উন্নয়ন কাজেও গতি এনেছি আমরা।”

গতিশক্তি-জাতীয় মাস্টার প্ল্যানের মাধ্য়মে মাল্টি-মডেল যোগাযোগ ব্যবস্থা তৈরি ও তার উন্নয়ন করা হবে। শিল্পের পাশাপাশি বিমানবন্দর, নতুন সড়ক ও রেল প্রকল্প সহ সমগ্র পরিবহন ব্যবস্থার উন্নয়ন করা হবে। কোনও একটি পরিকল্পনাকে প্রাতিষ্ঠানিক রূপে বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয় ঘটিয়ে কাজটি সফল করার লক্ষ্যেই এই প্রকল্প চালু করা হয়েছে।
এই পরিকল্পনাকে দেশের পরিকাঠামোগত পরিবর্তনের জন্য একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হিসেবে বর্ণনা করে মঙ্গলবারই প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছিল,এই প্রকল্প  বিভিন্ন বিভাগীয় বাধা দূর করবে এবং উন্নয়নের লক্ষ্যে সামগ্রিক পরিকল্পনাকে প্রাতিষ্ঠানিক রূপ দেবে।
১.০৭ লক্ষ কোটি টাকার এই বিরাট প্রকল্পের মধ্যে রয়েছে দেশের রেল ও সড়ক পরিকাঠামো শক্তিশালী করা, স্বাস্থ্য পরিষেবা থেকে শুরু করে বিমানবন্দর যোগাযোগ, জলপথ, শহরগুলিতে স্মার্ট সংযোগ, ই-হাইওয়ের মতো আধুনিক ও জরুরি পরিষেবার পরিকল্পনা। এই  প্রকল্পটি পেট্রোলিয়াম, রেল, অসামরিক বিমান, জ্বালানি, সড়ক পরিবহন, জাহাজ, আইটি, টেক্সটাইলের মতো মোট ১৬টি মন্ত্রকের সঙ্গে মিলিতভাবে কাজ  করবে।

প্রধানমন্ত্রীর গতিশক্তি জাতীয় পরিকল্পনার ৬টি ধাপ-

১. সমন্বয়:  এই প্রকল্পের অধীনে একটি জাতীয় পোর্টাল তৈরি করা হয়েছে, যার অধীনে বিভিন্ন মন্ত্রক ও বিভাগের বর্তমান ও আগামিদিনের যাবতীয় পরিকল্পনা ও উদ্যোগকে অন্তর্ভুক্ত করা হবে। প্রতিটি বিভাগ একে অপরের কাজের গতি ও অবস্থান দেখতে পাওয়ায়, বিভাগগুলির কার্যকলাপে স্বচ্ছতা থাকবে। প্রকল্পের পরিকল্পনা এবং সম্পাদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্যও আদান-প্রদান  করা যাবে।

২. অগ্রাধিকার:  একাধিক দফতর একসঙ্গে কাজ করায় এবং তাদের কাজে স্বচ্ছতা থাকায় বিভিন্ন দফতর সিদ্ধান্ত নিতে পারবে যে কোন প্রকল্পের অগ্রাধিকার পাওয়া উচিত। এরফলে প্রকল্পের কাজও দ্রুত শেষ করা সম্ভব হবে।

৩. নির্ভুল কাজ: জাতীয় মাস্টার প্ল্যানে একাধিক মন্ত্রক একসঙ্গে কাজ করায় বিভিন্ন পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ফাঁক বা ভুলভ্রান্তিগুলি শনাক্ত করা সম্ভব হবে, যা প্রকল্পগুলির বাস্তবায়নে সহায়তা করবে। এক জায়গা থেকে অন্য জায়গায় পণ্য পরিবহনের ক্ষেত্রেও সঠিক পরিকল্পনার মাধ্যমে নির্দিষ্ট সময় এবং ব্যয়ের দিক থেকে সবচেয়ে সেরা পথ নির্বাচন করতেও সহায়তা করবে।

৪. মিলিত উদ্যোগ: সরকারের প্রায় সমস্ত মন্ত্রক এবং বিভাগগুলিই স্বতন্ত্রভাবে কাজ করায় তারা প্রায়শই ধীরগতিতে কাজ করে। তবে গতিশক্তির মাধ্যমে পরিকল্পনা ও বাস্তবায়নের মধ্যে সমন্বয় ঘটানো হবে। আগামিদিনে প্রধানমন্ত্রীর পরিকল্পনা, গতিশক্তি প্রকল্প প্রতিটি বিভাগের কাজকর্মের পাশাপাশি প্রশাসনের বিভিন্ন স্তরের মধ্যেও সমন্বয় ঘটাতে সহায়তা করবে।

৫. বিশ্লেষণাত্মক: সমগ্র পরিকল্পনাটিই ভৌগলিক অবস্থানের উপর নির্ভরশীল হবে। ২০০-রও বেশি স্তরে বিশ্লেষণাত্মক পদ্ধতিতে সমস্ত তথ্য আদান-প্রদান করা যাবে। একই সঙ্গে নিয়ামক দফতরগুলিও আরও ভালভাবে কাজের উপর নজর দিতে পারবে।

৬.  গতি: এই প্রকল্পের অধীনে সমস্ত মন্ত্রক ও বিভাগের মধ্যে সমন্বয় তৈরি হওয়ায়, প্রকল্পগুলির পরিকল্পনা, অগ্রগতি,  পর্যালোচনা এবং পর্যবেক্ষণ আরও সহজে করা যাবে।

আরও পড়ুন: আফগানিস্তানের মানুষের মানবিক সাহায্যের প্রয়োজন: PM Narendra Modi