Raids on PFI : ফের দেশজুড়ে পিএফআই-র বিরুদ্ধে অভিযান, ৮ রাজ্য থেকে গ্রেফতার একাধিক

Raids on PFI : মঙ্গলবার ফের পিএফআই সদস্যদের বিরুদ্ধে অভিযান চালায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এদিনও বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।

Raids on PFI : ফের দেশজুড়ে পিএফআই-র বিরুদ্ধে অভিযান, ৮ রাজ্য থেকে গ্রেফতার একাধিক
ছবি সৌজন্যে : ANI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 12:05 PM

নয়া দিল্লি : দেশজুড়ে পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার (PFI)সদস্যদের বিরুদ্ধে অভিযানে নেমেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সম্প্রতি অভিযানের পর ফের একবার মঙ্গলবার পিএফআই সদস্যদের বাড়িতে হানা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ও পুলিশ। এদিন দেশের মোট আটটি রাজ্যে এনআইএ-র তরফে তল্লাশি অভিযান চালানো হয়েছে। সংবাদ সংস্থা এএনআই অনুযায়ী, দিল্লি, অসম, মহারাষ্ট্র, কর্নাটক সহ একাধিক রাজ্যে অভিযান চালিয়ে এদিনও বেশ কয়েকজন পিএফআই সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

এদিন কর্নাটক থেকে ৭৫ জন পিএফআই ও এসডিপিআই কর্মী ও নেতাদের গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে রয়েছে এসডিপিআই-র ইয়াদগিরি জেলা সভাপতিও। এছাড়া অসম থেকে মোট ২৫ জন, মহারাষ্ট্র থেকে ২ জনকে এদিন গ্রেফতার করা হয়েছে। প্রসঙ্গত, এর গত ২২ সেপ্টেম্বর দেশজুড়ে পিএফআই ও এসডিপিআই সদস্যদের বিরুদ্ধে যৌথভাবে অভিযান চালায় ইডি-এনআইএ। সেই সঙ্গে সংশ্লিষ্ট রাজ্যের পুলিশও সেই অভিযানে অংশ নেয়। গত বৃহস্পতিবার কেরল, কর্নাটক, তামিলনা়ড়ু, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, উত্তর প্রদেশ, অসম, বিহার, পশ্চিমবঙ্গ সহ দেশের ১৩ টি রাজ্যে অভিযান চালানো হয়। এই অভিযানে নেমে ১১ টি রাজ্য থেকে ১০০ জনেরও বেশি পিএফআই সদস্যকে গ্রেফতার করা হয়। জানা গিয়েছে, ধৃত পিএফআই নেতা-কর্মীদের জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতেই এদিন আবার অভিযান চালিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

প্রসঙ্গত, দেশের ধর্মীয় অসন্তোষের বাতাবরণ সৃষ্টি, দাঙ্গা বাঁধানোর চেষ্টা, সরকার বিরোধী কার্যকলাপ এবং দেশে সন্ত্রাসবাদী কার্যকলাপে আর্থিক সাহায্য করার অভিযোগ রয়েছে পিএফআই সদস্যদের বিরুদ্ধে। দেশে সন্ত্রাসবাদী কার্যকলাপ সংঘটিত করার জন্য দেশের একাধিক জায়গায় পিএফআই সদস্যরা প্রশিক্ষণ শিবির চালাত বলেও তথ্য উঠে এসেছে। এছাড়াও এনআইএ জানিয়েছে,পিএফআই ও এর সদস্য ও নেতৃত্বদের বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা রয়েছে। তার উপর ভিত্তি করেই দেশ জুড়ে অভিযান চালানো হয়। অধ্যাপকের হাত কেটে নেওয়া,সরকারি সম্পত্তি নষ্ট করে দেওয়া এবং খুন, জখমের মতো একাধিক অভিযোগ রয়েছে পিএফআই সদস্যদের বিরুদ্ধে। এই আবহে একাধিক রাজ্যে অভিযান চালিয়ে নগদ অর্থ, কিছু ডিজিটাল ডিভাইস, অস্ত্রশস্ত্র বাজেয়াপ্ত করা হয়েছে। এই গোটা অভিযানের উপর নজর রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহেরও। তিনি গত বৃহস্পতিবারই ধরপাকড়ের পরই শীর্ষ কর্তা ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠক করেন।