Rahul Gandhi: ‘খাড়্গেজিকে জিজ্ঞেস করুন’, সভাপতি নির্বাচন নিয়ে রাহুলের মন্তব্যে ‘গড়াপেটার’ গন্ধ

Rahul Gandhi's comment on new Congress president: কংগ্রেস সভাপতি নির্বাচন নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে বিতর্ক। আগে থেকেই কী ঠিক করা ছিল সভাপতির নাম?

Rahul Gandhi: 'খাড়্গেজিকে জিজ্ঞেস করুন', সভাপতি নির্বাচন নিয়ে রাহুলের মন্তব্যে 'গড়াপেটার' গন্ধ
সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 6:45 PM

নয়া দিল্লি: কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রত্যাশা মতোই বড় জয় পেয়েছেন মল্লিকার্জুন খাড়্গে। শশী থারুর যেখানে ১,০৭২ ভোট পেয়েছেন, খাড়্গে পেয়েছেন ৭,৮৯৭ ভোট। তবে, নির্বাচন প্রক্রিয়ার শুরু থেকেই এই ফল নির্ধারিত ছিল বলেই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। কংগ্রেসের পক্ষ থেকে বারবার দাবি করা হয়েছে, দলের কোনও সরকারি প্রার্থী নেই। কিন্তু, তারপরও মল্লিকার্জুন খাড়্গেই যে গান্ধী পরিবারের মনোনীত প্রার্থী, সেটা একরকম স্পষ্ট ছিল। আর, ফল ঘোষণার দিন রাহুল গান্ধীর এক মন্তব্যেই তা প্রমাণ হয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে। এদিন ফল প্রকাশের আগেই, খাড়্গেকেই কংগ্রেসের পরবর্তী সভাপতি হিসেবে সিলমোহর দিয়ে দেন প্রাক্তন সভাপতি রাহুল।

‘ভারত জোড়ো যাত্রা’ নিয়ে বর্তমানে রাহুল গান্ধী অন্ধ্র প্রদেশে আছেন। বুধবার (১৯ অক্টোবর), সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধীর কাছে জানতে চাওয়া হয়, নয়া সভাপতির নেতৃত্বে কংগ্রেসে তাঁর কী ভূমিকা হতে চলেছে? জবাবে রাহুল জানান, সভাপতিই দলের সর্বোচ্চ নেতৃত্ব এবং নতুন সভাপতিই দলে তাঁর ভূমিকা নির্ধারণ করবেন। রাহুল বলেন, “প্রত্যেক সদস্যই সভাপতির কাছে রিপোর্ট করেন। তিনিই পার্টিতে আমার ভূমিকা নির্ধারণ করবেন। দয়া করে খাড়্গেজি এবং সনিয়া গান্ধীজিকে এই প্রশ্ন করুন। কংগ্রেসে যেভাবে অবাধ ও স্বচ্ছ ভোট হয়েছে, তাতে আমি গর্বিত। কিন্তু, আমি বুঝতে পারি না, কেন কেউ বিজেপি এবং অন্যান্য আঞ্চলিক দলগুলির নির্বাচন নিয়ে আগ্রহী দেখায় না?”

রাহুল গান্ধী, কংগ্রেসের ভোট “অবাধ ও স্বচ্ছ” হয়েছে বলে দাবি করলেও, ফলাফল ঘোষণার আগেই তাঁর “খাড়্গেজিকে জিজ্ঞেস করুন” মন্তব্যে ‘ম্যাচ ফিক্সিং’ বা ম্যাচ গড়াপেটার গন্ধ পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বস্তুত, মনোনয়ন জমা দেওয়ার দিন থেকেই খাড়্গের জয় একপ্রকার নিশ্চিত বলে ধরা হচ্ছিল। ফলাফলে সেই পূর্বাভাসই মিলে গিয়েছে। খাড়্গের মনোনয়ন জমা দেওয়ার সময়, তাঁর সঙ্গে ভিড় জমিয়েছিলেন একে অ্যান্টনি, অশোক গেহলট, দিগ্বিজয় সিং, অম্বিকা সোনিদের মতো কংগ্রেসের ৩০ জন তাবড় নেতা। এমনকি, আনন্দ শর্মা, ভূপিন্দর হুডা, মনীশ তিওয়ারিদের মতো বিদ্রোহী জি-২৩ গোষ্ঠীর নেতারাও খাড়্গের প্রতি সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছিলেন।

প্রচার পর্বেও বিভিন্ন রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতিরা তাঁর প্রতি বৈষম্যমূলক আচরণ করছেন বলে অভিযোগ করেছিলেন শশী থারুর। অনেকেই তাঁর সঙ্গে দেখা করেননি, কিন্তু খাড়্গেকে দুহাত বাড়িয়ে স্বাগত জানিয়েছেন, বলে দাবি করেছিলেন থারুর। এদিনও গণনার আগে, উত্তর প্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে নির্বাচন প্রক্রিয়ায় বেনিয়মের অভিযোগ করেন থারুর।