PM Modi to Agniveers: ‘দেশের পরবর্তী নেতা আপনারা’, অগ্নিবীরদের ‘গেম চেঞ্জার’ আখ্যা মোদীর

PM Modi to Agniveers: আজ অগ্নিবীরদের উদ্দেশে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এ দিন অগ্নিবীরদের গেম চেঞ্জার আখ্যা দিয়েছেন।

PM Modi to Agniveers: 'দেশের পরবর্তী নেতা আপনারা', অগ্নিবীরদের 'গেম চেঞ্জার' আখ্যা মোদীর
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 4:03 PM

নয়া দিল্লি: সোমবার প্রথম ব্যাচের অগ্নিবীরদের (Agniveers) উদ্দেশে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi)। কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) প্রথম ব্যাচ হিসেবে দেশের অন্যান্য যুবদের পথ দেখানোর জন্য এ দিন তাঁদের অভিনন্দন জানালেন মোদী। তিনি উল্লেখ করেছেন, দেশের সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করে তুলতে এবং আগামী দিনে ভবিষ্যতের চ্যালেঞ্জগুলির জন্য তাঁদের প্রস্তুত করতে এই নীতি একটি গেম চেঞ্জার হিসেবে কাজ করবে। তিনি এ দিন অগ্নিবীরদের দেশের পরবর্তী নেতা হিসেবে আখ্যা দিয়েছেন।

এ দিন ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে অগ্নিবীরদের সামনে বক্তব্য রাখেন মোদী। সরকারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, মোদী বলেছেন, এই অগ্নিবীরদের হাত ধরেই সশস্ত্র বাহিনীতে নয়া প্রযুক্তি আসবে এবং তাতে যৌবনের ছোঁয়া লাগবে। অগ্নিবীরদের সম্ভাবনাকে স্বাগত জানিয়ে তিনি বলেন, তাঁদের উৎসাহ সশস্ত্র বাহিনীর বীরত্বের প্রতিফলন। এই বীরত্বই সর্বদা দেশের পতাকাকে উঁচু করে রেখেছে। তিনি বলেন, অগ্নিপথ প্রকল্পের আওতায় তাঁরা যে সুযোগ পাচ্ছেন তা সারা জীবনের জন্য গর্বের রসদ হয়ে থাকবে তাঁদের কাছে।

তিনি আরও জানিয়েছেন, এই অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ক্ষমতায়ন হবে দেশের মহিলাদেরও। যেভাবে উৎসাহের সঙ্গে মহিলা অগ্নিবীররা দেশের নৌসেনায় যোগ দিয়েছেন তা গর্বের। দেশের তিনবাহিনীতেই মহিলাদের সক্রিয় অংশগ্রহণ দেখতে পাবেন বলে নিজের আশা প্রকাশ করেছেন মোদী। একথা বলতে গিয়ে তিনি সিয়াচেনে মোতায়েন মহিলাদের কথা এবং অত্য়াধুনিক ফাইটার প্লেন চালানোর উদাহরণ তুলে ধরেন। এদিকে

উল্লেখ্য, এ দিনের আলাপচারিতায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও। গত বছর ১৪ জুন অগ্নিপথ প্রকল্পের বিষয়ে ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই প্রকল্পের আওতায় সাড়ে সতেরো বছর থেকে ২১ বছরের নাগরিকদের দেশের তিন বাহিনীতে চুক্তিভিত্তিক নিয়োগের কথা বলা হয়। ৪ বছরের জন্য তাঁরা দেশের তিন বাহিনীতে কাজ করতে পারবেন। চার বছর পর মোট অগ্নিবীরের ২৫ শতাংশ যোগ্যদের আরও ১৫ বছরের জন্য দেশের সামরিক বাহিনীতে কাজের সুযোগ মিলবে বলে জানানো হয়েছে। তবে এই প্রকল্প নিয়ে একাধিক প্রশ্ন তোলেন বিরোধীরা। দেশের বিভিন্ন জায়গায় অশান্তি, বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই বিক্ষোভের মধ্যেই দেশের তিন বাহিনীতে অগ্নিবীরদের নিয়োগের প্রক্রিয়া চালু ছিল। হচ্ছে তাঁদের প্রশিক্ষণও।