Suicide Case: ঠিক করে শাড়ি পরতে পারে না স্ত্রী, জানে না আদপ-কায়দা, ‘দুঃখে’ আত্মহত্যা মহারাষ্ট্রের যুবকের

Suicide Case: মাস ছয়েক আগে বিয়ে করলেও বৈবাহিক জীবনে সুখী ছিল না ওই যুবক। কিন্তু, সুইসাইড নোটে লেখা মৃত্যুর কারণ জেনে হতবাক পুলিশ কর্তারা।

Suicide Case: ঠিক করে শাড়ি পরতে পারে না স্ত্রী, জানে না আদপ-কায়দা, ‘দুঃখে’ আত্মহত্যা মহারাষ্ট্রের যুবকের
ছবি - মৃত্যুর কারণ দেখে হতবাক সকলে
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 2:23 PM

ঔরঙ্গাবাদ: বিগত কয়েক বছরে দেশের জুড়ে বেড়েছে আত্মহত্যার (Suicide in India) পরিমাণ। বিশেষজ্ঞদের মতে, মহামারি (Pandemic) থেকে শুরু করে আর্থিক মন্দা, (Economic Crisis) এ সবের চাপেই বৃদ্ধি পেয়েছে আত্মহত্যার ঘটনা। পাশাপাশি, মানসিক অবসাদ (Depression) আগের থেকে অনেকটাই বেশি গ্রাস করেছে আজকের যুব সমাজকে। আর তারফলেই অকালে ঝরছে প্রাণ। তবে এই আত্মহত্যার কারণ যদি হয় স্ত্রীর ঠিক শাড়ি না পরতে পারা? এমন ঘটনায় হতবাক হবেন যে কেউই। শুনতে অবাক লাগলেও বাস্তবের মাটিতে হয়েছে এমনটাই। 

মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের (Maharashtra) ঔরঙ্গা১বাদ শহরে। সোমবার মুকুন্দনগরে এক ২৪ বছরের যুবকের মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। সমাধান সাবলে নামে ওই যুবক সোমবার নিজের ঘরেই আত্মহত্যা করেছেন বলে স্থানীয় সূত্রে খবর। মাস ছয়েক আগেই বিয়ে হয়েছিল তাঁর। তার মধ্যে এই ঘটনায় শোকের ছায়া নেমেছে তাঁর পরিবারে। শুরুতে মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা থাকলেও মৃত ব্যক্তির ঘর থেকে উদ্ধার হওয়া সুইসাইড নোটের হাত ধরে কাটতে থাকে ধোঁয়াসা। মহারাষ্ট্র পুলিশ যে সুইসাইড নোটটি উদ্ধার করেছে যা দেখে চোখ কপালে তুলছেন অনেকে। হতবম্ব হয়েছেন খোদ পুলিশ কর্তারাও।

মাস ছয়েক আগে বিয়ে করলেও, সমাধান সাবলে আদতে সুখী ছিল না তাঁর বৈবাহিক জীবন নিয়ে। ঘরে উদ্ধার হওয়া সুইসাইড নোটে তিনি লিখে গিয়েছেন, তাঁর মানসিক অবসাদে ভোগার মূল কারণ খোদ তার স্ত্রী। সে নাকি শাড়ি পরতে পারে না। ঠিক করে কথা বলতে পারে না। জানে আদপ কায়দাও। স্থানীয় মুকুন্দনগর থানা সুত্রে জানা গিয়েছে, মাস ছয়েক আগেই সাত পাকের বাঁধনে আটকা পড়েন ওই ব্যাক্তি। নিজের থেকে ছয় বছর বড় এক মহিলাকে বিয়ে করেছিলেন বলে পরিবার সূত্রে খবর।

প্রসঙ্গত, মানসিক অবসাদকেই এই আত্মহত্যার প্রধান কারণ বলে চিহ্নিত করছেন চিকিৎসক মহল। অপরদিকে, নারীবাদী সংগঠনগুলি আবার তুলে ধরছেন ভিন্ন মত। এই ক্ষেত্রেও একজন স্ত্রীর দিকে বিনা কারণে অভিযোগের আঙুল ওঠায় রীতিমতো গর্জে উঠেছে একাধিক নারীবাদী সংগঠন। আজকের এই আধুনিক যুগে দাঁড়িয়েও একজন নারীর চলন-বলন, এমনকী শাড়ী পরা নিয়ে কেন অভিযোগ থাকবে? পাল্টা এই প্রশ্ন করেছেন তাঁরা। প্রশ্ন তুলেছেন মৃত ব্যক্তির মানসিকতা, নারীদের প্রতি দৃষ্টিভঙ্গি নিয়ে। এমমকী আধুনিকতার স্রোতে গা ভাসিয়েও কেন পুরুষতান্ত্রিক মানসিকতার শেষ করা যাচ্ছে না তা নিয়েও সরব হয়েছে তাঁরা।