PM Narendra Modi: ‘স্বাধীন ভারতের বিশ্বাস জুগিয়েছিলেন নেতাজি’, হলোগ্রাম মূর্তি উদ্বোধনের পর বললেন প্রধানমন্ত্রী

Hologram Statue of Netaji: যে ব্যক্তি ভারতে মাটিতে প্রথম স্বাধীন সরকার স্থাপন করেছিলেন, আজ ইন্ডিয়া গেটে তার ডিজিটাল প্রতিমা স্থাপিত হয়েছে। খুব শীঘ্রই এই হলোগ্রাম মূর্তির জায়গায় গ্রানাইটের বিশাল মূর্তি বসানো হবে।

PM Narendra Modi: 'স্বাধীন ভারতের বিশ্বাস জুগিয়েছিলেন নেতাজি', হলোগ্রাম মূর্তি উদ্বোধনের পর বললেন প্রধানমন্ত্রী
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 7:39 PM

নয়া দিল্লি: ঘোষণা হয়েছিল আগেই। রবিবার সন্ধেবেলা নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মজয়ন্তীতে ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। নেতাজিকে নিয়ে এদিন গৌরবের কথা শোনা যায় প্রধানমন্ত্রীর গলায়। তিনি বলেন, “আজকে আমরা ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষকে শ্রদ্ধাঞ্জলি দিয়েছি। নেতাজি সুভাষ ও স্বতন্ত্র ভারতে বিশ্বাস জুগিয়েছিলেন। তিনি সাহসীকতা ও দৃঢ়তার সঙ্গে ইংরেজদের বলেছিলেন ‘আমি স্বাধীনতার ভিক্ষা নেব না, আমি স্বাধীনতা আদায় করেই ছাড়ব।’ যে ব্যক্তি ভারতে মাটিতে প্রথম স্বাধীন সরকার স্থাপন করেছিলেন, আজ ইন্ডিয়া গেটে তার ডিজিটাল প্রতিমা স্থাপিত হয়েছে। খুব শীঘ্রই এই হলোগ্রাম মূর্তির জায়গায় গ্রানাইটের বিশাল মূর্তি বসানো হবে। স্বাধীনতার মহান নায়ককে দেশের শ্রদ্ধাঞ্জলি। নেতাজি সুভাষের এই প্রতিমা বর্তমান ও আগামী প্রজন্মকে দেশের প্রতি কর্তব্য স্মরণ করাবে। এবং তারা এখান থেকে অনুপ্রাণিত হবে।”

সম্প্রতি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকারে পাঠানো নেতাজির ট্যাবলের প্রস্তাব গ্রহণ করেনি কেন্দ্র। সেই নিয়ে মোদী সরকারকে কটাক্ষ করেছিলেন অনেকে। তাঁর সরকার যে নেতাজিকে যথাযথ সম্মান দিয়েছে, এই কথা সেদিন আরও একবার মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “গতবছর থেকে দেশে নেতাজি জয়ন্তীকে পরাক্রম দিবস হিসেব পালন করা শুরু হয়েছে। আজ নেতাজি জন্মদিনের দিন বেশ কিছু পুরস্কারও দেওয়া হয়েছে। নেতাজির জীবন থেকে অনুপ্রাণিত হয়েই এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছিল।”

বিপর্যয় মোকাবিলা আইন নিয়ে কথা বলতে শোনা যায় প্রধানমন্ত্রীকে। “২০১৪ সাল থেকে আমাদের সরকার দেশব্যাপি বিপর্যয় মোকাবিলা পদ্ধতিকে উন্নত করার কাজ করেছে। বিপর্যয় মোকাবিলা আইন করোনার মহামারির সঙ্গে উপযোগী হয়েছে। আমরা ত্রাণ, উদ্ধার, পুনর্বাসনের পাশাপাশি সংস্কারের ওপরও জোর দিয়েছি। জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে আমরা শক্তিশালী করেছি এবং তাঁর আধুনিকীকরণের ওপর জোর দেওয়া হয়েছে। এনডিআরফের সঙ্গে এসডিআরফও জীবনে ঝুঁকি নিয়ে বিপর্যয়ের সময় মানুষের প্রাণ বাঁচান। আজকের এই মঞ্চ থেকে আমি তাদের স্যালুট করছি… আগে সাইক্লোন এলেই অসংখ্য মানুষের মৃত্যু হত, কিন্তু এখন সেটা হয়না। তাইতো বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ভারতেই এই বদলের প্রশংসা করে।” বলেন প্রধানমন্ত্রী

২০৪৭ সালে স্বাধীনতার ১০০ বছর পূর্তি। মোদী বলেন, “আমরা ২০৪৭ সালে আগে নতুন ভারত গঠনের লক্ষ্যমাত্রা নিয়েছি। নেতাজির দেশের প্রতি যে বিশ্বাস ছিলেন, তিনি যে কাজ করতে চাইতেন সেই কাজ আমরা সকলে মিলে করব। দুনিয়ার কোনও শক্তি আমাদের আটকাতে পারবে না। এই কাজ করতে সময় লাগবে, কিন্তু এই কাজ করতেই হবে। এটা আজাদি কা অমৃত মহোৎসরে সংকল্প। স্বাধীনতার পর অনেক স্বাধীনতা সংগ্রামীর নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। তা অত্যন্ত দুর্ভাগ্যের। কিন্তু বর্তমানে দেশ সেই সব ভুল সংশোধন করে নিয়েছে… আন্দামানের একটি দ্বীপের নামও নেতাজির নামে করা হয়েছে। এটা নেতাজির পাশাপাশি শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধার্ঘ্য।”

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election : ‘কংগ্রেস কেবল বিজেপি বিরোধী ভোট কাটাকাটি করবে…’ প্রিয়াঙ্কাকে তোপ মায়াবতীর