Netaji Birthday: ট্যাবলো বিতর্কের মধ্যেই নেতাজিকে নিয়ে ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত নমোর

Netaji Birthday: ট্যাবলো বিতর্কের মধ্যেই নেতাজিকে নিয়ে 'ঐতিহাসিক' সিদ্ধান্ত নমোর
গ্রাফিক্স: টিভি৯ বাংলা

Netaji Subhas Chandra Bose: নেতাজি বাংলার সন্তান, তাই নেতাজি সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে বাংলার সরকারকে সরব হতে দেখা গিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন সময় নেতাজির জন্মদিনের দিনটিকে জাতীয় ছুটি ঘোষণা করার দাবিতে সরব হয়েছেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 21, 2022 | 2:12 PM

নয়া দিল্লি: সামনেই দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম জয়ন্তী। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলার পাঠানো নেতাজি বিষয়ক ট্যাবলো খারিজ নিয়ে বিতর্কের মাঝেই নেতাজিকে নয়া ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে দিল্লির বিখ্যাত ইন্ডিয়া গেটে গ্রানাইট পাথরে তৈরি নেতাজির একটি পূর্ণবয়ব মূর্তি বসাবে কেন্দ্রীয় সরকার। টুইটে প্রধানমন্ত্রী লিখেছেন, “যখন সারাদেশ নেতাজির জন্মজয়ন্তী উদযাপনের কথা ভাবছে, তখনই অত্যন্ত আনন্দের সঙ্গে আমি জানাচ্ছি, দিল্লির ইন্ডিয় গেটে গ্রানাইটে তৈরি নেতাজির বিশাল একটি পূর্ণবয়ব মূর্তি বসানো হবে। ভারত যে নেতাজির কাছে ঋণী, সেই প্রতীক হিসেবে মূর্তিটি সেখানে থাকবে।”

নেতাজি মূর্তি ঘোষণার  পিছনে লুকিয়ে ইতিহাস

ইন্ডিয়া গেটের যেখানে নেতাজি মূর্তি বসানোর কথা ঘোষণা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সেখানেই আগে ইংল্যান্ডের রাজা কিং জর্জের মূর্তি ছিল। ১৯৬৮ সালে ওই মূর্তি সেখান থেকে অপসারণ করা হয়। প্রধানমন্ত্রীর নেতাজি মূর্তি ঘোষণার মধ্যে দেশনায়ককে আরও উচ্চ স্থানে তুলে ধরার একটি প্রচেষ্টা লক্ষণীয় হয়েছে। নেতাজির মূর্তি বসানো নিয়ে এই ঘোষণার পর প্রধানমন্ত্রীর টুইটারে ভেসে ওঠে আরও একটি টুইট। সেখানে প্রধানমন্ত্রী লেখেন, “যতদিন না নেতাজির এই বিশাল মূর্তি তৈরি হচ্ছে, ততদিন ইন্ডিয়ে গেটে নেতাজির একটি হলোগ্রাম মূর্তি থাকবে। আগামী ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনের দিন আমি ওই হলোগ্রাম মূর্তিটি উন্মোচন করব।” নেতাজিকে সম্মান দিতে নেতাজি জন্মজয়ন্তীকে পরাক্রম দিবস হিসেব ঘোষণা করেছিল কেন্দ্র। এমনকি চলতি বছর নেতাজিকে নিয়ে আরও একটি বড় সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সরকার। এতদিন দেশে ২৪ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হয়ে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন উদযাপন শেষ হত। তবে চলতি বছরই কেন্দ্র জানিয়ে দেয় এখন থেকে ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হবে।

নেতাজিকে নিয়ে বিতর্ক

আরও একটি বিষয এখানে গুরুত্বপূর্ণ। নেতাজি বাংলার সন্তান, তাই নেতাজি সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে বাংলার সরকারকে সরব হতে দেখা গিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন সময় নেতাজির জন্মদিনের দিনটিকে জাতীয় ছুটি ঘোষণা করার দাবিতে সরব হয়েছেন। সাম্প্রতিক কালে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকারের তরফে পাঠানো নেতাজি ও আইএনএ বিষয়ক ট্যাবলোর প্রস্তাব খারিজ করে দিয়েছিল কেন্দ্র। সেই নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের আবহ তৈরি হয়। কেন্দ্রের সিদ্ধান্তকে বাংলা ও বাঙালির ‘অপমান’ হিসেবেই তুলে ধরেছিল পশ্চিমবঙ্গে শাসক দল তৃণমূল। সেই আবহে মোদীর এই ঘোষণা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

মোদীর ঘোষণা প্রসঙ্গে প্রতিক্রিয়ার জন্য টিভি৯ বাংলার তরফে নেতাজি গবেষক পূরবী রায়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তিনি বলেন, “কেন্দ্রের সিদ্ধান্তে আমি বিস্মিত। আমি কিছু বুঝতে পারছি না। নেতাজিকে নিয়ে সরকার কী করতে চাইছেন আমি বুঝতে পারছি। এই ঘোষণার কী কারণ সেটাই আমার কাছে স্পষ্ট নয়। কেন্দ্রের সিদ্ধান্তে আমি দুঃখিত এবং লজ্জিত।” তৃণমূল সাংসদ সৌগত রায় এই প্রসঙ্গ বলেন, “নেতাজির মূর্তি বসানো আনন্দের। তাহলে কেন বাংলার পাঠানো নেতাজির ট্যাবলো বাতিল করা হল? একদিকে নেতাজিকে সম্মান দিচ্ছেন অন্যদিকে অসম্মান করছেন।”

আরও পড়ুন Manipur Assembly Election: দলকে ‘বুড়ো আঙুল’ দেখিয়ে বিজেপিতে যোগ একমাত্র তৃণমূল বিধায়কের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA