Indian Railway Luggage Rules : বিমানের পথেই হাঁটতে চলেছে রেল, এবার বেশি ওজনের মাল নিয়ে যাত্রা করলেই গুনতে হবে কড়ি

Indian Railway Luggage Rules : এবার থেকে অতিরিক্ত মালপত্র নিয়ে ট্রেনে যাত্রা করলে করা হবে জরিমানা। বিমানের মতোই মালপত্রের ওজনের ঊর্ধ্বসীমা বেঁধে দিল রেলওয়ে।

Indian Railway Luggage Rules : বিমানের পথেই হাঁটতে চলেছে রেল, এবার বেশি ওজনের মাল নিয়ে যাত্রা করলেই গুনতে হবে কড়ি
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 7:45 PM

নয়া দিল্লি : বিমানে চলাফেরা করলে বিমান সংস্থার বেঁধে দেওয়া ওজন মেনেই চলতে হয়। ট্রেনের ক্ষেত্রে সেটা অবাধ। এই নিয়ম সকলেরই জানা। এই কারণে অনেকেই বিমানের বদলে ট্রেনে যাত্রাকেই বেছে নেয়। তবে আর বেশিদিন এই অবাধে মালপত্র নিয়ে যাওয়ার স্বাধীনতা থাকবে না। এই নিয়মে বদল আনছে ভারতীয় রেলওয়ে। এই পরিবর্তনে বেশি মালপত্র নিলে বিমানের মতো ট্রেনেও দিতে হতে পারে অতিরিক্ত টাকা।

গত রবিবার রেলমন্ত্রকের তরফে মালপত্র সম্বন্ধিত এই নতুন নিয়ম টুইট করে জানানো হয়েছে। হিন্দি টুইটে লেখা হয়েছে, ‘যদি মালপত্র অনেক বেশি থাকে তাহলে যাত্রার মজা অর্ধেক হয়ে যাবে! বেশি মালপত্র নিয়ে ট্রেনে যাত্রা করবেন না। বেশি মালপত্রের ক্ষেত্রে পার্সেল অফিসে যান এবং সেখানে মালপত্র বুক করুন।’

ট্রেনে মালপত্র নিয়ে যাওয়ার ঊর্ধ্বসীমা :

এই নয়া নিয়ম অনুযায়ী, কোনও অতিরিক্ত চার্জ না দিয়েই কোনও যাত্রী স্লিপার ক্লাস, এসি চেয়ার কার ও এসি থ্রি টায়ার কামরাতে যাত্রা করলে তাঁরা ৪০ কেজি পর্যন্ত মালপত্র নিয়ে যেতে পারেন। দ্বিতীয় শ্রেণিতে যাত্রার ক্ষেত্রে ৫০ কেজি অবধি মালপত্র বহন করতে পারবেন যাত্রী। ফার্স্ট ক্লাসের যাত্রীরা ৭০ কেজি পর্যন্ত মালপত্র নিতে পারেন। জেনারেলে যাত্রা করলে ৩৫ কেজি অবধি মালপত্র নেওয়া যেতে পারে। তবে কোনও যাত্রী যদি আরও বেশি মালপত্র নিয়ে যাত্রা করতে চান তাহলে তাঁকে সেই মালপত্রের জন্য অতিরিক্ত চার্জ দিতে হবে। যাত্রার দূরত্ব অনুযায়ী সেই অতিরিক্ত চার্জ ধার্য করা হবে।

ট্রেনে অতিরিক্ত মালপত্রের জন্য অতিরিক্ত জরিমানা

প্রতিবেদনে বলা হয়েছে, যেসব যাত্রীদের অতিরিক্ত মালপত্র নিয়ে যাত্রা করতে দেখা যায়। এবং জানা যায় যে তিনি কোনওরকম বুকিং করেননি সেই অতিরিক্ত মালপত্রের জন্য তাহলে তাঁদের মালপত্রের রেটের ছয় গুণ মূল্য দিতে হবে। উদাহরণস্বরূপ, যদি কেউ ৪০ কেজি অতিরিক্ত মালপত্র নিয়ে ৫০০ কিলোমিটার ভ্রমণ করেন, তবে যাত্রী মাত্র ১০৯ টাকা দিয়ে লাগেজ ভ্যানে বুক করতে পারেন। তবে, যাত্রার মাঝখানে যদি যাত্রী অতিরিক্ত লাগেজ নিয়ে ধরা পড়েন তবে তাঁকে ৬৫৪ টাকা জরিমানা দিতে হবে।

মালপত্রের আকার

ব্যক্তিগত মালপত্রের ক্ষেত্রে আপনার ট্রাঙ্ক, স্যুটকেস এবং বাক্সের আকার সর্বাধিক ১০০ সেমি x ৬০ সেমি x ২৫ সেমি হওয়া উচিত। তবে আপনি যদি এসি থ্রি টায়ার এবং এসি চেয়ার কারে যাত্রা করেন, তাহলে আপনার স্যুটকেস/ট্রাঙ্কের সর্বোচ্চ আকার অবশ্যই ৫৫ সেমি x ৪৫ সেমি x ২২.৫ সেমি হতে হবে।