Pradhan Mantri Atmanirbhar Swasth Bharat Yojana: ৬৪ হাজার কোটির যোজনা! স্বাস্থ্যের ডবল ডোজ় নিয়ে বারাণসীতে মোদী

| Edited By: | Updated on: Oct 25, 2021 | 2:41 PM

PM Narendra Modi: এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বার উত্তরপ্রদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বারাণসীতে সেই অনুষ্ঠানে মোদীর সঙ্গে উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Pradhan Mantri Atmanirbhar Swasth Bharat Yojana: ৬৪ হাজার কোটির যোজনা! স্বাস্থ্যের ডবল ডোজ় নিয়ে বারাণসীতে মোদী
বারাসীতে মোদী (ছবি- এএনআই)

নিজের লোকসভা কেন্দ্র বারাণসী (Varanasi) থেকেই নতুন যোজনার সূচনা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সোমবার সেই যোজনার সূচনার পাশাপাশি, উত্তর প্রদেশে (Uttar Pradesh) আরও একগুচ্ছ প্রকল্পের সূচনাও করছেন তিনি। উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন আসন্ন। তার আগে এ দিন সে রাজ্যে মোট ৯ টি মেডিক্যাল কলেজের (Medical College) উদ্বোধন হবে তাঁর হাত ধরে। আজ প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার ( (Pradhan Mantri Aatmnirbhar Swasth Bharat Yojana) সূচনা করবেন তিনি। হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রের পরিকাঠামো উন্নয়নের কথা মাথায় রেখেই নয়া প্রকল্প মোদীর। বারাণসীতে শুরু হয়েছে সেই অনুষ্ঠান। উপস্থিত রয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা সংক্রান্ত সব আপডেট একনজরে:

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 25 Oct 2021 12:17 PM (IST)

    Modi In Varanasi: দেশ জুড়ে তৈরি হচ্ছে মেডিক্যাল কলেজ

    গত সাত বছরে একের পর এক পুরনো ব্যবস্থা বদলে ফেলা হচ্ছে বলে উল্লেখ করেন মোদী। তিনি বলেন, ৯০ হাজারের থেকেও কম ছিল মেডিক্যালের সিট। ৭ বছরে ৬০ হাজার নতুন সিট তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, মেডিক্যাল কলেজ তৈরি হলে, এক দিকে যেমন চিকিৎসকের অভাব মেটানো সম্ভব হবে, তার পাশাপাশি মেডিক্যাল কলেজগুলিকে কেন্দ্র করে আরও অনেক কর্মসংস্থান হবে। তাঁর দাবি, গত সরকারের আমলে এই বিষয়টাতে গুরুত্বই দেওয়া হয়নি।

  • 25 Oct 2021 12:02 PM (IST)

    Modi in Varanasi: যোগীর আমলে একগুচ্ছ হাসপাতাল তৈরি হয়েছে উত্তর প্রদেশে

    প্রধানমন্ত্রী বলেন, আগে মাত্র ৬টি হাসপাতাল তৈরি হয়েছে উত্তর প্রদেশে। যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর ইতিমধ্যেই ১৬টি হাসপাতাল তৈরি হয়েছে। আরও একাধিক মেডিক্যাল কলেজ তৈরি হচ্ছে।

  • 25 Oct 2021 11:49 AM (IST)

    Modi in Varanasi: দেশ তৈরি হচ্ছে অত্যাধুনিক হাসপাতালগুলি

    দেশ জুড়ে আরও অত্যাধুনিক হাসপাতালগুলি কী ভাবে তৈরি করা যায়, তার জন্য তোড়জোড় চলছে। এ কথা উল্লেখ করে মোদী বলেন, এখন হাসপাতালের ভূমি পূজাও হয়, আবার ঠিক সময়ে হাসপাতাল তৈরিও হয়।

  • 25 Oct 2021 11:28 AM (IST)

    Modi in Varanasi: স্বাস্থ্যের 'ডবল ডোজ়' নিয়ে এসেছি

    উত্তর প্রদেশের মন্ত্রী, 'সাংসদদের ধন্যবাদ জানিয়ে শুরু করেন প্রধানমন্ত্রীথ শুরুতেই তিনি বলেন, আজ স্বাস্থ্যের 'ডবল ডোজ়' নিয়ে এসেছি। আপনাদের জন্য উপহার নিয়ে এসেছি। আজ ৯টি মেডিক্যাল কলেজের উদ্বোধন হবে। সেই সঙ্গে এক বড় যোজনার সূচনা করতে চলেছি।'

  • 25 Oct 2021 09:17 AM (IST)

    কী এই প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা

    ২০২১-২২ অর্থবর্ষের আর্থিক বাজেটে এই স্কিমের কথা উল্লেখ করা হয়েছিল। পরে গত সেপ্টেম্বরে এই স্কিমের ক্ষেত্রে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। মূলত বিভিন্ন রাজ্যের স্বাস্থ্যসংক্রান্ত প্রতিষ্ঠানগুলিকে আর্থিকভাবে আরও শক্তিশালী করতেই এই নতুন স্কিম আনছে কেন্দ্র। প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে স্বাস্থ্য সংক্রান্ত সব প্রতিষ্ঠানে এই যোজনা সুবিধা পাবে। স্বাস্থ্যের ক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নে যাতে কোনও অসুবিধা না হয় তার জন্যই এই যোজনার পরিকল্পনা করেছে কেন্দ্র। বিশেষত অতিমারির পরিস্থিতিতে বা যে কোনও বিপর্যয়ের মুখোমুখি হলে হাসপাতাল গুলিকে যাতে অসুবিধায় পড়তে না হয়, তার জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

  • 25 Oct 2021 09:15 AM (IST)

    Uttar Pradesh: একাধিক প্রকল্পের সূচনা করবেন মোদী

    এই নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বার উত্তরপ্রদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বারাণসীতে সেই অনুষ্ঠানে মোদীর সঙ্গে উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শুধুমাত্র নয়া স্বাস্থ্য যোজনা নয়, পাশাপাশি উত্তর প্রদেশের আরও একগুচ্ছ নতুন প্রকল্পের সূচনা হবে প্রধানমন্ত্রীর হাত ধরে। ৯ টি মেডিক্যাল কলেজ উদ্বোধন করবেন তিনি।

    এ দিন প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেবেন উত্তরপ্রদেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। জানা গিয়েছে, উত্তর প্রদেশের ব্লক ও মহকুমা স্তরের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ভার্চুয়ালি অংশ নেবেন সেই অনুষ্ঠানে। পঞ্চায়েতের স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে বারাণসীর সরকারি মেডিকেল কলেজের চিকিৎসকেরাও অংশ নেবেন সেখানে।

Published On - Oct 25,2021 9:13 AM

Follow Us: