Karnataka News: ‘কোনও মজার বিষয় নয়’, ছাত্রের সঙ্গে কাসভের তুলনা টানায় সাসপেন্ড অধ্যাপক

Karnataka News: কর্নাটকের এক শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রকে সন্ত্রাসবাদী কাসভের সঙ্গে তুলনে করেছিলেন অধ্যাপক। তারপরই তাঁকে সাসপেন্ড করে দেওয়া হয়।

Karnataka News: 'কোনও মজার বিষয় নয়', ছাত্রের সঙ্গে কাসভের তুলনা টানায় সাসপেন্ড অধ্যাপক
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 7:13 PM

বেঙ্গালুরু: ক্লাসের এক ছাত্রকে সন্ত্রাসবাদীর সঙ্গে তুলনা করেছিলেন অধ্যাপক। এর জন্য মণিপাল ইনস্টিটিউট অব টেকনোলজি (MIT)-র এই অধ্যাপককে সাসপেন্ড করা হয়। কর্নাটকের উদুপি জেলায় অবস্থিত এই শিক্ষা প্রতিষ্ঠান। গত ২৬ নভেম্বর এই ঘটনা ঘটেছে।

জানা গিয়েছে, অধ্যাপক এক ছাত্রকে তাঁর নাম জিজ্ঞাসা করেন। ছাত্রটি নাম বলার পর অধ্যাপক বলেন, ‘ওহ, তুমি কি কাসভের মতো!’ ২৬/১১-র মুম্বই হামলার অন্যতম চক্রী ছিল আজমল কাসভ। ২০১২ সালের ২১ নভেম্বর কাসভকে ফাঁসি দেওয়া হয়। তবে অধ্যাপকের এই উক্তিতে দমে যাননি সেই পড়ুয়া। অধ্যাপককে দেন তাঁর এই মন্তব্যের উপযুক্ত জবাবও। ছাত্রের এই জবাবের একটি ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি টিভি৯ বাংলা। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, পড়ুয়া বলছেন, ‘২৬/১১ কোনও মজার বিষয় ছিল না।’

‘তুমি তো আমার ছেলের মতো’, বলে পরিস্থিতি কিছুটা হালকা করতে চেয়েছিলেন অধ্যাপক। তবে সেই পড়ুয়ার পাল্টা জবাব,’আপনি কি নিজের ছেলের সঙ্গেও এইভাবেই কথা বলেন? আপনি তাকে সন্ত্রাসবাদীদের নামে ডাকেন?’ অধ্যাপক নেতিবাচক উত্তর দিলে সেই ছাত্র বলতে থাকেন, ‘তাহলে এত লোকের সামনে আপনি আমাকে এইভাবে কী করে বলতে পারেন? আপনি একজন একজন প্রফেশনাল, আপনি পড়ান। দুঃখিত বললেই আপনি কী ভাবেন এবং আপনি নিজের যে ভাবমূর্তি তৈরি করেন, তা বদলে যাবে না।’ সেই শিক্ষককে ক্ষমা চাইতেও শোনা গিয়েছিল সেই ভিডিয়োয়। আর এই ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই সংশ্লিষ্ট অধ্যাপককে সাসপেন্ড করা হয়। এবং এই ঘটনায় তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ছাত্রটিকে কাউন্সেলিং করা হয়েছে।