PM Modi: ‘নতুন ভারতের সূর্যোদয়ের সাক্ষী রইল’, INS Vikrant-র উদ্বোধনে আত্মবিশ্বাসের সুর নমোর গলায়

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Sep 02, 2022 | 2:09 PM

PM Modi: নৌসেনার নতুন পতাকা সম্পর্কেও প্রধানমন্ত্রী মোদী বলেন, "এতদিন অবধি ভারতীয় নৌসেনার পতাকায় দাসত্বের ছাপ রয়ে গিয়েছিল। কিন্তু আজ থেকে, ছত্রপতি শিবাজির অনুপ্রেরণায় নৌসেনার নতুন পতাকা সমুদ্র ও আকাশে গর্বের সঙ্গে উড়বে।"

PM Modi: 'নতুন ভারতের সূর্যোদয়ের সাক্ষী রইল', INS Vikrant-র উদ্বোধনে আত্মবিশ্বাসের সুর নমোর গলায়
আইএনএস বিক্রান্তের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কোচি: আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ এগিয়ে গেল দেশ। এদিনই কেরলের কোচিতে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি রণতরী আইএনএস বিক্রান্তের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। ২০ হাজার কোটি টাকা খরচ করে তৈরি করা হয়েছে এই বিশাল রণতরী, যা এই যুদ্ধবিমান বহন করতেও সক্ষম। শুক্রবার কোচি শিপইয়ার্ডে এই রণতরীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও নৌবাহিনীর শীর্ষ আধিকারিকেরা। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকেই প্রধানমন্ত্রী নৌসেনার নতুন পতাকারও উদ্বোধন করেন।

২৬২ মিটার লম্বা ও ৬২ মিটার চওড়া এই রণতরীর বিশেষত্ব হল এটিই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে প্রথম রণতরী। এছাড়া দেশে এর আগে এত বড় কোনও রণতরী তৈরি করা হয়নি। এই রণতরীতে একসঙ্গে ৩০টি যুদ্ধবিমান বহন করা সম্ভব। মিগ-২৯কে যুদ্ধ বিমান ও হেলিকপ্টারও একসঙ্গে বহন করতে সক্ষম এই রণতরী। ১৬০০ সেনা বহন করতে সক্ষম এই রণতরী।

Navy flag

নৌসেনার পুরনো ও নতুন পতাকা।

Key Highlights

এই খবরটিও পড়ুন

  1. এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “আইএনএস ভারত হল আত্মনির্ভর ভারতেরই প্রতিফলন। আজ ভারত সেই সমস্ত দেশের তালিকায় প্রবেশ করল, যারা নিজস্ব দেশীয় প্রযুক্তিতে রণতরী তৈরি করতে সক্ষম। আইএনএস বিক্রান্ত আজ দেশকে নতুন করে আত্মবিশ্বাস দিল।”
  2.  তিনি আরও বলেন, “যখন আইএনএস বিক্রান্ত আমাদের সামুদ্রিক সীমান্ত রক্ষায় মোতায়েন হবে, তখন নৌসেনার বহু মহিলা কর্মীদেরও সেখানে পাঠানো হবে। সমুদ্রের যেমন অসীম ক্ষমতা, তেমনই অসীম নারী ক্ষমতার জোরেই নতুন ভারতের পরিচিতি তৈরি হবে।”
  3. সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিকে রণতরী তৈরি করতে পারার সাফল্য সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, “যখন ভারত কিছু করার সিদ্ধান্ত নেয়, তখন কোনও লক্ষ্য পূরণই অসম্ভব হয় না। বর্তমানে বিশ্বের হাতে গোনা যে কয়েকটি দেশের কাছে বিশ্বমানের প্রতিরক্ষা প্রযুক্তি রয়েছে, সেই তালিকায় ভারতও সামিল হল।”
  4. প্রধানমন্ত্রী বলেন, “আইএনএস বিক্রান্ত সমস্ত ভারতীয়ের গর্ব। যদি বড় চ্যালেঞ্জ হয়, একাধিক প্রতিবন্ধকতার প্রশ্ন মনে আসে, তবে এই সমস্ত কিছুরই উত্তর হল আইএনএস বিক্রান্ত।”
  5. নৌসেনার নতুন পতাকা সম্পর্কেও প্রধানমন্ত্রী মোদী বলেন, “এতদিন অবধি ভারতীয় নৌসেনার পতাকায় দাসত্বের ছাপ রয়ে গিয়েছিল। কিন্তু আজ থেকে, ছত্রপতি শিবাজির অনুপ্রেরণায় নৌসেনার নতুন পতাকা সমুদ্র ও আকাশে গর্বের সঙ্গে উড়বে।”
  6.  তিনি আরও বলেন, “আজ, কেরলের এই সমুদ্রতীর থেকে প্রত্যেক ভারতীয় এক নতুন ভবিষ্যতের সূর্যোদয়ের সাক্ষী রইল। আইএনএস বিক্রান্তের এই উদ্বোধন ভারতের নীতিকে বিশ্বের দরবারে আরও মজবুত করবে। আইএনএস বিক্রান্ত হল ভারতের আত্মনির্ভরতার প্রচেষ্টার অন্যতম প্রমাণ। এই রণতরী নতুন ভারতের নতুন সূর্যোদয়ের সাক্ষী। আমাদের আত্মনির্ভরতার শপথকে আরও মজবুত করবে এই রণতরী। আইএনএস বিক্রান্ত শুধু একটি রণতরী নয়, এটা কঠোর পরিশ্রম, দক্ষতা, প্রতিভার প্রমাণ।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla