Rahul Gandhi: বিদেশ যাওয়ার আগে অনুমতি নেননি! রাহুলের সফর নিয়ে তুঙ্গে বিতর্ক

Rahul Gandhi: উল্লেখ্য, রাহুলের বিদেশ সফর বেশ কয়েকদিন ধরেই চর্চায় রয়েছে। কেমব্রিজের এক অনুষ্ঠানে উপস্থিত থেকে রাহুল গান্ধী মোদী সরকারের কড়া সমালোচনা করেছিলেন।

Rahul Gandhi: বিদেশ যাওয়ার আগে অনুমতি নেননি! রাহুলের সফর নিয়ে তুঙ্গে বিতর্ক
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 7:12 PM

নয়া দিল্লি: রাহুল গান্ধীর (Rahul Gandhi) ‘বিদেশ সফর’ বরাবরই ভারতীয় রাজনীতিতে চর্চায় থেকেছে। মাঝে মাঝে ‘ছুটি কাটাতে’ কংগ্রেস সাংসদের বিদেশ সফর নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি, এমনকী মাঝেমধ্যেই কংগ্রেস (Congress) নেতাদের অনেকেই রাহুলকে বিদ্রুপ করতে ছাড়েননি। আরও একবার সংবাদ শিরোনামে কংগ্রেস নেতা রাহুলের ‘বিদেশ সফর’। নতুন করে এই নিয়ে এবার নতুন করে বিতর্ক শুরু হয়েছে। লন্ডন সফরের (London Visit) আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বিদেশমন্ত্রকের থেকে ‘রাজনৈতিক ছাড়পত্র’ নেননি, সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। সকল সংসদ সদস্যদের বিদেশ যাওয়ার আগে কেন্দ্রীয় সরকারের থেকে ছাড়পত্র নিতে হয়। বিদেশমন্ত্রকের সরকারি ওয়েবাসাইট কমপক্ষে ৩ সপ্তাহ আগে এই ছাড়পত্রের জন্য আবেদন করতে হয়। সাধারণ সব সাংসদরা অন্য কোনও দেশের সরকারের তরফে অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণপত্র বিদেশ মারফত পেয়ে থাকেন। যদি কোনও সাংসদকে সরাসরি আমন্ত্রণ জানানো হয়, তবে সেই অনুষ্ঠানে যোগ দিতে হয়, তবে বিদেশমন্ত্রকের থেকে অনুমোদন নিতে হয়। লন্ডনে যাওয়ার আগে রাহুল সেই অনুমতি নেননি বলেই সরকারি সূত্রে খবর মিলেছে।

রাহুলের লন্ডন সফর নিয়ে বিতর্ক শুরুর সঙ্গে সঙ্গে কংগ্রেসের তরফে বিবৃতি এসেছে। কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা টুইটারে বলেন, “সরকারি প্রতিনিধি দলে না থাকলে সাংসদদের বিদেশ যাওয়ার জন্য কোনও অনুমতির প্রয়োজন নেই। দয়া করে প্রধানমন্ত্রীর দফতরের হোয়াটস্অ্যাপ পরামর্শ অন্ধভাবে বিশ্বাস করবেন না।”

উল্লেখ্য, রাহুলের বিদেশ সফর বেশ কয়েকদিন ধরেই চর্চায় রয়েছে। কেমব্রিজের এক অনুষ্ঠানে উপস্থিত থেকে রাহুল গান্ধী মোদী সরকারের কড়া সমালোচনা করেছিলেন। মোদীর পাশাপাশি আরএসএসের ভূমিকারও সমালোচনা করেছিলেন রাহুল। সোমবার রাহুল বলেছিলেন, “আরএসএস এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমার সমস্যা রয়েছে। মেরুকরণের রাজনীতি করে আপনি যখন দেশের ২০ কোটি মানুষকে বঞ্চিত করছেন, তা অত্যন্ত বিপজ্জনক।” রাহুলের অননুমোদিত বিদেশ সফর নিয়ে বিদেশমন্ত্রক কোনও পদক্ষেপ নেয় কি না, সেটাই এখন দেখার।