PM Modi Unveils National Emblem : সংসদ ভবনে ৬.৫ মিটার লম্বা জাতীয় প্রতীক উন্মোচন প্রধানমন্ত্রী মোদীর

PM Modi Unveils National Emblem : সোমবার ৬.৫ মিটার লম্বা জাতীয় প্রতীর উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর তিনি সংসদ ভবনের নির্মাণ কাজে যুক্ত কর্মীদের সঙ্গে কথাও বলেন।

PM Modi Unveils National Emblem : সংসদ ভবনে ৬.৫ মিটার লম্বা জাতীয় প্রতীক উন্মোচন প্রধানমন্ত্রী মোদীর
ছবি সৌজন্য়ে : PTI
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jul 11, 2022 | 2:39 PM

নয়া দিল্লি : সোমবার নয়া জাতীয় প্রতীকের উদ্বোধনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন নয়া সংসদ ভবনের জাতীয় প্রতীক উন্মোচন করেন নরেন্দ্র মোদী। ব্রোঞ্জের তৈরি ৬.৫ মিটার উচ্চতার এই জাতীয় প্রতীক সংসদ ভবনের ছাদে স্থাপন করা হয়েছে। তিনি এদিন নয়া সংসদ ভবনের কাজে নিযুক্ত কর্মীদের সঙ্গে কথাও বলেন।

এদিন এরপর টুইট করেন নরেন্দ্র মোদী। তিনি টুইটে জানান, ‘আজ সকালে নয়া সংসদ ভবনের ছাদে স্থাপিত জাতীয় প্রতীকের উন্মোচন করার সুযোগ মিলেছে।’ তিনি এদিন নিজে টুইটে জানিয়েছেন যে, নয়া সংসদ ভবন নির্মাণে নিযুক্ত কর্মীদের সঙ্গে তিনি কথা বলেছেন। তিনি টুইটে লিখেছেন, ‘সংসদ নির্মাণের সঙ্গে যুক্ত শ্রমজীবীর সঙ্গে কথাবার্তা হয়েছে। তাঁদের প্রচেষ্টার জন্য আমরা গর্বিত এবং আমাদের দেশের প্রতি তাঁদের অবদান মনে রাখব।’

আধিকারিকদের মত অনুযায়ী, এই জাতীয় প্রতীকের ওজন ৯,৫০০ কেজি এবং ৬.৫ মিটার লম্বা। নতুন সংসদ ভবনের একদম শীর্ষে এই প্রতীক স্থাপন করা হয়েছে। এই প্রতীককে ঠেস দেওয়ার জন্য ৬৫০০ কেজির একটি স্টিলের কাঠামো গঠন করা হয়েছে। তাঁরা জানিয়েছেন, প্রায় ৮ টি ধাপে এই প্রতীক তৈরির প্রক্রিয়া নির্ধারিত হয়েছে। ক্লে মডেলিং,কম্পিউটার গ্রাফিক্স ও পলিশিংয়ের মধ্য দিয়ে গোটা প্রক্রিয়া বাস্তবায়িত হয়েছে। প্রসঙ্গত, ২০২১ সালের জানুয়ারিতে নয়া সংসদ ভবন নির্মাণের কাজ শুরু হয়েছিল। এই ভবন নির্মাণে মোট খরচ হয়েছিল ৯৭১ কোটি টাকা। মনে করা হচ্ছে, সংসদের শীতকালীন অধিবেশনের আগে এই কাজ শেষ হয়ে যাওয়ার কথা। মনে করা হচ্ছে, এই নয়া ভবনে লোকসভার কক্ষে ৮৮৮ জন সদস্য় ও রাজ্যসভায় ৩৮৪ জন সদস্য বসতে পারেন। দুই কক্ষের যৌথ অধিবেশনে ১২৭২ জন সদস্য বসতে পারার মতো বন্দোবস্ত করা হতে পারে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla