President election 2022: রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপির বড় পদক্ষেপ, দায়িত্ব পেলেন নাড্ডা-রাজনাথ

President election 2022: রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে, বিভিন্ন দলের নেতাদের সঙ্গে আলাপ-আলোচনার জন্য বিজেপির পক্ষ থেকে দায়িত্ব দেওয়া হল দলের জাতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-কে।

President election 2022: রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপির বড় পদক্ষেপ, দায়িত্ব পেলেন নাড্ডা-রাজনাথ
বিভিন্ন দলের সঙ্গে আলাপ-আলোচনার দায়িত্বে রাজনাথ-নাড্ডা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 6:33 PM

নয়া দিল্লি: রাজ্যসভার নির্বাচন শেষ। এবার সামনে রাষ্ট্রপতি নির্বাচন। আর এই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে, বিভিন্ন দলের নেতাদের সঙ্গে আলাপ-আলোচনার জন্য দায়িত্ব দেওয়া হল দলের জাতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-কে। এনডিএ-র শরিক দলগুলির সঙ্গে তো বটেই, ইউপিএ জোটের বিভিন্ন দল, অন্যান্য রাজনৈতিক দল এবং নির্দল সাংসদদের সঙ্গেও রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে পরামর্শ করবেন গেরুয়া শিবিরের এই দুই নেতা।

রবিবার (১২ জুন), বিজেপির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জেপি নাড্ডা এবং রাজনাথ সিং-কে এই দায়িত্ব দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। আরও জানানো হয়েছে, শীঘ্রই অন্যান্য দলের নেতাদের সঙ্গে বৈঠক শুরু করবেন তাঁরা। প্রসঙ্গত, আগামী ২৪ জুলাই ভারতের রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোভিন্দের। ইতিমধ্যেই ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, ১৮ জুলাই হবে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ। সব মিলিয়ে দেশের ৪,৮০৯ জন সাংসদ এবং বিধায়কের ভোটাধিকার রয়েছে। শেষ পর্যন্ত ভোটাভুটি হলে, গণনা করা হবে ২১ জুলাই।

বিজেপির এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ২০১৭ সালে শেষবার রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে প্রার্থী করেছিল বিজেপি। বিরোধী দলগুলি অভিযোগ করেছিল, রামনাথ কোবিন্দের নাম রাষ্ট্রপতি হিসাবে চূড়ান্ত করার পরই একেবারে শেষ মুহূর্তে তাদের কাছে আলোচনা করতে এসেছিল বজেপি। সেই সময় তাদের আর মত জানানোর কোনও উপায় ছিল না। শেষ পর্যন্ত, বিরোধীরা কংগ্রেস নেত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মীরা কুমারকে প্রার্থী করেছিল। তবে, রামনাথ কোবিন্দের বিরুদ্ধে তিনি পরাজিত হয়েছিলেন। এবার আগে-ভাগে দেশের সমস্ত রাজনৈতিক দল ও নির্দল সাংসদ-বিধায়কদের সঙ্গে, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আলোচনা করতে চলেছে পদ্ম শিবির।

২০১৭ সালে দলিত মুখ হিসাবেই রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছিল বিজেপি। পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে গেরুয়া শিবির একজন আদিবাসী মুখকে চাইছে বলে সোনা যাচ্ছে। সূত্রের খবর, এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার দৌড়ে সবার আগে রয়েছেন অর্জুন মুন্ডা, জুয়েল ওরাওঁ, ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু এবং ছত্তিশগড়ের রাজ্যপাল অনসূয়া উইকে। চারজনের মধ্যে দৌড়ে কিছুটা হলেও এগিয়ে অনসূয়া উইকে এবং দ্রৌপদী মুর্মুই। আদিবাসী মুখ হওয়ার পাশাপাশি তাঁরা দুজনেই মহিলাও বটে। তবে, এই বিষয়ে বিজেপির পক্ষ থেকে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি।

বিজেপির পক্ষ থেকে যখন এই পদক্ষেপ করা হচ্ছে, বসে নেই বিরোধীরাও। ইতিমধ্য়েই দেশের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে দেশের অ-বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের যোগাযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লির সংবিধান ক্লাবে যৌথ বৈঠকের আহ্বান জানিয়েছেন তৃণমূল নেত্রী। অন্যদিকে, আসন্ন নির্বাচন নিয়ে আলোচনা করতে রবিবারই এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে সাক্ষাত করেছেন আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং। উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে, পওয়ারই বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য দিল্লিতে আপ এবং কংগ্রেসের মধ্যে বোঝাপড়া করার আহ্বান জানিয়েছিলেন। তবে, শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।